shono
Advertisement

আরও ৩ বছর বোর্ড সভাপতি থাকবেন সৌরভই! সুপ্রিম সিদ্ধান্তে স্বস্তিতে ‘মহারাজ’

২০২৫ পর্যন্ত নিশ্চিন্ত জয় শাহও।
Posted: 04:46 PM Sep 14, 2022Updated: 08:57 PM Sep 14, 2022

সোমনাথ রায়, নয়াদিল্লি: সুপ্রিম কোর্টের নির্দেশে বিরাট স্বস্তি সৌরভ গঙ্গোপাধ্যায়, জয় শাহদের। সব ঠিক থাকলে আরও ৩ বছর বোর্ডর শীর্ষপদে থাকতে পারবেন সৌরভরা। কুলিং অফ নিয়ে শীর্ষ আদালতের নির্দেশ, এক ব্যক্তি রাজ্য সংস্থায় টানা ছ’বছর এবং বিসিসিআইতে (BCCI) টানা ছ’বছর ক্ষমতায় থাকতে পারবেন। এর মধ্যে কুলিং অফে যেতে হবে না। অর্থাৎ, রাজ্য সংস্থায় দীর্ঘদিন ক্ষমতায় থাকা সত্ত্বেও সৌরভদের এখনই কুলিং-অফে যেতে হচ্ছে না। কারণ বিসিসিআইতে তাঁরা ক্ষমতায় এসেছেন ৩ বছর আগে।

Advertisement

সুপ্রিম (Supreme Court) নির্দেশ অনুযায়ী, কোনওরকম কুলিং অফ পিরিয়ড ছাড়াই টানা ছ’বছর ক্ষমতায় থাকতে পারবে বিসিসিআইয়ের ক্ষমতাসীন কমিটি। ২০১৯ সালে বোর্ড নির্বাচনে প্রেসিডেন্ট পদে নির্বাচিত হন সৌরভ। একই সঙ্গে সচিব নির্বাচিত হন জয় শাহ। অর্থাৎ ২০২৫ সাল পর্যন্ত সৌরভ গঙ্গোপাধ্যায়ের (Sourav Ganguly) বোর্ড সভাপতির পদে থাকা এবং জয় শাহর বোর্ড সচিবের পদে থাকায় আর কোনও বাধা রইল না। যদিও এর মাঝে বোর্ডের নির্বাচন হলে তাঁদের নির্বাচিত হয়ে আসতে হবে।

[আরও পড়ুন: এশিয়া কাপে ব্যর্থতার ময়নাতদন্ত করল বিসিসিআই, কী উঠে এল?]

লোধা কমিশনের নিয়ম ছিল, রাজ্য সংস্থা বা বিসিসিআইয়ে কেউ টানা ছ’বছর পদে থাকলে তাঁকে ৩ বছরের জন্য বাধ্যতামূলক ‘কুলিং অফ’ (Cooling-off) পিরিয়ডে যেতে হবে। সেই নিয়ম অনুযায়ী বছর দুই আগেই শেষ হয়েছে বোর্ড সচিব জয় শাহ (Jay Shah) এবং সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়ের কার্যকাল। কিন্তু বোর্ডের তরফে আগেভাগেই সুপ্রিম কোর্টে আবেদন করে রাখা হয়, যাতে ‘কুলিং অফ পিরিয়ড’ বাতিল করে দেওয়া হয়।

[আরও পড়ুন: বিশ্বকাপের ঢাকে কাঠি পড়ে গেল, নভেম্বরে শহরে ব্রাজিলের প্রাক্তন অধিনায়ক কাফু]

দীর্ঘ শুনানির পর বিচারপতি ডিওয়াই চন্দ্রচুড়ের বেঞ্চ প্রস্তাব  দিল, কোনও একটি সংস্থার টানা ছ’বছর পদে থাকলে কুলিং অফে যাওয়া বাধ্যতামূলক। তবে, দু’টি আলাদা সংস্থায় টানা ছ’বছরের বেশি কাজ করলেও কুলিং-অফ পিরিয়ডে যাওয়া বাধ্যতামূলক নয়।  সুপ্রিম কোর্টের এই নির্দেশের ফলে বিসিসিআই নিজেদের সংবিধানে সংশোধন করতে পারবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement