নয়া ফিউচার ট্যুর প্রোগ্রাম ঘোষণা করল আইসিসি, ২০টি টেস্ট খেলবে টিম ইন্ডিয়া

03:28 PM Aug 17, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০২৩ থেকে ২০২৭ সালের ফিউচার ট্যুর গ্রোগ্রাম ঘোষণা করল আইসিসি। আর এই চার বছরের মধ্যে মোট ২০টি টেস্ট ম্যাচ খেলবে রোহিত শর্মার টিম ইন্ডিয়া (Team India)। চলতি বছর ডিসেম্বরে বাংলাদেশের বিরুদ্ধে দু’ ম্যাচের টেস্ট দিয়ে শুরু হচ্ছে সেই সফর।

Advertisement

ওয়ানডে এবং টি-টোয়েন্টির বাড়বাড়ন্তে টেস্টের গুরুত্ব যাতে না কমে, সে দিকে বিশেষ নজর বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার (ICC)। তাই আগামী চার বছরে প্রচুর টেস্ট সিরিজের সাক্ষী হতে চলেছেন ক্রিকেটপ্রেমীরা। আগামী বছরের ফেব্রুয়ারি-মার্চে অস্ট্রেলিয়াতে চার ম্যাচের বর্ডার-গাভাসকর সিরিজে নামবে ভারত। তারপরই রয়েছে ওয়েস্ট ইন্ডিজ এবং দক্ষিণ আফ্রিকা সিরিজ। দুই সিরিজেই থাকবে দু’ টি করে ম্যাচ।

Advertising
Advertising

[আরও পড়ুন: ফের অনুব্রত মণ্ডলের বাড়িতে হাজির CBI, এবার জেরার মুখে কেষ্টকন্যা সুকন্যা]

২০২৪ সালে দেশের মাটিতে ইংল্যান্ড, বাংলাদেশ এবং নিউজিল্যান্ডের বিরুদ্ধে খেলবেন বিরাট কোহলিরা (Virat Kohli)। আবার সে বছর অস্ট্রেলিয়া সফরেও যাবে দল। ২০২৫ সালে পাঁচ ম্যাচের টেস্টের জন্য ইংল্যান্ড যাবে ভারতীয় দল। তার আগে অবশ্য ক্যারিবিয়ান এবং প্রোটিয়াদের বিরুদ্ধে পাঁচদিনের ক্রিকেট রয়েছে ভারতীয় দলের। ২০২৬ সালে ভারতে টেস্ট সিরিজ খেলতে আসবে আফগানিস্তান। রশিদ খানদের বিরুদ্ধে একটিই ম্যাচ খেলবেন রোহিতরা। এরপর শ্রীলঙ্কা ও নিউজিল্যান্ডের বিরুদ্ধে রয়েছে সিরিজ। ২০২৩-২০২৭ সাইকেলের শেষ টেস্ট অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ঘরের মাটিতে।

আইসিসির অন্তর্গত ১২টি দেশ মোট ৭৭৭টি আন্তর্জাতিক ম্যাচ খেলবে। বর্তমানে যে সংখ্যাটা হল ৬৯৪। যার মধ্যে রয়েছে ১৭৩টি টেস্ট, ২৮১টি ওয়ানডে এবং ৩২৩টি টি-টোয়েন্টি। অর্থাৎ এবার বিশ্বচ্যাম্পিয়নশিপ, দ্বিপাক্ষিক সিরিজ এবং আইসিসি টুর্নামেন্ট মিলিয়ে অনেক বেশি ম্যাচ খেলবে সব দল।

[আরও পড়ুন: ‘আমাদের বাঁচতে দিন’, প্রশাসনের বিরুদ্ধে রাস্তায় নেমে বিক্ষোভ কাশ্মীরি পণ্ডিতদের]

Advertisement
Next