প্রাক্তন ক্রিকেটারদের পেনশন বাড়ছে ১০০ শতাংশ! বড় ঘোষণা ভারতীয় বোর্ডের

12:06 AM Jun 14, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এমনিতেই তারা বিশ্বের সবচেয়ে ধনী ক্রিকেট বোর্ড। আবার দেশের মাটিতে সফলভাবে আইপিএল আয়োজনের দৌলতে আরও ফুলে ফেঁপে উঠেছে তারা। কথা হচ্ছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (BCCI)। এবার ভারতীয় বোর্ড সুখবর দিল প্রাক্তন ক্রিকেটারদের। জানানো হল, ১০০ শতাংশ বাড়ানো হচ্ছে পেনশনের পরিমাণ।

Advertisement

সোমবার টুইটারে বোর্ড সচিব জয় শাহ (Jay Shah) লেখেন, “অত্যন্ত আনন্দের সঙ্গে জানাচ্ছি যে মহিলা এবং পুরুষ ক্রিকেটার এবং ম্যাচ অফিসিয়ালদের মাসিক পেনশন বাড়ানো হচ্ছে। মোট ৯০০ জন এই বর্ধিত পেনশনের আওতায় পড়বেন। এবং ৭৫ শতাংশ পেনশনারের অবসরকালীন ভাতা বাড়বে ১০০ শতাংশ!” স্বাভাবিক ভাবেই বড় ঘোষণা করলেন জয় শাহ। নিঃসন্দেহে যাতে খুশি এবং উপকৃত হবেন পেনশন ভোগীরা। তাঁর টুইটেই স্পষ্ট, ক্রিকেটারদের পাশাপাশি এই তালিকায় থাকছেন স্কোরার, পরিসংখ্যানকারী-সহ ম্যাচের সঙ্গে যুক্ত আধিকারিকরা।

[আরও পড়ুন: ৩১টি বিশ্ববিদ্যালয়ের আচার্য মুখ্যমন্ত্রী! বিল পাশ বিধানসভায়, রাজ্যপালের সম্মতির অপেক্ষা]

Advertising
Advertising

প্রসঙ্গত, এদিনই টিভি এবং ডিজিটাল প্ল্যাটফর্মে আইপিএলের (IPL Media Rights) ম্যাচ দেখানোর স্বত্ত্ব বিরাট অঙ্কে বিক্রি হয়েছে। ২০২৩ থেকে ২০২৭ সাল- এই পাঁচ বছরের জন্য আইপিএলের (IPL Media Rights) টিভি ও ডিজিটাল স্বত্ত্ব পাচ্ছে দু’টি কোম্পানি। ২৩ হাজার ৫৭৫ কোটি টাকার বিনিময়ে সেই স্বত্ত্বই কিনে ফেলেছে ডিজনি (স্টার স্পোর্টস)। অর্থাৎ সোনিকে পিছনে ফেলে ফের টিভিতে আইপিএল দেখানোর মালিক হয়ে গেল স্টারই (Star Sports)। প্যাকেজ বি-তে ভারতীয় উপমহাদেশে ডিজিটাল স্বত্ত্বের বিষয়টি রয়েছে। শোনা যাচ্ছে, সেই রাইটস ২০,৫০০ টাকায় পেয়েছে ভায়াকম ১৮। 

এই বিপুল টাকার খেলের পরই প্রাক্তন ক্রিকেটারদের সুখবর দিলেন জয় শাহ। অনেক সময়ই মহিলা ও পুরুষ ক্রিকেটারদের বেতনের ব্য়বধান নিয়ে আঙুল তোলা হয় বিসিসিআইয়ের দিকে। তবে পেনশনের ক্ষেত্রে সেই বর্ধিত শতাংশের ব্যবধান কার্যত মুছে ফেলছে সৌরভ গঙ্গোপাধ্যায়ের বোর্ড।

[আরও পড়ুন: প্রাইমারি TET দুর্নীতির তদন্তেও সিবিআই, চাকরি খোয়ালেন ২৬৯ জন]

Advertisement
Next