দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে হারের জন্য দায়ী পিচ! লজ্জার নজির গড়ে সাফাই পন্থের

11:27 AM Jun 10, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রানের পাহাড় গড়েও দক্ষিণ আফ্রিকার সিরিজের প্রথম ম্যাচে হারতে হয়েছে ভারতকে (Indian Cricket Team)। পরপর ১৩ ম্যাচ জিতে বিশ্বরেকর্ড গড়ার যে স্বপ্ন কোচ রাহুল দ্রাবিড় (Rahul Dravid) দেখছিলেন সেই স্বপ্ন পূরণ তো হলই না, উলটে অধিনায়ক হিসাবে ঋষভ পন্থ অপ্রত্যাশিত রেকর্ড গড়ে ফেলেছেন।

Advertisement

অষ্টম ক্রিকেটার হিসাবে টি-২০ ক্রিকেটে ভারতের নেতৃত্ব দেওয়ার দায়িত্ব পেয়েছিলেন পন্থ (Rishabh Pant)। শুধু তাই নয়, দ্বিতীয় সর্বকনিষ্ঠ ক্রিকেটার হিসাবে টি-২০ ক্রিকেটে ভারতের অধিনায়কত্ব করার রেকর্ডও গড়ে ফেলেছিলেন ঋষভ। হয়তো তিনি আশা করেছিলেন এই ম্যাচ জিতে কেরিয়ারের এই মাইলস্টোনকে তিনি স্মরণীয় করে রাখবেন। কিন্তু সেটা হল না। উলটে দ্বিতীয় ভারত অধিনায়ক হিসাবে টি-টোয়েন্টিতে প্রথম ম্যাচ হারের লজ্জার রেকর্ড গড়তে হল তাঁকে। যে আটজন ভারতকে ক্রিকেটের ক্ষুদ্রতম ফরম্যাটে নেতৃত্ব দিয়েছেন, তাদের মধ্যে ছ’জন অধিনায়ক হিসাবে নিজেদের প্রথম ম্যাচ জিতেছেন। হেরেছেন শুধু বিরাট কোহলি (Virat Kohli) এবং ঋষভ পন্থ।

Advertising
Advertising

[আরও পড়ুন: ইসলাম বিরোধী মন্তব্যের জের, বিশ্বকাপে ভারতীয়দের প্রবেশে এখনই অনুমতি দিতে নারাজ কাতার]

সিরিজের প্রথম ম্যাচে এই হারের জন্য কেউ দায়ী করছেন ভারতীয় বোলারদের ব্যর্থতাকে। আবার কেউ দায়ী করছেন পন্থের দুর্বল অধিনায়কত্বকে। যদিও পন্থ নিজে পিচ এবং পরিস্থিতিকেই দায়ী করছেন এই ফলাফলের জন্য। তাঁর সাফাই,”আমরা সঠিক পরিকল্পনা করেছিলাম। হাতে রানও ছিল। কিন্তু কখনও কখনও বিপক্ষকেও কৃতিত্ব দিতে হয়। মিলার এবং ভ্যান ডার ডুসেন ভাল ব্যাট করেছে।” পন্থের দাবি, “আমরা যখন ব্যাট করছিলাম স্লোয়ার বল ভাল কাজ করছিল। আমরা আমাদের পরিকল্পনাগুলিতে কাজও করেছিলাম। কিন্তু পিচটা দ্বিতীয় ইনিংসে অনেক ভাল হয়ে গিয়েছিল। এতটাই ভাল হয়ে গিয়েছিল যে কোনও পরিকল্পনা কাজ করেনি। পরের বার এই পরিস্থিতিতে পড়লে, আমরা আরও ভাল করব।”

[আরও পড়ুন: মহিলা সাইক্লিস্টকে যৌন হেনস্তার অভিযোগ, কোচকে বরখাস্ত করল সাই]

বস্তুত, মাত্র পাঁচ মাস পর টি-টোয়েন্টি বিশ্বকাপ। তার আগে এই সিরিজগুলোতে সবাইকে ঘুরিয়ে ফিরিয়ে খেলিয়ে ভারতীয় টিম ম‌্যানেজমেন্ট কম্বিনেশনটা ঠিক করে ফেলতে চাইছে। তবে এদিন যুজবেন্দ্র চাহাল কিংবা হর্ষল প‌্যাটেলরা যা বোলিং করল, সেটা কোচ রাহুল দ্রাবিড়কে মোটেই স্বস্তি দেবে না। একইসঙ্গে ঋষভ পন্থের অধিনায়কত্ব নিয়ে বলতে হয়। কেএল রাহুল চোটের জন‌্য সিরিজ থেকে ছিটকে গিয়েছেন। ঋষভকে তাই অধিনায়কের দায়িত্ব দেওয়া হয়েছে। আইপিএলেও (IPL 2022) দেখা গিয়েছে ক‌্যাপ্টেন হিসাবে ঋষভ একদমই পরিণত নয়। এই ম‌্যাচেও সেটাই দেখা গেল। চাপের পরিস্থিতিতে নার্ভ ধরে রাখতে পারছেন না তিনি।

Advertisement
Next