মহিলা টি-২০ চ্যালেঞ্জের দল ঘোষণা করল BCCI, কোনও দলেই জায়গা হল না ঝুলন-মিতালির

07:50 PM May 16, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আইপিএলের (IPL 2022) মধ্যেই ঘোষণা হয়ে গেল মহিলা টি-টোয়েন্টি চ্যালেঞ্জের দল। এই টুর্নামেন্টকে অনেকেই মহিলাদের আইপিএল বলে মনে করে থাকেন। তিনটি দল নিয়ে পুণেতে অনুষ্ঠিত হবে এই টুর্নামেন্ট। তিন বছরে এই প্রথমবার কোনও দলে জায়গা পেলেন না তারকা ব্যাটার মিতালি রাজ (Mithali Raj)। যিনি শেষবার খেলেছিলেন ভেলোসিটির জার্সিতে। এবার এই দলেরই নতুন অধিনায়ক হিসাবে নির্বাচিত হয়েছেন অলরাউন্ডার দীপ্তি শর্মা। মোট ১২ জন বিদেশি খেলোয়াড় অংশ নেবেন ২০২২ সালের টি-টোয়েন্টি চ্যালেঞ্জে।

Advertisement

বিসিসিআইয়ের (BCCI) তরফে জানানো হয়েছে, “ভারতীয় মহিলা ক্রিকেটারদের সঙ্গে দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ এবং অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা খেলবেন এই টুর্নামেন্টে।” মে মাসের ২৩ তারিখ থেকে ২৮ তারিখ পর্যন্ত চলবে এই প্রতিযোগিতা। করোনা সংক্রমণ আটকাতে একটি মাঠেই হবে গোটা টুর্নামেন্ট। প্রতিটি দল একে অপরের বিরুদ্ধে একটি করে ম্যাচ খেলবে। সেরা দুই দলের মধ্যে ফাইনাল খেলা হবে ২৮মে।

[আরও পড়ুন: সাইমন্ডসের দেহ আগলে বসেছিল পোষ্য সারমেয়, তারকাকে বাঁচানোর চেষ্টা করেন প্রত্যক্ষদর্শীও]

প্রত্যেকটি দলে ১৬ জন করে সদস্য থাকবেন। কোন দলে কে খেলবেন, সেই তালিকাও প্রকাশ করা হয়েছে সোমবার। কোনও দলে জায়গা পাননি ঝুলন গোস্বামীও (Jhulan Goswami)। টুর্নামেন্টে অংশ নেবে তিনটি দল- সুপারনোভা, ট্রেলব্লেজার্স এবং ভেলোসিটি। এই দলগুলির অধিনায়কত্ব সামলাবেন যথাক্রমে হরমনপ্রীত কৌর, স্মৃতি মান্ধানা এবং দীপ্তি শর্মা। বাংলার মেয়ে রিচা ঘোষ খেলবেন ট্রেলব্লেজার্স দলের হয়ে। বিধ্বংসী ব্যাটার শেফালি ভর্মা খেলবেন ভেলোসিটি দলের হয়ে। সদ্যসমাপ্ত বিশ্বকাপে সর্বোচ্চ উইকেট শিকারি সোফি এক্লেস্টোন খেলবেন সুপারনোভার হয়ে।

Advertising
Advertising

এর আগে তিনবার অনুষ্ঠিত হয়েছে মহিলা টি-টোয়েন্টি চ্যালেঞ্জ (Womens’ T-20 Challenge)। করোনার প্রকোপে ২০২১ সালে বন্ধ রাখা হয়েছিল এই টুর্নামেন্ট। প্রথম দু’বার এই টুর্নামেন্ট জিতেছিল সুপারনোভা। শেষবার ট্রফি ওঠে ট্রেলব্লেজার্স দলের হাতে। প্রসঙ্গত, চলতি বছরেই শেষবারের মতো অনুষ্ঠিত হতে চলেছে উইমেনস টি-টোয়েন্টি চ্যালেঞ্জ। ২০২৩ সাল থেকে পুরুষদের আইপিএলের ধাঁচে নিলাম করে দল কেনা হবে। প্লেয়ারদেরও নিলামের মাধ্যমে দলে নিতে হবে।

[আরও পড়ুন: ‘বিশ্বকাপের ঢের দেরি, ওরা ঘুরে দাঁড়াবেই’, কোহলি-রোহিতকে নিয়ে আশাবাদী সৌরভ]  

Advertisement
Next