ফাইনালে মুম্বইয়ের বিরুদ্ধে জয়, ইতিহাস গড়ে প্রথমবার রনজি ট্রফি চ্যাম্পিয়ন মধ্যপ্রদেশ

03:58 PM Jun 26, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন  ডিজিটাল ডেস্ক: দেশ পেল নতুন রনজি ট্রফি (Ranji Trophy) চ্যাম্পিয়ন। মুম্বইকে (Mumbai) ৬ উইকেটে হারিয়ে ভারতসেরা হল মধ্যপ্রদেশ। ২৩ বছর আগের এক রনজি ট্রফি ফাইনালে হারের প্রায়শ্চিত্ত করলেন চন্দ্রকান্ত পণ্ডিত (Chandrakant Pandit)। 

Advertisement

জিততে হলে মধ্যপ্রদেশকে (Madhya Pradesh) করতে হত ১০৮ রান। সেই রান চন্দ্রকান্ত পণ্ডিতের দল তুলে নেয় চার উইকেট হারিয়ে। চতুর্থ দিনের শেষে মুম্বইয়ের রান ছিল ২ উইকেটে ১১৩ রান। এদিন মুম্বইয়ের দ্বিতীয় ইনিংস শেষ হয়ে যায় ২৬৯ রানে। মধ্যপ্রদেশ দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে শুরুতেই যশ দুবের উইকেট হারায় মধ্যপ্রদেশ। তাদের রান তখন মাত্র ২। হাতে অল্প রানের পুঁজি মুম্বইয়ের। ম্যাচ জিততে হলে দ্রুত উইকেট তোলার দরকার।

শুরুতেই মধ্যপ্রদেশের এক উইকেট তুলে নিলেও, হিমাংশু মন্ত্রী ও শুভম শর্মা ইনিংস গোছানোর কাজ শুরু করেন। হিমাংশু মন্ত্রী ব্যক্তিগত ৩৭ রানে আউট হন। তখন মধ্যপ্রদেশের রান ৫৪। পার্থ সাহানি মাত্র ৫ রানে ফিরে যান। শুভম শর্মা ও রজত পাতিদার ইনিংস টেনে নিয়ে যান। শুভম শর্মা (৩০) যখন প্যাভিলিয়নে ফেরেন তখন মধ্যপ্রদেশ জয়ের গন্ধ পেতে শুরু করে দিয়েছে। পাতিদার (৩০) ও আদিত্য শ্রীবাস্তব (১) অপরাজিত থেকে মধ্যপ্রদেশকে জয় এনে দেন।  

Advertising
Advertising

[আরও পড়ুন: আইপিএলের মতো টুর্নামেন্টে না খেললে বাড়তি টাকা, ঘরোয়া লিগের বাড়বাড়ন্ত রুখতে নয়া পন্থা পিসিবির]

যদিও প্রথম ইনিংসে এগিয়ে থাকার সুবাদেই রনজি চ্যাম্পিয়ন হতে পারত মধ্যপ্রদেশ। এদিন সকাল থেকেই বোঝা যায় মধ্যপ্রদেশ সরাসরি জিততে পারে। ১১৩ রানে ২ উইকেট থেকে মুম্বইয়ের দ্বিতীয় ইনিংস শেষ হয় ২৬৯ রানে। চতুর্থ দিনে অপরাজিত ছিলেন আরমান জাফর ও সুভেদ পারকার। আরমান ফেরেন ব্যক্তিগত ৩৭ রানে। সুভেদ পারকার আউট হন ৫১ রান করে। সরফরাজ খান করেন ৪৫ রান। যশস্বী আগরওয়াল মাত্র ১ রান করেন। দ্রুত উইকেট হারাতে থাকে মুম্বই।  বাকিরা এলেন আর গেলেন। মধ্যপ্রদেশের বোলারদের মধ্যে কুমার কার্তিকেয় চারটি উইকেট নেন। গৌরব যাদব ও পার্থ সাহনি ২টি করে উইকেট নেন। 

২৩ বছর আগে চন্দ্রকান্ত পণ্ডিত রনজি চ্যাম্পিয়ন করতে পারেননি মধ্যপ্রদেশকে। চিন্নাস্বামী স্টেডিয়ামে অনুষ্ঠিত রনজি ফাইনালে কর্নাটকের কাছে হার মেনেছিল চন্দ্রকান্ত পণ্ডিতের মধ্যপ্রদেশ। কোচ চন্দ্রকান্ত  পণ্ডিত এখন মধ্যপ্রদেশের কোচ। তাঁর কোচিংয়ে রনজি ট্রফি এল মধ্যপ্রদেশে। শাপমোচন হল পণ্ডিতের। ভারতসেরা হল মধ্যপ্রদেশ। 

[আরও পড়ুন: মহারাষ্ট্রে সরকার বাঁচাতে আসরে উদ্ধবের স্ত্রীও! ভাঙনের আশঙ্কায় কাঁটা বিক্ষুব্ধ শিবিরও]

Advertisement
Next