করোনা আক্রান্ত অশ্বিন, দ্রুত বিশ্বকাপের দল বাছতে চান দ্রাবিড়

10:21 AM Jun 21, 2022 |
Advertisement

রাজর্ষি গঙ্গোপাধ্যায়: আচমকাই করোনা আক্রান্ত হলেন ভারতীয় অফস্পিনার রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin)। যে কারণে প্রথম দফার টিমের সঙ্গে ইংল‌্যান্ড যেতে পারেননি তিনি। দু’দফায় ইংল‌্যান্ড সফরের উদ্দেশ‌্যে রওনা হয়েছে ভারতীয় টিম। প্রথমে বিরাট কোহলি, মহম্মদ সিরাজ, মহম্মদ শামিরা চলে যান। রোহিত শর্মা যান দু’একদিন পর। দ্বিতীয় দফার টিমটা আবার এ দিনই বেঙ্গালুরু থেকে ইংল‌্যান্ডের উদ্দেশ‌্যে রওনা হয়ে গেল। কিন্তু অশ্বিন এখনও যাননি ইংল‌্যান্ডে। খবর যা, তাতে ভারতীয় অফস্পিনার এখন নিভৃতবাসে (Covid-19 Positive)। কোভিড প্রোটোকল মেনে চলছেন। তবে ধরে নেওয়া হচ্ছে, আগামী ১ জুলাই ভারত বনাম ইংল‌্যান্ড একমাত্র টেস্টের আগে টিমের সঙ্গে যোগ দেবেন অশ্বিন। তত দিনে তিনি সুস্থ হয়ে যাবেন।

Advertisement

গত বছর করোনায় ইংল‌্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ যখন অর্ধসমাপ্ত অবস্থায় বন্ধ হয়, সিরিজে ২-১ এগিয়ে ছিল ভারত। কিন্তু সেই ইংল‌্যান্ড আর এই ইংল‌্যান্ড এক নয়। ব্রেন্ডন ম‌্যাকালাম ইংল‌্যান্ডের টেস্ট টিমের দায়িত্ব নেওয়ার পর চেহারাটা পাল্টে গিয়েছে টিমের। ভারতের হেড কোচ রাহুল দ্রাবিড়ও সেটা জানেন। দেশ ছাড়ার আগে তিনি বলে যান, “এই মুহূর্তে বেশ ভাল খেলছে ইংল্যান্ড (England Cricket Team)। গত বছর ওরা ব্যাকফুটে ছিল। কিন্তু এখন তা নয়।” তবে একই সঙ্গে দ্রাবিড়ের মাথায় ঘুরছে অস্ট্রেলিয়ায় আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ ঘিরে ভাবনাও। ইংল‌্যান্ডের বিরুদ্ধে একটা টেস্ট ছাড়াও তিনটে ওয়ান ডে ম‌্যাচের পাশাপাশি তিনটে টি-টোয়েন্টি ম‌্যাচের সিরিজও খেলবে ভারত। আর সেই সিরিজেই বিশ্বকাপের পনেরো-কুড়ি জন বেছে ফেলতে চান দ্রাবিড়।

বিশ্বকাপ যত কাছে আসবে, তত আপনি দ্রুত টিম (Indian Cricket Team) চূড়ান্ত করে ফেলতে চাইবেন। আপনি হয়তো শেষ পর্যন্ত পনেরো জনকে নিয়ে যেতে পারবেন বিশ্বকাপ খেলতে। কিন্তু আঠারো থেকে কুড়ি জন তো তার আগে বেছে ফেলতে হবে। চোট-আঘাত থাকবেই। সে সবকে নিয়েই চলতে হবে। কিন্তু স্কোয়াডটা কী হবে, সেটা ছকে ফেলতে হবে। আর সেই স্কোয়াড কবে চূড়ান্ত হবে, আয়ারল্যান্ড সিরিজ না ইংল্যান্ড সিরিজের পর, সেটা পরের ব্যাপার। কিন্তু যত দ্রুত সম্ভব সেটা করে ফেলতে হবে,” বলে দিয়েছেন তিনি।

Advertising
Advertising

[আরও পড়ুন: ‘আইপিএলের পারফরম্যান্স দেখে সুযোগ হলে আমিও ইংল্যান্ডে খেলতে পারতাম’, খোঁচা ঋদ্ধির]

জাতীয় দলের দরজায় কড়া নাড়ছে, এমন ক্রিকেটার চান না দ্রাবিড় (Rahul Dravid)। দ্রাবিড় চান এমন ক্রিকেটার, যারা কিনা জাতীয় দলের দরজা ভেঙে ঢুকে পড়তে তৈরি। যে কারণে দীনেশ কার্তিককে নতুন অবতারে দেখতে পেয়ে রীতিমতো উল্লসিত তিনি। ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ খেলতে যাওয়ার আগে ভারতীয় কোচ বলে দিয়েছেন যে, কার্তিক এসে প্রচুর বিকল্পের সন্ধান দিয়ে দিয়েছেন। “দেখে দারুণ লাগছে যে, কার্তিক ঠিক সেই সেই কাজগুলো করছে, যা ওর থেকে আমরা চাই। পরিষ্কার বলছি, কার্তিক এ রকম খেলে দেওয়ায় অনেক বিকল্প খুলে দিয়েছে আমাদের সামনে,” বলে দিয়েছেন দ্রাবিড়।

ভারতীয় কোচ একা নন। কার্তিক ২.০-কে দেখে অনেকেই বিস্ফারিত। সাঁইত্রিশ বছর বয়স কার্তিকের। কিন্তু বয়সকে উপেক্ষা করে যে ভাবে তিনি ফিনিশারের ভূমিকায় নিজেকে নতুন ভাবে পেশ করছেন, আইপিএলে দুর্ধর্ষ খেলে যে ভাবে ফের জাতীয় দলে ঢুকে পড়েছেন, তা মন্ত্রমুগ্ধ করার মতো। “গত দু’তিন বছর ধরে আইপিএলে কী খেলাটাই না খেলছে কার্তিক। রাজকোটে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধেও একই রকম বিধ্বংসী ব্যাটিং করল। শেষ পাঁচ ওভারে ঝড় তোলার মতো ব্যাটার চাই আমাদের। হার্দিক আর কার্তিক সেটা করে দিতে পারবে। দু’জনেই সমান বিধ্বংসী। সমান তাণ্ডব চালায়,” বলতে থাকেন দ্রাবিড়। সঙ্গে অকপটে জানিয়ে দেন, প্রবল সম্ভাবনা রয়েছে কার্তিকের বিশ্বকাপ দলে ঢুকে পড়ার। “আমি টিমকে বলেছি যে, তোমাদের ভারতীয় দলের দরজায় টোকা মারলে হবে না। দরজা ভেঙে ঢুকে পড়তে হবে। রাজকোটে যে ইনিংস কার্তিক খেলেছে, তাতে এটুকু পরিষ্কার যে ও লড়াই করে নিজের জায়গা করে নিতে তৈরি।”

[আরও পড়ুন: মাঠকর্মীর সঙ্গে ‘অভব্য’ আচরণ, ভারতীয় ওপেনারের উপর ক্ষুব্ধ নেটদুনিয়া, দেখুন ভিডিও

Advertisement
Next