টাকার খেলা! টি-২০ বিশ্বকাপ চ্যাম্পিয়নরা কত পাবেন? পুরস্কার মূল্য ঘোষণা করল আইসিসি

03:11 PM Sep 30, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আইপিএলকে টক্কর। টি-২০ বিশ্বকাপের জন্য বিরাট অঙ্কের পুরস্কারমূল্য ঘোষণা করল আইসিসি। পুরস্কারের অঙ্কটা সত্যিই চমকে দেওয়ার মতো। আইপিএলের (IPL) পুরস্কারমূল্যের সমান না হলেও খুব একটা পিছিয়ে নেই আইসিসির এই মেগা ইভেন্ট। 

Advertisement

গোটা টুর্নামেন্টে আইসিসি (ICC) সব মিলিয়ে ৫৬ লক্ষ মার্কিন ডলার পুরস্কার দেবে দলগুলিকে। টুর্নামেন্টের সুপার-১২ পর্বে অংশগ্রহণকারী সব দলই মোটা অঙ্কের পুরস্কার পাবে। সুপার-১২ পর্বে ম্যাচ জিতলে তার জন্য থাকছে আলাদা পুরস্কার। সেমিফাইনালে উঠলে থাকছে মোটা অঙ্কের আর্থিক পুরস্কার। আর চ্যাম্পিয়ন এবং রানার্স আপ দল তো মোটা অঙ্কের পুরস্কার পাচ্ছেই। আইসিসি জানিয়েছে, টি-২০ বিশ্বকাপের চ্যাম্পিয়ন দল ১৩ কোটি টাকারও বেশি পুরস্কার পাবে। রানার্স আপ দল পাবে প্রায় ৫ কোটি ৬০ লক্ষ টাকা।

[আরও পড়ুন: আইএফএ-র সভায় চেয়ারম্যানের তোপ সহ-সচিবকে, অবনমন বন্ধ থাকবে লিগের সব ডিভিশনে]

আইসিসির ঘোষণা অনুযায়ী, সুপার-১২ পর্বে অংশগ্রহণকারী সব দল ৭০ হাজার মার্কিন ডলার করে পাবে। গ্রুপ পর্বের প্রতিটি ম্যাচ জেতার পুরস্কার হিসাবে মিলবে বাড়তি ৪০ হাজার মার্কিন ডলার। যে দুটি দল সেমিফাইনালে হেরে বিদায় নেবে তারা পাবে ৪ লক্ষ মার্কিন ডলার। অর্থাৎ বিশ্বকাপের (T-20 World Cup) সেমিফাইনালে উঠলেই ২ কোটি ৮০ লক্ষ টাকারও বেশি পাওয়াটা নিশ্চিত।

Advertising
Advertising

[আরও পড়ুন: দ্রুতই ভারতে আসছেন, কোহলির শুভেচ্ছার জবাবে জানালেন ফেডেরার]

উল্লেখ্য আইসিসি টি-২০ বিশ্বকাপ শুরু হচ্ছে ১৮ অক্টোবর। চলবে ১৫ নভেম্বর। বিশ্বকাপকে দুটো ভাগে ভাগ করা হয়েছে। প্রাথমিক পর্ব শুরু ১৮ অক্টোবর। ২৩ অক্টোবর সেই পর্বের খেলা শেষ হবে। ১২ দলকে নিয়ে শুরু হবে টি-২০ বিশ্বকাপের মূলপর্ব বা সুপার-১২ রাউন্ডের খেলা। যেখানে ভারত, পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ, ইংল্যান্ড, অস্ট্রেলিয়ার মতো দলগুলো খেলবে। প্রাথমিক রাউন্ডে গ্রুপ এ-তে শ্রীলঙ্কাকে রেখে জুড়ে দেওয়া হয়েছে আরও তিনটে যোগ্যতা অর্জনকারী দলকে। বি গ্রুপে বাংলাদেশের সঙ্গে আছে তিনটি দল। ২৩ অক্টোবরের মধ্যে ঠিক হবে মূলপর্বে কোন চারটি দল খেলবে। ভারতের প্রথম ম্যাচ রাখা হয়েছে ২৪ অক্টোবর। প্রতিদ্বন্দ্বী দল দক্ষিণ আফ্রিকা। খেলাটি হবে পারথে। ভারতের পরবর্তী ম্যাচগুলি হল যথাক্রমে ২৯ অক্টোবর (গ্রুপ এ থেকে মূল পর্বে সুযোগ পাওয়া দ্বিতীয় দলের বিরুদ্ধে), ১ নভেম্বর (ইংল্যান্ড), ৫ নভেম্বর (গ্রুপ বি থেকে যোগ্যতা অর্জনকারী প্রথম দলের বিরুদ্ধে), ৮ নভেম্বর (আফগানিস্তান)। দু’টি সেমিফাইনাল ১১ ও ১২ নভেম্বর যথাক্রমে সিডনি ও অ্যাডিলেডে হবে। ফাইনাল ১৫ নভেম্বর মেলবোর্নে।

Advertisement
Next