চাপের মুখে ম্যাচ জেতানো সেঞ্চুরি, এই ব্যাটারকেই ‘সর্বকালের সেরা’বললেন সৌরভ

06:22 PM Jun 05, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তাঁর নেতৃত্বে হতশ্রী পারফরম্যান্স করেছিল ইংল্যান্ড (England Cricket Team)। টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় সবার নীচে রয়েছে ইয়ান বোথাম-ডেভিড গাওয়ারের দেশ। চাপের মুখে নতিস্বীকার করে অধিনায়কত্ব ছেড়ে দিতে বাধ্য হয়েছিলেন জো রুট। দলের একজন সাধারণ খেলোয়াড় হিসাবে মাঠে নেমেই নজর কেড়ে নিলেন তিনি। চাপের মুখে অসাধারণ সেঞ্চুরি করে দলকে জয়ের মুখ দেখালেন তিনি। সেই সঙ্গে কনিষ্ঠ হিসেবে যুগ্ম ভাবে দশ হাজার রানের মালিক হলেন জো রুট। তাঁর আগে ৩১ বছর ১৫৭ দিন বয়সে অ্যালাস্টেয়ার কুক দশ হাজার রান করেন। রুটও একই বয়সে দশ হাজার রানের শৃঙ্গে পৌঁছলেন। উপরি পাওনা, বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়ের প্রশংসা। রুটকে সর্বকালের সেরা বললেন সৌরভ।

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782001027-0'); });

নিউজিল্যান্ডের বিরুদ্ধে তিন ম্যাচের সিরিজ খেলবে ইংল্যান্ড। এই সিরিজেই পূর্ণ সময়ের অধিনায়ক হিসাবে মাঠে নেমেছেন বেন স্টোকস। একই সঙ্গে ইংল্যান্ড দলের কোচ হিসাবে যাত্রা শুরু করেছেন বিধ্বংসী কিউয়ি ব্যাটার ব্রেন্ডন ম্যাকালাম। প্রথম টেস্টেই সেঞ্চুরি করে আত্মবিশ্বাস ফিরে পেলেন প্রাক্তন অধিনায়ক রুট (Joe Root)। ১১৫ রানে অপরাজিত থাকলেন তিনি। এই অনবদ্য ইনিংসে ভর করেই সিরিজে ১-০ এগিয়ে গেল ইংল্যান্ড।

[আরও পড়ুন: ‘ভুল করেছিলাম’, শ্রীসন্থকে চড় মারার ১৪ বছর পর ক্ষমা চাইলেন হরভজন]

তবে এই টেস্টের প্রথম তিন দিন দাপট দেখিয়েছেন দুই দলের ফাস্ট বোলাররা। দীর্ঘ দিন পরে টেস্ট দলে ফিরে এসেই পরপর উইকেট তুলে নিয়েছেন জেমস অ্যান্ডারসন ও স্টুয়ার্ট ব্রড। পালটা আঘাত হেনেছিলেন কিউয়ি পেসার টিম সাউদি ও ট্রেন্ট বোল্ট। চতুর্থ ইনিংসে ২৭৭ রানের টার্গেট ছিল ইংল্যান্ডের সামনে। রান তাড়া করতে গিয়ে মাত্র ৬০ রানে ৪ উইকেট হারিয়ে ধুঁকছিল ইংল্যান্ড। তার পরেই অধিনায়ক স্টোকসের (Ben Stokes) সঙ্গে জুটি বেঁধে ইনিংস গড়েন রুট। শেষ পর্যন্ত ম্যাচ জিতিয়ে মাঠ ছাড়েন তিনি।

Advertising
Advertising

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782050143-0'); });

এই ইনিংস দেখে মুগ্ধ সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly)। টুইট করে উচ্ছ্বাস প্রকাশ করেছেন তিনি। প্রাক্তন ভারতীয় ওপেনার লিখেছেন, “জো রুউউউউট.. কী অসামান্য খেলোয়াড়! চাপের মুখে কী অনবদ্য ইনিংস! সর্বকালের সেরা ক্রিকেটার” সেই সঙ্গে বিসিসিআই এবং আইসিসিকে ট্যাগ করেছেন তিনি। এই সেঞ্চুরির পাশাপাশি টেস্টে দশ হাজার রানের মাইলফলক অতিক্রম করেন রুট। এই কীর্তির জন্য তাঁকে কুর্নিশ জানাচ্ছেন নেটিজেনরা।

[আরও পড়ুন: ‘শচীনকে আঘাত করতে চেয়েছিলাম,’ বিস্ফোরক স্বীকারোক্তি শোয়েব আখতারের

Advertisement
Next