পাকিস্তান ম্যাচ অতীত, এশিয়া কাপে আজ শ্রীলঙ্কার বিরুদ্ধে টিকে থাকার লড়াই রোহিতদের

12:21 PM Sep 06, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রবিবার পাকিস্তানের (Pakistan) কাছ হারের পর থেকেই সোশ্যাল মিডিয়া জুড়ে তীব্র হাহাকার। অর্শদীপ সিংয়ের (Arshdeep Singh) ক্যাচ মিস নিয়ে পোস্টে পোস্টে ছাড়ছড়ি। এটা ঠিক যে অর্শদীপ ওই সময় ক্যাচ মিস না করলে ম্যাচের রেজাল্ট অন্যরকম হতেও পারত। কিন্তু একইসঙ্গে ভারতীয় বোলারদের কথাও বলতে হবে। এক সপ্তাহ আগে পাকিস্তানের বিরুদ্ধে ভুবনেশ্বর কুমাররা ঠিক যতটা ভাল বোলিং করেছিলেন, এই ম্যাচে ঠিক ততটাই খারাপ বোলিং করলেন। একইসঙ্গে এটাও বলতে হবে ভারতীয় ব্যাটাররা পনেরো-কুড়ি রান কম করেছিলেন। অনেক প্রাক্তন ক্রিকেটারই বলছেন, রোহিত আর রাহুল মিলে যেরকম শুরু করেছিলেন, তাতে রানটা দু’শো হওয়া উচিত ছিল। কিন্তু মিডল ওভারে পরপর উইকেট চলে যাওয়াটাই রানের গতি কমিয়ে দিয়ে যায়।

Advertisement

ম্যাচের পর সাংবাদিক সম্মেলনে এসে বিরাট কোহলি (Virat Kohli) সেটা স্বীকারও করে গেলেন। বলে গেলেন, উইকেট চলে যাওয়ায় তাঁকে পরিকল্পনা বদলাতে হয়েছিল। বিরাট বলছিলেন, “আমরা যখন কয়েকটা উইকেট হারালাম, তখন প্ল্যান বদল করি। আমাকে একদম শেষপর্যন্ত ব্যাট করতে হত দীপক হুডার সঙ্গে। কারণ তারপর আর কোনও ব্যাটার ছিল না। আর একটা উইকেট চলে গেলে ভুবনেশ্বর নামত। তারপর বাকি বোলাররা। যদি আর দু’একজন ব্যাটার থাকত তাহলে একইরকম গতিতে রান করার চেষ্টা করতাম। চেষ্টা করতাম আরও বেশি চার-ছয় মারার। মাঝের ওভারগুলোতে কয়েকটা উইকেট চলে যাওয়ায় দু’শো তুলতে পারিনি। কয়েকটা উইকেট থাকলে আমরাও আরও বেশি রান করতে পারতাম।”

[আরও পড়ুন: ইডেনে একসঙ্গে দেখা যেতে পারে কপিল-সৌরভ-ধোনিকে, জাতীয় সঙ্গীত গাইতে পারেন অমিতাভ]

তবে ভুলক্রুটি শুধরে নেওয়ার বেশি সুযোগ থাকছে না ভারতীয় টিমের কাছে। কারণ মঙ্গলবারই আবার সুপার ফোরের লড়াইয়ে নেমে পড়তে হচ্ছে রোহিত শর্মাদের। ফাইনালে যেতে হলে এখন দুটো ম্যাচই নকআউট টিম ইন্ডিয়ার কাছে। এমনিতে শ্রীলঙ্কা (Sri lanka) দল আহামরি না হলেও, শেষ দুটো ম্যাচে শাণাকারা যেভাবে খেলেছেন, তাতে হালকাভাবে নেওয়ার কোনও প্রশ্নই নেই। বরং দু’তিনটে ব্যাপার নিয়ে চিন্তা থেকেই যাচ্ছে। মিডল ওভারে পরপর উইকেট হারানো যদি সবচেয়ে বেশি চিন্তার হয়, তাহলে বোলিং নিয়েও পুরোপুরি স্বস্তি থাকছে না। তাছাড়া কম্বিনেশন নিয়েও একটা খচখচানি থেকেই যাচ্ছে।

Advertising
Advertising

রবীন্দ্র জাদেজা চোট পেয়ে ছিটকে যাওয়ার পর টিমের ব্যালান্স যে কিছুটা হলেও নষ্ট হয়েছে, সেটা বুঝতে গেলে ক্রিকেট বিশেষজ্ঞ হওয়ার দরকার পড়ে না। এই ম্যাচে আবার দীনেশ কার্তিককে ফেরানো হতে পারে। ঋষভ যেরকম দায়িত্ব জ্ঞানহীনের মতো উইকেট দিয়ে আসেন, তাতে শ্রীলঙ্কার বিরুদ্ধে তাঁকে প্রথম এগারোয় দেখা যাবে কি না, তা নিয়ে যথেষ্ট সংশয় থাকছে। এটাও শোনা গেল, ভারতীয় ড্রেসিংরুমে নাকি বলে দেওয়া হয়েছে, সিচুয়েশন অনু়যায়ী টিম কম্বিনেশন হবে। সেক্ষেত্রে মঙ্গলবার কার্তিককে খেলানো হতে পারে। আভেস খান অসুস্থতার জন্য আগের ম্যাচে ছিলেন না। তিনি ফিরতে পারেন। সবমিলিয়ে পাকিস্তান ম‌্যাচের হ‌্যাংওভারে ভুলে আজ নামতে চান রোহিতরা।

আজ এশিয়া কাপে- ভারত বনাম শ্রীলঙ্কা
সন্ধের ৭.৩০, দুবাই,স্টার স্পোর্টস

[আরও পড়ুন: হাসিনার ভারত সফর শুরুতেই বঙ্গে এল পদ্মার ইলিশ, হাসি ফুটল ভোজনরসিকদের মুখে]

Advertisement
Next