এশিয়া কাপে ফেভরিট রোহিতরাই, একান্ত সাক্ষাৎকারে বললেন সৌরভ

12:00 PM Aug 28, 2022 |
Advertisement

আলাপন সাহা: সবুজ টি-শার্ট, ছাই রঙের ট্র‌্যাক প‌্যান্ট। বৃহস্পতিবার বিকেলে সৌরভ গঙ্গোপাধ‌্যায় (Sourav Ganguly) যখন জিমে ঢুকলেন, ঘড়িতে পাঁচটা বেজে পনেরো। প্রথমে প্রায় মিনিট কুড়ি ট্রেডমিলে দৌড়লেন। তারপর বেশ কিছুক্ষণ ওয়েট ট্রেনিং চলল। সপ্তাহে তিন-চারদিন জিমে সময় কাটান। তবে এবার সামনে আরও একটা লক্ষ‌্য। ১৬ সেপ্টেম্বর লেজেন্ডস ক্রিকেট লিগে (Legends Cricket League) মাঠে নামতে চলেছেন সৌরভ। প্রায় দশ বছর পর ইডেনে ব‌্যাট হাতে নামবেন তিনি। কথা শুনে মনে হল, বোর্ড (BCCI) প্রেসিডেন্ট নিজেও কিছুটা উত্তেজিত। সংবাদ প্রতিদিনকে দেওয়া সাক্ষাৎকারে লেজেন্ডস ক্রিকেট লিগ থেকে শুরু করে টিম ইন্ডিয়া নিয়ে কথা বললেন সৌরভ।

Advertisement

প্রশ্ন: বহু বছর পর ইডেনে ব‌্যাট হাতে নামবেন।
সৌরভ: হ‌্যাঁ। একটা ম‌্যাচ খেলব।
প্রশ্ন: ওই ম‌্যাচ নিয়ে নিশ্চয়ই খুব উত্তেজিত। লন্ডন থেকে প্রস্তুতির ছবিও পোস্ট করেছিলেন। শুনলাম সেপ্টেম্বরের শুরুতে নেট প্র‌্যাকটিসও শুরু করে দিচ্ছেন?
সৌরভ: ওই আর কী। দু-তিনদিন ট্রেনিং করব। আসলে জিম করলেও সেভাবে ব‌্যাটিং করা হয় না। তাই একটু নেটে ঝালিয়ে নেব।
প্রশ্ন: একটা সময় আপনার নেতৃত্বে ভারতীয় দলে বীরেন্দ্র শেহবাগ, হরভজন সিংরা খেলেছেন। ইডেনে (Eden) আবার আপনার নেতৃত্বেই শেহবাগরা নামবেন। নস্ট‌্যালজিক লাগছে?
সৌরভ: ওরা সবাই খেলবে। ওরা বোধহয় মাঝেমধ্যে খেলে। আমি অনেকদিন পরে নামব। মাঝে অবশ‌্য ম‌্যাচ খেলেছিলাম ওয়ার্ল্ড মাস্টার্সের হয়ে। ভাল লাগছে আবার অনেকদিন পর মাঠে নামব।

[আরও পড়ুন: পাত্তাই পেল না বাংলাদেশকে নাকানিচোবানি খাওয়ানো জিম্বাবোয়ে, প্রথম ম্যাচে হাসতে হাসতে জয় ভারতের]

প্রশ্ন: ভারতীয় ক্রিকেটের প্রসঙ্গে আসি। সামনেই এশিয়া কাপ। গত বছর আমিরশাহীর মাটিতেই টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের ভরাডুবি হয়েছিল।
সৌরভ: এক-আধটা টুর্নামেন্টে ওটা হতেই পারে। ওসব নিয়ে বেশি চিন্তার কিছু নেই। ভারতীয় দল (Indian Team) যথেষ্ট ভাল। আমরা ধারাবাহিকভাবে ভাল খেলেছি। স্বাভাবিকভাবে ফেভরিট হয়েই আমরা নামব। দেখুন, সব টুর্নামেন্টে আপনি জিতবেন সেটা তো হয় না। আমি আশাবাদী এশিয়া কাপে (Asia Cup) আমরা দুর্দান্ত ক্রিকেট খেলব।
প্রশ্ন: প্রথম ম‌্যাচেই সামনেই পাকিস্তান। সেটা আলাদা কোনও চাপ?
সৌরভ: আমার মনে হয় না। আর ইদানিং বেশিরভাগ আইসিসির ইভেন্টে ভারত প্রথম ম‌্যাচ পাকিস্তানের সঙ্গেই খেলেছে। আলাদা করে চাপের কিছু নেই। এখন ব‌্যাপারটা যে যেভাবে দেখবে। আপনি চাপ মনে করলেই চাপ। না হলে নয়।

Advertising
Advertising

[আরও পড়ুন: মাঝ সেপ্টেম্বরেই নামছেন সৌরভ, পুজোর আগে আরও দু’টি ম্যাচ পাচ্ছে ইডেন]

প্রশ্ন: এশিয়া কাপের পরই টি-টোয়েন্টি বিশ্বকাপ। শেষ আট-নয় বছর ভারত কোনও আইসিসি (ICC)
ট্রফি জেতেনি।
সৌরভ: জানি। সবাই তো প্রত্যেকবার বিশ্বকাপ (T-20 World Cup) জিতবে না। ভারত, ইংল‌্যান্ড, অস্ট্রেলিয়ার মতো টিমগুলো যে টুর্নামেন্টেই খেলতে নামুক না কেন, সব সময় ফেভরিট হয়ে নামে। এবারও তাই থাকবে। তবে বিশ্বকাপে সাব-কন্টিনেন্টের বাইরে ভারত সবসময়ই ভাল খেলেছে। অস্ট্রেলিয়াতেও আশা করছি আমরা দারুণ কিছু করব।
প্রশ্ন: প‌্যাডি আপ্টনকে নিয়ে আসা হয়েছে।
সৌরভ: ক্রিকেটারদের মেন্টাল কন্ডিশনিংয়ের কথা ভেবে প‌্যাডিকে আনা হয়েছে। রাহুল ভীষণভাবে চাইছিল যাতে আপ্টনকে টিমের সঙ্গে যুক্ত করা হোক। আমাদের সময়ও প‌্যাডি কাজ করেছে। ভারতীয় ক্রিকেট সম্পর্কে ভালরকম অভিজ্ঞতা রয়েছে।
প্রশ্ন: বিশ্বকাপের আগে আর কি কোনও চমক থাকবে?
সৌরভ: না না। এই সেটআপই থাকবে। আর কাউকে নিয়ে আসা হচ্ছে না।
প্রশ্ন: বিরাট কোহলি (Virat Kohli) একদম ফর্মে নেই। ভারতীয় দলের কাছে অবশ‌্যই এটা বড় চিন্তা। আপনার কী মনে হয় বিরাট এরকম অফফর্মের মধ‌্য দিয়ে যাচ্ছেন কেন?
সৌরভ: আমার মনে হয় না এটা নিয়ে এত কথা বলার রয়েছে। যে কোনও ক্রিকেটার খারাপ ফর্মের মধ‌্য দিয়ে যেতেই পারে। সেটা নিয়ে বেশি চর্চার দরকার নেই। বিরাট বড় ক্রিকেটার। কত রান করেছে বলুন তো। কী সব ইনিংস খেলেছে। ও ঠিকই রানে ফিরবে। আমার ধারণা এশিয়া কাপ থেকেই আবার আগের কোহলিকে দেখতে পাব আমরা।

Advertisement
Next