ফুটবলের মতো এবার ক্রিকেটেও সুপার সাব, ম্যাচের মধ্যে নামানো যাবে পরিবর্ত 

12:02 PM Sep 18, 2022 |
Advertisement

স্টাফ রিপোর্টার: ফুটবলে যেমন হয়। যেমন হয় বাস্কেটবল কিংবা রাগবিতে, ক্রিকেটেও সেই একই জিনিস আসতে চলেছে এবার। আসতে চলেছে ম্যাচের মধ্যে পরিবর্ত, আসতে চলেছে ভারতের ঘরোয়া ক্রিকেটে, যার পোশাকি নাম ‘ইমপ্যাক্ট প্লেয়ার!’

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782001027-0'); });

আসন্ন সৈয়দ মুস্তাক আলি টি-টোয়েন্টি টুর্নামেন্ট থেকে এই ‘ইমপ্যাক্ট প্লেয়ার’ আমদানি করতে চলেছে ভারতীয় বোর্ড। পুরোটাই করা হচ্ছে, ম্যাচ ঘিরে আকর্ষণ আরও বাড়াতে। যেখানে একটা টি-টোয়েন্টি ম্যাচ চলাকালীন সেই ইমপ্যাক্ট প্লেয়ার নামক পরিবর্ত নামানো যাবে। যিনি ব্যাটার হতে পারেন, বোলার হতে পারেন। তিনি পুরো চার ওভার বলও করতে পারবেন। শুধু ইমপ্যাক্ট প্লেয়ারকে নামাতে হলে, নামাতে হবে ইনিংসের চোদ্দো ওভারের মধ্যে।

window.unibots = window.unibots || { cmd: [] }; unibots.cmd.push(()=>{ unibotsPlayer('sangbadpratidin'); });

[আরও পড়ুন: কল্যাণ চৌবের সঙ্গে কথা, অভিমান ভুলে ফেডারেশনের টেকনিক্যাল কমিটির মিটিংয়ে মনোরঞ্জন]

বিভিন্ন রাজ্য ক্রিকেট সংস্থাকে পাঠানো ই মেলে ভারতীয় বোর্ড (BCCI) লিখেছে যে, ম্যাচের আকর্ষণ বাড়ানোর জন্যই এ হেন একজন করে পরিবর্ত আমদানি করা হচ্ছে। এতে খেলার প্রতি দর্শক আকর্ষণ শুধু বাড়বে না, টিমগুলোর পক্ষেও সুবিধা হবে স্ট্র্যাটেজি আরও ভাল করে সাজাতে। ফুটবল, বাস্কেটবল বা রাগবিতে যে ভাবে পরিবর্ত ব্যবহার করা হয়, এটাও তাই। একই ব্যাপার। তবে আপাতত শুধু বোর্ড সৈয়দ মুস্তাক আলি টি-টোয়েন্টিতে এই ইমপ্যাক্ট প্লেয়ারের থিওরি আমদানি করছে পরীক্ষামূলক ভাবে। পরবর্তীতে মহিলাদের ক্রিকেট বা অন্যান্য টুর্নামেন্টেও এটা চালু হবে কি না, ভবিষ্যতে সিদ্ধান্ত নেওয়া হবে।

Advertising
Advertising

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782050143-0'); });

তবে কয়েকটা শর্তও আছে। যেমন, মাঠে কখনওই এগারোজন ক্রিকেটারের বেশি উপস্থিত থাকতে পারবেন না। ইমপ্যাক্ট প্লেয়ার নির্বাচন করতে হবে প্রথম একাদশের বাইরে থেকে। টসের সময়ই টিমের অধিনায়ক প্রথম একাদশের সঙ্গে চার জন পরিবর্তের নাম ঘোষণা করে দেবেন। তাঁদের থেকে যে কোনও একজনকে বাছা যাবে। তবে ইমপ্যাক্ট প্লেয়ার বাছতে হবে ইনিংসের চোদ্দো ওভারের মধ্যে। আর ইমপ্যাক্ট প্লেয়ার টিম কখন নামাতে চাইছে, সেটা সংশ্লিষ্ট টিমের ম্যানেজার বা অধিনায়ককে আগে জানাতে হবে চতুর্থ আম্পায়ারকে।

[আরও পড়ুন:করোনা আক্রান্ত হয়ে অস্ট্রেলিয়া সিরিজ থেকে ছিটকে গেলেন শামি, বদলে দলে কেকেআর তারকা]

Advertisement
Next