shono
Advertisement

দক্ষিণ আফ্রিকায় মিনি আইপিএল! দল কিনছেন মুম্বই-চেন্নাই-দিল্লি-সহ ৬ ফ্র্যাঞ্চাইজি মালিক

ললিত মোদির ঘনিষ্ঠের হাত ধরেই নাকি দক্ষিণ আফ্রিকায় বসবে মিনি আইপিএলের আসর।
Posted: 06:07 PM Jul 19, 2022Updated: 06:07 PM Jul 19, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ক্রিকেট বিশ্বে যেন একছত্র রাজা হয়ে উঠেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। তার প্রমাণ ফের পাওয়া গেল। কারণ এবার দক্ষিণ আফ্রিকায় বসতে চলেছে আইপিএলের আসর। নাহ্, প্রতি বছর যে আইপিএলের সাক্ষী থাকেন, এটি সেই টুর্নামেন্ট নয়। এ হল তার ছোট ভার্সান। সব ঠিকঠাক থাকলে আইপিএলের ছয়টি ফ্র্যাঞ্চাইজি এই প্রতিযোগিতার ছ’টি দলের মালিকানা পেতে পারে।

Advertisement

একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, আগামী বছর ফেব্রুয়ারি-মার্চে প্রোটিয়াদের দেশে আয়োজিত হবে এই টুর্নামেন্ট। ভারতের মতো আইপিএলের (IPL) ধাঁচে ক্লাব ক্রিকেটের আসর বসে একাধিক দেশে। কিন্তু এহেন টুর্নামেন্ট আয়োজন করে তেমন সাফল্য পায়নি ক্রিকেট দক্ষিণ আফ্রিকা। সম্ভবত সেই কারণেই এবার ভারতীয় ফ্র্যাঞ্চাইজিকে জুড়ে দেওয়ার চেষ্টা করা হচ্ছে। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে অভিজ্ঞতা রয়েছে, এমন বিনিয়োগকারীদেরই দল বিক্রি করবে বলে সিদ্ধান্ত নেন প্রোটিয়া বোর্ড (Cricket South Africa)। আর সেই ডাকে সাড়া দিয়েই এবার আইপিএলের ছয় ফ্র্যাঞ্চাইজির মালিক দক্ষিণ আফ্রিকায় ছ’টি দল কিনতে আগ্রহ প্রকাশ করল।

[আরও পড়ুন: কয়লা পাচার কাণ্ডে সিবিআইয়ের প্রথম চার্জশিট, নাম রয়েছে লালা-সহ ৪১ জনের]

কোন দলগুলি রয়েছে তালিকায়? জানা গিয়েছে, মুম্বই ইন্ডিয়ান্সের (Mumbai Indians) মুকেশ আম্বানি, চেন্নাই সুপার কিংসের এন শ্রীনিবাসন, সানরাইজার্স হায়দরাবাদ, দিল্লি ক্যাপিটালসের পার্থ জিন্দাল, লখনউ সুপার জায়ান্টসের মনোজ বদালে এবং রাজস্থান রয়্যালসের মতো আইপিএল ফ্র্যাঞ্চাইজিগুলি দক্ষিণ আফ্রিকায় দল কিনতে চলেছে। মিনি আইপিএলে দল কেনার জন্য বিডিং প্রক্রিয়া শেষ হয়েছে গত ১৩ জুলাই।

যা খবর, মুম্বই দল কিনতে চলেছে কেপটাউন ফ্র্যাঞ্চাইজি। চেন্নাই জোহানেসবার্গের দল নিয়ে আগ্রহ দেখিয়েছে। দিল্লি ক্যাপিটালস ঝুঁকছে প্রিটোরিয়া দলের দিকে। হায়দরাবাদ সানরাইজার্সের দখলে আসতে চলেছে পোর্ট এলিজাবেথ। পার্লের মালিকানা পেতে পারে রাজস্থান। তবে সঞ্জীব গোয়েঙ্কার লখনউ সুপার জায়ান্টস হয়ে উঠতে পারে ডারবান ফ্র্যাঞ্চাইজির মালিক। ক্রিকেট দক্ষিণ আফ্রিকার তরফে জানানো হয়েছে, চলতি মাসের শেষেই ফ্র্য়াঞ্চাইজি মালিকদের নাম প্রকাশ্যে আনা হবে। তবে আগামী বছর এই সময়ই সংযুক্ত আরব আমিরশাহীতে (UAE) বসবে টি-২০ লিগের আসর। যেখানে মঈন আলির মতো নামী তারকাদের দেখা যাবে। খেলবেন একাধিক ক্যারিবিয়ান ক্রিকেটারও। তবে শোনা যাচ্ছে, চেন্নাই যে দলটি কিনতে চলেছে, সেখানে খেলতে দেখা যেতে পারে ফ্যাফ ডুপ্লেসিস ও ডোয়েন ব্রাভোকে।

[আরও পড়ুন: জঙ্গি সংগঠনের সঙ্গে হাত মিলিয়ে ভারতের ক্ষতি করছে শত্রু দেশগুলি! দাবি স্বরাষ্ট্র মন্ত্রকের]

জানা গিয়েছে, আইপিএলের ফ্র্যাঞ্চাইজিগুলির পাশাপাশি দক্ষিণ আফ্রিকার এই টুর্নামেন্টও নাকি আইপিএলের প্রাক্তন চিফ অপারেটিং অফিসার সুন্দর রমনের মস্তিষ্কপ্রসূত। যিনি আবার প্রাক্তন আইপিএল কমিশনার ললিত মোদির ঘনিষ্ঠ বলেই পরিচিত।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement