shono
Advertisement

খলিস্তান দলে খেলত অর্শদীপ! ক্যাচ মিসের পর তরুণ বোলারকে নিয়ে বিস্ফোরক তথ্য Wiki-তে

উইকিপিডিয়া আধিকারিকদের তলব করেছে কেন্দ্রীয় সরকার।
Posted: 01:24 PM Sep 05, 2022Updated: 07:14 PM Sep 05, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারত-পাক (IND vs PAK) হাইভোল্টেজ ম্যাচে সহজ ক্যাচ মিস করে তুমুল সমালোচনার শিকার ভারতীয় দলের পেসার অর্শদীপ সিং (Arshdeep Singh)। রবিবার ম্যাচের পরেই উইকিপিডিয়াতে লিখে দেওয়া হয়, খলিস্তানিদের সঙ্গে যুক্ত রয়েছেন পাঞ্জাবের এই খেলোয়াড়। তবে পরের দিনই সেই তথ্য মুছে ফেলা হয় উইকিপিডিয়া থেকে। গোটা ঘটনার পরে কেন্দ্রীয় আইটি মন্ত্রক থেকে উইকিপিডিয়ার আধিকারিকদের তলব করা হয়েছে। জানা গিয়েছে, এত কম সময়ের জন্য উইকিপিডিয়াতে তথ্য দেওয়া যায় কী করে, সেই নিয়ে বিশদে জিজ্ঞাসাবাদ করা হতে পারে।

Advertisement

ঘটনার সূত্রপাত রবিবারের ভারত-পাকিস্তান ম্যাচের পর। ওই ম্যাচে খুব সহজ একটি ক্যাচ ফস্কান বোলার অর্শদীপ সিং। সেই সময়ে মাঠে থাকা ভারতীয় দলের সদস্যরাও বেশ রেগে গিয়েছিলেন অর্শদীপের উপর। কিন্তু ম্যাচের পরে সাংবাদিক সম্মেলনে এসে বিরাট কোহলি সাফ জানিয়ে দেন, এই ঘটনা ভুলে এগিয়ে যাবে অর্শদীপ। দলের সকলেই ওকে সাহায্য করবে। কিন্তু বিপত্তি শুরু হয় অন্য জায়গায়।

রবিবার ম্যাচ শেষ হয়ে যাওয়ার কিছুক্ষণ পরেই দেখা যায়, অর্শদীপের উইকিপিডিয়া (Wikipedia) পেজে লেখা হয়েছে, তিনি ২০১৮ সালের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে খলিস্তানের হয়ে খেলেছিলেন। তবে সোমবার সকাল হতেই এডিট করে সেই তথ্য সরিয়ে ফেলা হয়। তবে ততক্ষণে বহু মানুষ অর্শদীপ সম্পর্কে এই তথ্য জেনে ফেলেছেন। সোশ্যাল মিডিয়ার নানা প্ল্যাটফর্মেও ছড়িয়ে পড়েছে এই তথ্য।

[আরও পড়ুন: পাকিস্তানের কাছে হেরে চাপে ভারত, কোন অঙ্কে ফাইনালে যেতে পারে রোহিত ব্রিগেড?]

বিষয়টি জেনে নড়েচড়ে বসে ভারত সরকার। আইটি মন্ত্রকের তরফে উইকিপিডিয়ার ভারতীয় আধিকারিকদের তলব করা হয়েছে। সূত্র মারফত জানা গিয়েছে, আইটি মন্ত্রকের সচিব অলোকেশ কুমার শর্মার নেতৃত্বে শীর্ষ স্তরের সরকারি আধিকারিকরা জিজ্ঞাসাবাদ করবেন উইকিপিডিয়ার প্রতিনিধিদের। নাম প্রকাশে অনিচ্ছুক এক সরকারি আধিকারিক জানিয়েছেন, “এটা খুবই গুরুত্বপূর্ণ বিষয়। প্রাথমিকভাবে জানা গিয়েছে, প্রতিবেশী দেশ থেকেই উইকিপিডিয়ার তথ্যে বদল করা হয়েছে। এই ঘটনার দীর্ঘমেয়াদি প্রভাব পড়তে পারে, দেশের অভ্যন্তরীণ শান্তি বিঘ্নিত হতে পারে। উইকিপিডিয়া আধিকারিকদের জিজ্ঞাসা করা হবে, এত অল্প সময়ের জন্য তথ্য বদল করার অনুমতি দেওয়া হয় কেন?”

প্রসঙ্গত, বিশ্বের যে কোনও প্রান্ত থেকে যে কেউ উইকিপিডিয়ার তথ্য এডিট করতে পারেন। তাই এই ওয়েবসাইটের তথ্য কতটা সত্যি তা নিয়ে আগেও একাধিকবার প্রশ্ন উঠেছে। অন্যদিকে নেটিজেনদের মতে, পাকিস্তানের বিরুদ্ধে একজন শিখ ক্রিকেটার ক্যাচ ফেলেছেন বলেই তাঁর নাম খলিস্তানের সঙ্গে জুড়ে দেওয়া হচ্ছে। সব মিলিয়ে পাক ম্যাচের পরে একের পর এক আঘাত নেমে আসছে ভারতের তরুণ পেসারের উপরে।

[আরও পড়ুন: এএফসি কাপে বিকল্প ভাবনা ফেরান্দোর, ডিফেন্সে পোগবার সঙ্গী হতে পারেন হামিল]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement