‘একদিন অন্তর জুটছে খাবার’, শ্রীলঙ্কাবাসীর করুণ অবস্থা দেখে মন খারাপ অজি ক্রিকেটারের

04:22 PM Jul 12, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আর্থিক সংকটে বিপর্যস্ত শ্রীলঙ্কা (Sri Lanka)। রাজনৈতিক দিক থেকে  অস্থির দ্বীপরাষ্ট্র। প্রাণ বাঁচাতে অজ্ঞাত স্থানে আশ্রয় নিয়েছেন সেদেশের প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে (Gotabaya Rajapaksa)। দেশের রাষ্ট্রপতি ভবন দখল করেছে আমজনতা। এহেন অগ্নিগর্ভ পরিস্থিতির মধ্যেই শ্রীলঙ্কায় টেস্ট সিরিজ খেলতে গিয়েছিল অস্ট্রেলিয়া। সেই সফর নিয়ে বেশ বিতর্ক হলেও খেলোয়াড়দের উপর দেশের অশান্তির আঁচ লাগেনি। কিন্তু সিরিজ শেষে শ্রীলঙ্কার পরিস্থিতি নিয়ে মুখ খুলেছেন অস্ট্রেলীয় তারকারা। কেকেআরের পেসার প্যাট কামিন্স (Pat Cummins) বলেছেন, সাধারণ মানুষ একদিন বাদ দিয়ে খাচ্ছেন যাতে  তাঁদের সন্তানদের প্রতিদিন খাবার দিতে পারেন।

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782001027-0'); });

কামিন্স জানিয়েছেন, “বাড়ি থেকে পরিবারের সবাই বারবার ফোন করছিল। শ্রীলঙ্কার (Sri Lanka Crisis) বিক্ষোভের ছবি দেখে খুব চিন্তায় পড়ে গিয়েছিল সকলে। কিন্তু আমাদের কোনও সমস্যা হয়নি।” তবে শ্রীলঙ্কার আমজনতার সঙ্গে কথা বলেছেন কামিন্স। তার ভিত্তিতেই তিনি বলেছেন, “হোটেলের কর্মী ও ড্রাইভারদের সঙ্গে কথা বলেছি আমি। খুবই কষ্টে তাদের দিন কাটছে। তারা একদিন খাচ্ছে, পরের দিন খাচ্ছে না। এইভাবে জমিয়ে রেখে সন্তানদের জন্য খাবারের ব্যবস্থা করছে সাধারণ মানুষ। অত্যন্ত কঠিন লড়াই চালাচ্ছে তারা।”

window.unibots = window.unibots || { cmd: [] }; unibots.cmd.push(()=>{ unibotsPlayer('sangbadpratidin'); });

[আরও পড়ুন: ইংল্যান্ডের বিরুদ্ধে আজ অনিশ্চিত কোহলি, দলে তিনটি বদল আনতে পারেন রোহিত]

সেই সঙ্গে নিজেকে ভাগ্যবান বলে মনে করছেন কামিন্স। ক্রিকেট খেলার সুবাদে পৃথিবীর নানা প্রান্তে ঘুরে বেড়াতে হয় তাঁদের। ফলে অনেকরকম অভিজ্ঞতা হয় তাঁর। কামিন্স বলেছেন, “আমরা শ্রীলঙ্কায় শুধুমাত্র ক্রিকেট খেলিনি। অনেক কিছু দেখেছি। আমাদের দলেও এই ঘটনার প্রভাব পড়েছে। এই বিষয় নিয়ে বেশ কিছু কথা বলতে পারি আমরা।” টেস্ট সিরিজ চলাকালীন মাঠেও দর্শকরা প্রতিবাদ জানিয়েছিলেন। তবে স্টিভ স্মিথ বলেছেন, প্রতিবাদ করলেও খেলায় কোনও রকম বাধা সৃষ্টি করেননি তাঁরা।

Advertising
Advertising

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782050143-0'); });

সোমবারই শ্রীলঙ্কা ছেড়ে বিদায় নিয়েছে অস্ট্রেলিয়া ক্রিকেট দল। ডেভিড ওয়ার্নার ইনস্টাগ্রামে শ্রীলঙ্কাবাসীকে ধন্যবাদ জানিয়েছেন। এত সমস্যা থাকলেও অস্ট্রেলিয়া দলের কোনও সমস্যা হতে দেননি সেই দেশের মানুষ। সেই কথাও উল্লেখ করেছেন তিনি। প্রসঙ্গত, দুই ম্যাচের টেস্ট সিরিজ ১-১ ফলে ড্র হয়েছে। দেশের কঠিন পরিস্থিতির মধ্যেও দ্বিতীয় টেস্টে দলকে জিতিয়ে দেশবাসীর মুখে হাসি ফুটিয়েছে শ্রীলঙ্কার ক্রিকেটাররা।

[আরও পড়ুন:বিশ্বকাপের আগেই গাঁটছড়া বাঁধছেন রাহুল-আথিয়া? তুঙ্গে জল্পনা]

Advertisement
Next