shono
Advertisement

শ্রীলঙ্কা এবং ইংল্যান্ডের জয়ে জমে গেল বিশ্বকাপের গ্রুপ-১, সেমিফাইনালের দৌড়ে কারা?

এই গ্রুপের ফয়সলা হতে পারে নেট রান রেটে।
Posted: 05:48 PM Nov 01, 2022Updated: 05:48 PM Nov 01, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জমজমাট আইসিসি টি-২০ বিশ্বকাপের (ICC T-20 World Cup) সেমিফাইনালে যাওয়ার লড়াই। গ্রুপ ওয়ান, যেটাকে আগে থেকেই গ্রুপ অফ ডেথ হিসাবে ধরে নেওয়া হচ্ছিল, সেই গ্রুপে সেমিফাইনালে ওঠার লড়াই রীতিমতো চমকপ্রদ। মঙ্গলবার শ্রীলঙ্কা আফগানিস্তানকে এবং ইংল্যান্ড নিউজিল্যান্ডকে হারিয়ে দেওয়ায় সেমিফাইনালের দৌড় আরও জমে গেল।

Advertisement

এদিন বিশ্বকাপের গ্রুপ ওয়ানের দুটি ম্যাচ ছিল। প্রথম ম্যাচে শ্রীলঙ্কা আফগানদের বিরুদ্ধে জেতে ৬ ইউকেটে। প্রথমে ব্যাট করে আফগানিস্তান ৮ উইকেটে ১৪৪ রান তোলে। জবাবে ব্যাট করতে নেমে ৯ বল বাকি থাকতেই নির্ধারিত লক্ষ্যে পৌঁছে যায় শ্রীলঙ্কা (Sri Lanka)। এদিকে দিনের দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডকে ২০ রানে হারিয়ে দিয়েছে ইংল্যান্ড। ইংরেজদের জন্য এটা একপ্রকার মরণ-বাঁচন ম্যাচ ছিল। অন্যদিকে এই ম্যাচে নামার আগে দুর্দান্ত ফর্মে ছিল নিউজিল্যান্ডও (New Zealand)। শেষপর্যন্ত মরণ-বাঁচন লড়াইয়ে বাজিমাত করল ইংল্যান্ড। এদিন প্রথমে ব্যাট করে জস বাটলারের (৪৭ বলে ৭৩) দুর্দান্ত অর্ধশতরানের দৌলতে ৬ উইকেটে ১৭৯ রান তোলে ইংল্যান্ড (England)। অর্ধশতরান করেন অ্যালেক্স হেলসও (৪০ বলে ৫২)। জবাবে নিউজিল্যান্ডের ইনিংস শেষ হয় ১৫৯ রানে। গ্লেন ফিলিপস ৩৬ বলে ৬২ রান করেও জেতাতে পারেননি। শেষ পর্যন্ত ২০ রানে হেরে যায় কিউয়িরা।

[আরও পড়ুন: ‘আমরা বিশ্বকাপ জিততে আসিনি, ভারতকে হারালে অঘটন হবে’, আগেই হার মানলেন শাকিব!]

এই দুই ফলাফলের পর গ্রুপ ওয়ানে ৩টি দল দাঁড়িয়ে রইল ৫ পয়েন্টে। ৩টি দলই খেলেছে ৪টি করে ম্যাচ। আপাতত এই তিন দলের পার্থক্য শুধু নেট রান রেট। +২.২২৩ নেট রান রেট নিয়ে শীর্ষে রয়েছে নিউজিল্যান্ড। দ্বিতীয় স্থানে ইংল্যান্ড। তাঁদের নেট রান রেট +০.৫৪৭। তৃতীয় স্থানে অস্ট্রেলিয়া। তাঁদের নেট রান রেট নেগেটিভে (-০.৩০৪)। গ্রুপে চতুর্থ স্থানে রয়েছে শ্রীলঙ্কা। ৪ ম্যাচে তাঁদের সংগ্রহ ৪ পয়েন্ট। চার ম্যাচে আয়ারল্যান্ডের সংগ্রহ ৩ এবং আফগানিস্তানের সংগ্রহ ২ পয়েন্ট।

[আরও পড়ুন:হোটেল কাণ্ড বিরাটকে অভিযোগ জানানোর অনুরোধ BCCI-এর, কী বললেন কোহলি?]

নিউজিল্যান্ডের শেষ ম্যাচ আয়ারল্যান্ডের বিরুদ্ধে। সেই ম্যাচ জিতলে তাঁরা কমবেশি সেমিফাইনালে নিশ্চিত। ইংল্যান্ডের শেষ ম্যাচ শ্রীলঙ্কার বিরুদ্ধে। ইংল্যান্ড জিতলে তাঁরাও সেমিফাইনালের একপ্রকার নিশ্চিত হয়ে যাবে। যদিও অস্ট্রেলিয়া ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হবে তাঁদের। শ্রীলঙ্কা শুধু জিতলেই হবে না, তাঁদের প্রার্থনা করতে হবে শেষ ম্যাচে অস্ট্রেলিয়া বা নিউজিল্যান্ডের কোনও একটি দলের হারের। আর অস্ট্রেলিয়ার শেষ ম্যাচ রয়েছে আফগানিস্তানের বিরুদ্ধে। অজিরা শেষ ম্যাচ বিরাট ব্যবধানে জিততে চাইবে। আর নাহলে গতবারের চ্যাম্পিয়নদের সেমিফাইনালে উঠতে হলে ইংল্যান্ড বা নিউনিজল্যান্ডকে হারতে হবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement