সিরিজের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি ভারত-দক্ষিণ আফ্রিকা, চোখ রাঙাচ্ছে বৃষ্টি

12:36 PM Oct 02, 2022 |
Advertisement

স্টাফ রিপোর্টার: আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে (T-20 World Cup) তাঁকে পাওয়া নিয়ে ঘোরতর সন্দেহ রয়েছে। কিন্তু ভারতীয় বোর্ড প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়ের পর ভারতীয় হেড কোচ রাহুল দ্রাবিড়ও বলে দিলেন যে, জশপ্রীত বুমরাহকে (Jasprit Bumrah) নিয়ে এখনই চূড়ান্ত কোনও সিদ্ধান্তে আসতে চাইছে না ভারতীয় টিম ম্যানেজমেন্ট। ডাক্তারি রিপোর্টে কী বলা আছে না আছে, তাতে দ্রাবিড় ঢুকতে চান না। তিনি সরকারি কনফার্মেশন পেয়ে তবে সিদ্ধান্ত নিতে চান।

Advertisement

রবিবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে গুয়াহাটিতে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে নামছে ভারত (India vs South Africa)। কিন্তু চলতি সিরিজ নয়। বরং সামগ্রিক আলোচনাটাই থাকল বুমরাহকে নিয়ে। প্রাক ম্যাচ সাংবাদিক সম্মেলনে এসে দ্রাবিড় বলে দেন, “আমরা বুমরাহ নিয়ে সরকারি বার্তার অপেক্ষায় আছি। সেটা পেলে তার পর পরবর্তী পদক্ষেপ ঠিক করব। আপাতত ও দক্ষিণ আফ্রিকা সিরিজে নেই। আমি ডাক্তারি রিপোর্টে ঢুকতে চাই না। বরং আমি বিশেষজ্ঞদের মতামতের অপেক্ষায় আছি। যতক্ষণ না সরকারি বার্তা আসছে যে, বুমরাহ বিশ্বকাপে খেলতে পারবে না, ততক্ষণ আমরা আশা ছাড়তে রাজি নই।”

[আরও পড়ুন: সপ্তমীতেও বৃষ্টি কলকাতায়? প্যান্ডেল হপিংয়ে বেরনোর আগে জেনে নিন আবহাওয়ার পূর্বাভাস]

বিশ্বকাপের আগে এ সমস্ত চোট-আঘাতের ফলে ভারতীয় টিমের ওয়ার্কলোড ম্যানেজমেন্ট কঠোর সমালোচনার মুখে পড়েছে। কিন্তু দ্রাবিড় সে সবকে আমল দিতে চান না। বললেন, “আমরা সব কিছুকেই ম্যানেজ করার চেষ্টা করি। কিন্তু সব সময় সব কিছু নিখুঁত হয় না। চোট যাতে না লাগে, সেই চেষ্টাও করছে সবাই। আর আমরা এটাও জানি যে, বাইরে এ নিয়ে কথাবার্তা শুরু হয়েছে। কিন্তু টিমের কাছে সব কিছুই স্বচ্ছ্ব। আর একজন প্লেয়ারই সব সময় খেলে যাবে, সেটা ভাবাটাও একটু কষ্টের। যদি না সে বুমরাহর মতো অপরিহার্য হয়।”

Advertising
Advertising

বুমরাহ শেষ পর্যন্ত না পারলে, তাঁর জায়গায় কাকে পরিবর্ত ভাবা যায়, তা নিয়ে বিস্তর আলোচনা চলছে। কিন্তু দ্রাবিড় সে সব নিয়ে ভাবতে চান না। ভারতীয় কোচের মতে, বিভিন্ন পরিবেশের মহড়া নেওয়ার মতো টিম তাঁর আছে। “বিভিন্ন পরিবেশ বা পরিস্থিতিতে সফল হওয়ার মতো টিম আছে আমাদের। এমন টিম আছে যেখানে বিভিন্ন কম্বিনেশন খেলানো সম্ভব। আপনার টিমে বৈচিত্র্য থাকা খুব জরুরি। প্রয়োজন এমন সমস্ত ক্রিকেটারের, যারা কি না ভিন্ন পরিবেশে মানিয়ে নিতে পারবে,” বলতে থাকেন দ্রাবিড়। দক্ষিণ আফ্রিকা-তারা আবার বিশ্বকাপের আগে ভারতের বিরুদ্ধে জিততে মরিয়া। এবং যতই বিরাট কোহলি বা রোহিত শর্মারা থাকুন ভারতীয় ব্যাটিং লাইন আপে, প্রোটিয়ারা সবচেয়ে বেশি চিন্তায় সূর্যকুমার যাদবকে নিয়ে। এ দিন দক্ষিণ আফ্রিকার বাঁ হাতি পেসার ওয়েন পার্নেল তো বলেও গেলেন, সূর্যর ব্যাট একবার চললে তাঁকে থামানো কঠিন নয়, প্রবল কঠিন।

তবে রবিবার গুয়াহাটিতে প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বর্ষাপাড়া স্টেডিয়ামে আগের বারেও বৃষ্টির জন্য ভেস্তে গিয়েছিল আন্তর্জাতিক ম্যাচ। তাই রবিবারেই সিরিজ জিতে নিতে পারবে রোহিত ব্রিগেড, সেই সম্ভাবনা খুবই কম বলে আবহাওয়ার পূর্বাভাস। 

[আরও পড়ুন: গান্ধী জয়ন্তীতে রাজঘাটে শ্রদ্ধাজ্ঞাপন প্রধানমন্ত্রীর, শ্রদ্ধা জানালেন রাষ্ট্রপতি-উপরাষ্ট্রপতিও]

Advertisement
Next