১২টা দল রাখা চলবে না! টেস্ট ক্রিকেট বাঁচাতে কড়া দাওয়াই শাস্ত্রীর

02:22 PM Jul 23, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সময় বদলাচ্ছে। ক্রিকেট বদলাচ্ছে। টি-২০ এবং ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের জমানায় জৌলুস হারাচ্ছে টেস্ট ক্রিকেট। পাঁচদিন ধরে খেলা দেখার মতো ধৈর্য বা আগ্রহ কোনওটাই দেখাচ্ছে না এই প্রজন্ম। যার ফলস্বরূপ টেস্ট ক্রিকেটের (Test Cricket) ভবিষ্যৎ নিয়ে উঠে যাচ্ছে বড়সড় প্রশ্ন।

Advertisement

আগামী প্রজন্ম আদৌ টেস্ট ক্রিকেট দেখবে কিনা, তা নিয়ে সন্দিহান বহু ক্রিকেট বিশেষজ্ঞই। সেই তালিকায় আছেন টিম ইন্ডিয়ার প্রাক্তন হেডকোচ রবি শাস্ত্রী (Ravi Shastri)। তিনি বিশ্বাস করেন, একজন ক্রিকেটারের আসল পরীক্ষা হয় টেস্ট ক্রিকেটেই। কিন্তু এই টেস্ট ক্রিকেটকে বাঁচাতে হলে খেলার মানের উপর আরও জোর দিতে হবে। রবি শাস্ত্রী বলছেন, টেস্ট ক্রিকেটকে বাঁচাতে হলে খেলার পরিমাণ কমিয়ে মান বাড়াতে হবে। সেক্ষেত্রে বিশ্বের ১২টি দেশকে টেস্ট খেলানোর দরকার নেই। খেলানো হোক বিশ্বের সেরা ৬টি দলকে। তাতে খেলার মান বজায় থাকবে। খেলার মান ভাল থাকলে দর্শকদের আগ্রহও থাকবে।

[আরও পড়ুন: দ্রৌপদী মুর্মুর জয়কে ভোটবাক্সে পরিবর্তনের কৌশল বিজেপির, বঙ্গের আদিবাসী নেতাদেরও নির্দেশ]

টিম ইন্ডিয়ার (Team India) প্রাক্তন হেডকোচ বলছেন,”ভারত হোক, অস্ট্রেলিয়া হোক বা ইংল্যান্ড, যদি টেস্ট খেলতে হয়, তাহলে সবাইকে বাছাই পর্বে খেলতে হবে। সেরা ছ’টি দেশের মধ্যে নির্বাচিত হলেই একমাত্র টেস্ট খেলার সুযোগ দেওয়া হোক। আর তাতে যদি ভারত, ইংল্যান্ড বা অস্ট্রেলিয়ার মতো দেশ টেস্ট খেলার সুযোগ না পায়, তাহলে না পাক। খুব সহজ নিয়ম হোক, যারা প্রথম ৬টি দলের মধ্যে থাকবে, শুধু তারাই খেলার সুযোগ পাবে।”

Advertising
Advertising

[আরও পড়ুন: তিহার জেলে অনশন শুরু কাশ্মীরের কুখ্যাত জঙ্গিনেতা ইয়াসিন মালিকের]

শাস্ত্রী মনে করছেন, আগামী দিনে ক্রিকেটেও ফুটবলের মতো মডেল আসতে চলেছে। ফুটবলে যেমন ইপিএল (EPL), লা লিগা (La Liga), জার্মান লিগ সারাবছর ধরে চলে তেমন মডেল ক্রিকেটেও আসবে। সারাবছর ফ্র্যাঞ্চাইজি লিগ চলবে। আর বছর শেষ হয়তো বড় করে একটা বিশ্বকাপ বা অন্য কোনও আইসিসি (ICC) টুর্নামেন্ট হবে। এই পরিস্থিতিতে টেস্ট ক্রিকেটের মান যদি ভাল না হয়, তাহলে কেউ সেটা দেখবে না।

Advertisement
Next