এশিয়া কাপে ব্যর্থতার ময়নাতদন্ত করল বিসিসিআই, কী উঠে এল?

04:31 PM Sep 14, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এশিয়া কাপের ফাইনালে উঠতে পারল না কেন ভারত? কেনই বা সুপার ফোর রাউন্ডে দুই শক্ত প্রতিদ্বন্দ্বীর বিরুদ্ধে হারতে হল? মঙ্গলবার রোহিতদের হারের ময়নাতদন্ত করল বিসিসিআই (BCCI)। তাতে উঠে এল চাঞ্চল্যকর তথ্য।

Advertisement

আসলে টি-২০ বিশ্বকাপের আগে এশিয়া কাপে টিম ইন্ডিয়ার (Team India) ভরাডুবি বিশ্বকাপে ভারতের সম্ভাবনা নিয়ে প্রশ্ন তুলে দিয়েছে। তাই কোথায় কোথায় দুর্বলতা সেটা খুঁজে নিতে চাইছিল টিম ম্যানেজমেন্ট। সেই কারণেই বিশ্বকাপের দল বেছে নেওয়ার আগে এশিয়া কাপের (Asia Cup 2022) হারের ময়নাতদন্ত করেছেন বোর্ড কর্তারা। নির্বাচকমণ্ডলী, কোচ, অধিনায়ক এবং বিসিসিআই কর্তাদের ময়নাতদন্তে উঠে এসেছে, মিডল অর্ডারের ব্যর্থতাই এশিয়া কাপ থেকে ভারতের ছিটকে যাওয়ার মূল কারণ। বোর্ডের রিভিউ মিটিংয়ে উঠে এসেছে, এশিয়া কাপের প্রায় প্রতিটি ম্যাচেই ৭ থেকে ১৫ নম্বর ওভারের মধ্যে ভাল পারফর্ম করতে পারেননি ভারতীয় ব্যাটাররা।

[আরও পড়ুন: ফের নিম্নচাপের আশঙ্কা রাজ্যে, আগামী সপ্তাহেও বৃষ্টির সম্ভাবনা, বিঘ্নিত হতে পারে পুজোর প্রস্তুতি]

এই মাঝের ওভারগুলিতে শুধু যে রানের গতি কমেছে তা নয়, সেই সঙ্গে নিয়মিত উইকেটও খুইয়েছে ভারত। সেকারণেই শেষের দিকে দ্রুত গতিতে রান তোলা যায়নি। অর্থাৎ বিশ্বকাপে ঘুরে দাঁড়াতে হলে মাঝের এই ওভারগুলিতে আরও ভাল পারফর্ম করতে হবে টিম ইন্ডিয়াকে (Team India)। বোর্ডের এক কর্তা জানিয়েছেন, আমরা এশিয়া কাপের পারফরম্যান্স নিয়ে আলোচনা করেছি। তবে সমস্যা নিয়ে নয়, সেগুলির সমাধান কীভাবে সম্ভব, সেটা নিয়েই মূল আলোচনা হয়েছে। ইনিংসের মাঝের ওভারগুলোয় আমাদের ব্যাটিং ভাল হয়নি। বিশেষ করে ইনিংসের সাত থেকে ১৫ ওভারের মধ্যে পারফরম্যান্স ছিল হতাশাজনক। আর এই সমস্যার কথা কোচ বা অধিনায়কের অজানা নয়। তবে আশা করি এই সমস্যা আমরা কাটিয়ে উঠতে পারব। কারণ আমাদের হাতে অনেক বিশ্বমানের ক্রিকেটার আছেন।”

Advertising
Advertising

[আরও পড়ুন: জলপথে ২০০ কোটি টাকার মাদক পাচারের চেষ্টা, গুজরাটে আটক ছয় পাকিস্তানি]

হিসাব বলছে, আফগানিস্তান আর হংকং ম্যাচ ছাড়া বাকি তিন ম্যাচেই মাঝের ওভারগুলিতে ভারতীয় দলের রান রেট আটের কম ছিল। একমাত্র আফগানিস্তানের বিরুদ্ধে এই ওভারগুলিতে ৯ রানের বেশি তুলেছে ভারতীয় দল। বিশ্বকাপে এই ওভারগুলিতে পারফরম্যান্সের উন্নতি করতে না পারলে সমস্যায় পড়তে হবে টিম ইন্ডিয়াকে। সেটা দল নির্বাচনের সময়ই টিম ম্যানেজমেন্টকে বুঝিয়ে দেওয়া হয়েছে।

Advertisement
Next