shono
Advertisement

আইসিসির ক্রিকেট কমিটিতে লক্ষ্মণ, ২০২৫ সালের মহিলা ওয়ানডে বিশ্বকাপ হবে ভারতে

আইসিসির বার্ষিক সভায় নেওয়া হল একাধিক সিদ্ধান্ত।
Posted: 09:50 AM Jul 27, 2022Updated: 09:50 AM Jul 27, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা আইসিসির সঙ্গে জুড়ে গেল ভিভিএস লক্ষ্মণের নাম। পুরুষদের ক্রিকেট কমিটিতে ক্রিকেটারদের প্রতিনিধি হিসেবে নিয়োগ করা হল প্রাক্তন ভারতীয় তারকা তথা বর্তমানে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির প্রধানকে। তাঁর সঙ্গে এই কমিটির সদস্য পদ পেলেন প্রাক্তন কিউয়ি অধিনায়ক ড্যানিয়েল ভিত্তোরিও।

Advertisement

মঙ্গলবার বার্মিংহ্যামে ছিল আইসিসির (ICC) বার্ষিক সভা। তারপরই তাদের তরফে এ খবর নিশ্চিত করা হয়। পাশাপাশি মাহেলা জয়বর্ধনের সঙ্গে কমিটিতে অন্তর্ভুক্ত করা হয়েছে রজার হার্পারকেও। আইসিসির সভায় সিদ্ধান্ত নেওয়া হয়, সর্বোচ্চ নিয়ামক সংস্থার নতুন চেয়ারম্যান ঠিক করতে নির্বাচন হবে এ বছরের নভেম্বরে। যার মেয়াদ দু’বছর। আফগানিস্তানের মহিলা ক্রিকেটের ভবিষ্যৎ নিয়েও আলোচনা হয় সভায়। জানা গিয়েছে, এ বিষয়ে আফগানিস্তান বোর্ড এবং তালিবান প্রশাসনের সঙ্গে খুব তাড়াতাড়ি আলোচনায় বসতে চায় আইসিসি। এদিকে ক্রিকেটের পরিধি যে ক্রমেই বাড়ছে, তাও ধীরে ধীরে স্পষ্ট। কারণ আইসিসি নতুন অ্যাসোসিয়েট সদস্য হিসেবে পেল কাম্বোডিয়া, আইভরি কোস্ট এবং উ‌জ়বেকিস্তানকে।

[আরও পড়ুন: ‘পার্থকে ছাড়ব না’, হুঁশিয়ারি দিয়েছিলেন ধনকড়! মন্ত্রীর গ্রেপ্তারির পরই জোরালো জল্পনা]

এদিনই ঠিক হয়ে যায় ২০২৫ সালের মহিলাদের ৫০ ওভারের বিশ্বকাপ হবে ভারতে। বিশ্বকাপ আয়োজনের জন্য বিড করে বিসিসিআই। যাতে আসে সাফল্য। অর্থাৎ ২০২৫ বিশ্বকাপে ঘরের মাঠেই খেলার সুযোগ পাবেন হরমনপ্রীতরা। শেষবার এ দেশে মহিলা বিশ্বকাপের আসর বসেছিল ২০১৩ সালে। এর পাশাপাশি ২০২৪-এর মহিলা টি-২০ বিশ্বকাপ আয়োজনের সুযোগ পাচ্ছে বাংলাদেশ। ২০২৬ মহিলা টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে ইংল্যান্ডে। ২০২৭ সালের প্রথমবার হবে মহিলা টি-টোয়েন্টি চ্যাম্পিয়ন্স ট্রফি। এই টুর্নামেন্টের আসর বসবে শ্রীলঙ্কায়।

এছাড়াও ২০২৩ থেকে ২০২৭ সালের পুরুষ ও মহিলাদের ফিউচার ট্যির প্রোগ্রামের (এফটিপি) অনুমোদনও দিয়ে দিল আইসিসি।

[আরও পড়ুন: বাড়িতে পতিতালয়! উত্তরপ্রদেশ থেকে গ্রেপ্তার মেঘালয়ের ‘পলাতক’ বিজেপি নেতা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement