ইডেনে প্লে-অফের আগে চিন্তা আবহাওয়া, বৃষ্টিতে খেলা না হলে কী হবে ফলাফল?

11:37 AM May 22, 2022 |
Advertisement

স্টাফ রিপোর্টার: প্রকৃতির রুদ্ররোষ কাকে বলে। শনিবার টের পেয়েছে ইডেন গার্ডেন্স। আগামী ২৪ ও ২৫ মে দু’টো প্লে অফ ম‌্যাচ ইডেনে (Eden Gardens)। শনিবার তার পুলিশি পরিদর্শন ছিল। হঠাৎ করেই তার মধ্যে তাণ্ডব শুরু করে দেয় কালবৈশাখী। সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে সিএবি (CAB) আগেভাগে মাঠ ঢেকে রাখছিল নতুন আনা কভার দিয়ে। কিন্তু ঝড়-বৃষ্টির দাপটে মাঠের কভারের একাংশ স্রেফ উড়ে যায়! ভেঙে যায় প্রেসবক্সের কাচও।

Advertisement

আলিপুর আবহাওয়া দপ্তরের খবর অনুযায়ী, ইডেনে প্লে-অফের দিনও নিশ্চিন্তে থাকার উপায় নেই শহরের ক্রিকেটপ্রেমীদের। কারণ, আগামী ২৪ মে, ইডেনে আইপিএলের (IPL 2022) প্রথম কোয়ালিফায়ারের দিন, বজ্রবিদ্যুৎ-সহ হালকা ও মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। তার পরের দিন, অর্থাৎ ২৫ মে, ইডেনে এলিমিনেটর যুদ্ধের দিনেও হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বোর্ড থেকে সিএবি, শহরের আবহাওয়া নিয়ে সবাই বেশ চিন্তায়। বৃহস্পতিবার সিএবিতে এসেছিলেন ভারতীয় বোর্ড প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly)। তাঁকেও বেশ চিন্তিত দেখাচ্ছিল। এখন প্রশ্ন হল, ইডেনে যদি বৃষ্টির জন্য ম্যাচ বাতিল হয় তাহলে কী হবে?

[আরও পড়ুন: মরণ-বাঁচন ম্যাচে লিগ টেবিলের লাস্ট বয়কে হারাতে পারল না দিল্লি, মুম্বইয়ের জয়ে প্লে-অফে কোহলিরা]

প্রথমত বৃষ্টি হলেও চেষ্টা করা হবে অন্তত ন্যূনতম ওভারে খেলা করানোর। সন্ধে সাড়ে সাতটা থেকে প্লে অফ ম্যাচ শুরু। বৃষ্টি হলে একটা নির্দিষ্ট সময়ের পর ওভার কাটা শুরু হবে। জানা গিয়েছে, সর্বনিম্ন পাঁচ-পাঁচ দশ ওভারের ম্যাচ করানো যেতে পারে। আইপিএলের ইতিহাসে এর আগে এই ইডেনেই ৬-৬ ওভারের ম্যাচ হয়েছে। প্রশ্ন হল, সেটাও সম্ভব না হলে কী হবে?

Advertising
Advertising

[আরও পড়ুন: কালবৈশাখীতে উড়ে গেল ইডেনের গ্রাউন্ড কভার, কলকাতায় নামতে পারল না ঋদ্ধিমান-শামিদের বিমান]

আইপিএলের নিয়ম বলছে, সেক্ষেত্রে সোজাসুজি ফাইনাল খেলতে চলে যাবে গুজরাট টাইটান্স (Gujarat Titans)। আগামী ২৪ মে ইডেনে গুজরাটের সঙ্গে প্রথম কোয়ালিফায়ার খেলা রাজস্থান রয়্যালসের (Rajasthan Royals)। সোজা কথায়, গ্রুপের এক বনাম দুইয়ের যুদ্ধ। সেই ম্যাচের একটা বলও না খেলা হলে, গুজরাট ফাইনাল খেলতে চলে যাবে গ্রুপ পর্বে এক নম্বরে থাকার কারণে। আর দু’নম্বর রাজস্থান আহমেদাবাদে যাবে দ্বিতীয় কোয়ালিফায়ার খেলতে। ইডেনের দ্বিতীয় ম্যাচটা এলিমিনেটর। যেখানে লখনউ সুপার জায়ান্টসের (LSG) সঙ্গে খেলা হবে বিরাট কোহলির (Virat Kohli) আরসিবির। সেই ম্যাচের একটা বলও না খেলা হলে লখনউ চলে যাবে দ্বিতীয় কোয়ালিফায়ার খেলতে। গ্রুপে তিন নম্বরে থাকার কারণে। আর একটা বলও না খেলে বিদায় নিতে হবে কোহলিদের।

Advertisement
Next