বিশ্বের দ্বিতীয় দামি টুর্নামেন্ট IPL, মিডিয়া স্বত্ত্বের নিলামে ফের বাজিমাত আম্বানির সংস্থার

08:05 PM Jun 14, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আইপিএলের মিডিয়া স্বত্বের নিলামের শেষদিনেও বাজিমাত রিলায়েন্সের। প্যাকেজ বি’র পর প্যাকেজ সি-ও কিনে নিল তারা। শুধু তাই নয়, টাইমস ইন্টারনেটের সঙ্গে গাঁটছড়া বেঁধে উপমহাদেশের বাইরে গোটা বিশ্বে ম্যাচ দেখানোর স্বত্ত্বও পেয়ে গিয়েছে মুকেশ আম্বানির (Mukesh Ambani) সংস্থা।

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782001027-0'); });

মিডিয়া স্বত্ত্বের (IPL Media Rights) নিলামে ২০২৩ থেকে ২০২৭ সাল এই পাঁচ বছরের জন্য আইপিএলের (IPL 2022) মিডিয়া স্বত্ত্ব পেল একাধিক সংস্থা। প্রতি সিজনে ৭৪টি করে ম্যাচ দেখানো হবে। শেষ দুই বছরে অবশ্য ম্যাচের পরিমাণ বেড়ে ৯৪ হতে পারে। এ, বি, সি এবং ডি। প্যাকেজ এ-তে রয়েছে ভারতীয় উপমহাদেশে এক্সক্লুসিভ টিভির স্বত্ত্ব। প্যাকেজ বি-তে ভারতীয় উপমহাদেশে ডিজিটাল স্বত্ত্বের বিষয়টি রয়েছে। প্রতি মরশুমের বাছাই করা কিছু ম্যাচ রয়েছে প্যাকেজ সি-তে। প্যাকেজ ডি হল বিদেশে আইপিএল দেখানোর টিভি এবং ডিজিটাল স্বত্ত্ব।

Advertising
Advertising

[আরও পড়ুন: ‘দেশের প্রতিনিধিত্ব করি, ধর্মের নয়’, পয়গম্বর বিতর্কের মাঝেই মন্তব্য বক্সার নিখাত জারিনের]

নিলামের দ্বিতীয় দিনই প্যাকেজ এ অর্থাৎ টুর্নামেন্টের ভারতীয় উপমহাদেশে এক্সক্লুসিভ টিভির স্বত্ত্ব পেয়েছে ডিজনি-স্টার। যার জন্য বিসিসিআই (BCCI) পাচ্ছে ২৩ হাজার ৫৭৫ কোটি টাকা। দ্বিতীয় দিনই গোটা টুর্নামেন্টের এক্সক্লুসিভ ডিজিটাল স্বত্ব কিনে নিয়েছিল রিলায়েন্সের ভায়াকম ১৮ (Viacom 18)। সেজন্য তাঁদের খরচ করতে হয়েছে ২০ হাজার ৫০০ কোটি টাকা। নিলামের শেষদিন প্যাকেজ সি অর্থাৎ বাছাই করা কিছু ম্যাচের জন্য যে নন এক্সক্লুসিভ স্বত্ব আইপিএল বিক্রি করল। সেটাও কিনে নিয়েছে ভায়াকম ১৮। সেজন্য আবার বাড়তি ৩ হাজার ২৫৮ কোটি টাকা দিতে হচ্ছে তাঁদের। এদিন ভারতের বাইরে খেলা দেখানোর জন্য স্বত্ত্বও কিনেছে ভায়াকমই। টাইমস ইন্টারনেটের সঙ্গে জোট বেঁধে বিদেশে খেলা দেখানোর অনুমতিও পেয়েছে তাঁরা। সেজন্য বাড়তি ১ হাজার ৫৭ কোটি টাকা খরচ করতে হচ্ছে তাঁদের।

[আরও পড়ুন: প্রাক্তন ক্রিকেটারদের পেনশন বাড়ছে ১০০ শতাংশ! বড় ঘোষণা ভারতীয় বোর্ডের]

সব মিলিয়ে আইপিএলের মিডিয়া স্বত্ত্ব বাবদ বিসিসিআইয়ের রোজগার হল ৪৮ হাজার ৩৯০.৫২ কোটি টাকা।অর্থাৎ সরকারিভাবে আইপিএল বিশ্বের দ্বিতীয় সবচেয়ে দামি ক্রীড়া প্রতিযোগিতার স্বীকৃতি পেয়ে গেল। ইংলিশ প্রিমিয়ার লিগকেও (EPL) টপকে গেল ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ। আরও একটা চমকপ্রদ বিষয় হল, এই প্রথমবার আইপিএলের টেলিভিশন স্বত্ত্বের থেকে বেশি দামে বিক্রি হল ডিজিটাল স্বত্ত্ব। বোর্ড সচিব জয় শাহ জানিয়েছেন, এই বিপুল অঙ্কের অর্থ দিয়ে বোর্ড ঘরোয়া ক্রিকেটের উন্নতিতে কাজে লাগাবে।

Advertisement
Next