shono
Advertisement

এবার রাজনীতিতে গাভাসকার? আরএসএস প্রধানের হাত থেকে কিংবদন্তির ডক্টরেট পাওয়া নিয়ে জল্পনা

গাভাসকর-সহ ছ'জনকে এই ডক্টরেট দেওয়া হল।
Posted: 02:37 PM Jul 14, 2022Updated: 02:37 PM Jul 14, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কিংবদন্তি ক্রিকেটার সুনীল গাভাসকরকে (Sunil Gavaskar) সাম্মানিক ডক্টরেট প্রদান করলেন আরএসএস (RSS) প্রধান মোহন ভাগবত (Mohan Bhagwat)। বুধবার বেঙ্গালুরুর শ্রী সত্য ইউনিভার্সিটিতে গাভাসকর-সহ ছ’জনকে এই ডক্টরেট দেওয়া হল।

Advertisement

দু’দিন আগেই জন্মদিন গিয়েছে গাভাসকারের। ক্রিকেট তিনি ছেড়েছেন সাড়ে তিন দশক আগে। কিন্তু আজও ধারাভাষ্য থেকে কলাম লেখা, নানা কাজে নিজেকে সদাব্যস্ত রাখেন সানি। এই পরিস্থিতিতে এবার আরএসএসের পক্ষ থেকে এই প্রথম পুরস্কৃত হলেন তিনি। স্বাভাবিক ভাবেই উচ্ছ্বাস প্রকাশ করে তিনি জানিয়েছেন, পরবর্তী সময়ে নতুন পথে এগিয়ে যাওয়ার পথে তাঁকে প্রেরণা জোগাবে এই পুরস্কার।

[আরও পড়ুন: বানচাল মোদিকে হত্যার ছক! বিহার থেকে ধৃত দুই সন্ত্রাসবাদী]

সুনীল গাভাসকারকে সম্মানিত করার পরে তাঁর দীর্ঘায়ু ও সুস্থ জীবনের কামনা করতে দেখা যায় মোহন ভাগবতকে। স্বাভাবিক ভাবেই আরএসএস প্রধানের সঙ্গে একমঞ্চে গাভাসকারকে দেখে নানা জল্পনা শুরু হয়েছে। প্রশ্ন উঠছে, তাহলে কি এবার রাজনীতির ময়দানে অবতীর্ণ হবেন কিংবদন্তি ক্রিকেটার? নাকি বিসিসিআইয়ের কোনও গুরুত্বপূর্ণ পদ পাবেন গাভাসকার কিংবা তাঁর পুত্র? প্রশ্ন তুলছেন নেটিজেনরা। 

এদিন গাভাসকার ছাড়াও আর যাঁদের সম্মানিত করা হল তাঁদের অন্যতম পারমাণবিক পদার্থবিদ আর চিদাম্বরম। বুধবার অনুষ্ঠানের শুরুতেই সমাবর্তন ভাষণ দেন মোহন ভাগবত। তাঁকে বলতে শোনা যায়, ”অতীতের জ্ঞানের সঙ্গে সঙ্গতি রেখে ভবিষ্য়ৎমুখী পড়াশোনার মাধ্যমে ভারত যেভাবে এগিয়ে চলেছে তার চিহ্ন সর্বত্র দৃশ্যমান। যদি ১০-১২ বছর আগে কেই বলত ভারতের উন্নতি হবে, তাহলে আমরা হয়তো তার কথাকে ততটা গুরুত্ব দিয়েই দেখতাম না।” সেই সঙ্গে দেশের অগ্রগতি যে বহু বছর ধরেই একটু একটু করে হয়েছে সেকথাও বলেন ভাগবত। জানিয়ে দেন, ১৮৫৭ সাল থেকেই এই অগ্রগতি শুরু হয়েছে। যা স্বামী বিবেকানন্দের মতো মহাপুরুষের হাত ধরে নতুন মাত্রা পায়।

[আরও পড়ুন: ‘নাটক’, ‘নির্যাতন’, ‘দাঙ্গা’, ‘দালাল’ এবার নিষিদ্ধ, শব্দে লাগাম সংসদে, সরব তৃণমূল]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement