shono
Advertisement

ইংল্যান্ডের মাটিতে জোড়া সিরিজ জয় ভারতের, নয়া রেকর্ডের মালিক রোহিত-ঋষভ

টেস্ট সিরিজ ড্র করেছে ভারতীয় দল।
Posted: 03:23 PM Jul 18, 2022Updated: 03:23 PM Jul 18, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইংল্যান্ডের মাটিতে পরপর দু’ টি সিরিজ জিতেছে ভারতীয় দল। সেই সঙ্গে একগুচ্ছ রেকর্ডের মালিক হলেন ভারতীয় ক্রিকেটাররা। প্রথম ভারতীয় অধিনায়ক হিসাবে ইংল্যান্ডের মাটিতে ওয়ানডে এবং টি-টোয়েন্টি সিরিজ জেতার নজির গড়েছেন রোহিত (Rohit Sharma)। সেই সঙ্গে এশিয়ার প্রথম উইকেটকিপার-ব্যাটার হিসাবে টেস্ট এবং ওয়ানডে ম্যাচে সেঞ্চুরি করার রেকর্ড গড়েছেন ঋষভ পন্থ। সব মিলিয়ে ইংল্যান্ড ছাড়ার আগে খুশির হাওয়া ভারতীয় শিবিরে।

Advertisement

২-১ ফলে ইংল্যান্ডকে হারিয়ে টি-টোয়েন্টি সিরিজ জিতেছে ভারত। একই ফলে ওয়ানডে সিরিজও ছিনিয়ে নিয়েছে রোহিত ব্রিগেড। জোড়া সিরিজ জয়ের ফলেই নয়া রেকর্ডের মালিক হলেন হিটম্যান। টি-টোয়েন্টি সিরিজে প্রথম দুই ম্যাচেই জয় পেয়ে সিরিজ পকেটে পুরে নিয়েছিল ভারত। ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে শোচনীয় হারের পরেও ঘুরে দাঁড়িয়ে সিরিজ জিতেছে ভারতীয় দল। টপ অর্ডারের ব্যাটিং বিপর্যয় সামলে ভারতকে ম্যাচ জেতায় ঋষভ পন্থ-হার্দিক পান্ডিয়া জুটি। দুরন্ত সেঞ্চুরি করেন পন্থ (Rishabh Pant)। 

[আরও পড়ুন: প্রয়াত বাংলার প্রাক্তন রনজি ক্রিকেটার রাজা মুখোপাধ্যায়]

২০১৮ সালের পরে ২০২২ সালেও ইংল্যান্ডের (India vs England) বিরুদ্ধে বিলেতের মাটিতে সেঞ্চুরি করেন পন্থ। ভারত বনাম ইংল্যান্ডের পঞ্চম টেস্ট ম্যাচে কঠিন সময়ে সেঞ্চুরি করেন তিনি। এই কীর্তির ফলে এশিয়ার প্রথম উইকেটকিপার-ব্যাটার হিসেবে দুই ফরম্যাটে শতরান করার নজির গড়েছেন তিনি। তবে এই কীর্তি রয়েছে রাহুল দ্রাবিড় এবং কেএল রাহুলেরও। ঋষভ পন্থ পূর্ণ সময়ের জন্য উইকেটকিপার-ব্যাটার হিসাবে এই কৃতিত্ব অর্জন করেছেন।

২০১৫ সালের পর মাত্র তিনটি দল ইংল্যান্ডের মাটি থেকে সিরিজ জিতে ফিরেছে। সেই তালিকায় যোগ হল ভারতের নাম। ১৯৯০ সালে প্রথমবার ইংল্যান্ডের মাটিতে ওয়ানডে সিরিজ জিতেছিল ভারত। তার চব্বিশ বছর পরে ২০১৪ সালে এমএস ধোনির নেতৃত্বে আবার ওয়ানডে সিরিজ জেতে ভারত। তৃতীয় ভারত অধিনায়ক হিসাবে এই রেকর্ড ছুঁলেন রোহিত শর্মা। কিছুদিন আগেই টানা ১৪টি টি-টোয়েন্টি ম্যাচ জিতে বিশ্বরেকর্ড গড়েছিলেন অধিনায়ক রোহিত।

[আরও পড়ুন:ব্র্যান্ড অ্যাম্বাসাডর মাইক ওকোরো, আটলান্টায় ডার্বি ১৪ আগস্ট]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার