shono
Advertisement

কঠিন সময়ে ধোনির বার্তায় অনুপ্রাণিত বিরাট, কী বলেছিলেন ক্যাপ্টেন কুল?

টেস্ট ক্যাপ্টেন্সি ছাড়ার পরে একমাত্র ধোনিই বিরাটের পাশে দাঁড়িয়েছিলেন।
Posted: 12:29 PM Nov 07, 2022Updated: 03:11 PM Nov 07, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দীর্ঘ তিন বছর পরে তাঁর ব্যাট থেকে সেঞ্চুরি এসেছিল এশিয়া কাপে। তারপর থেকেই ফের দুরন্ত ফর্মে ফিরেছেন বিরাট কোহলি (Virat Kohli)। এশিয়া কাপের পর টি-টোয়েন্টি বিশ্বকাপেও অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলেছেন তিনি। তবে এখন ফর্ম ফিরলেও ব্যর্থতার দিনগুলো ভুলে যাননি কিং কোহলি। একটি পডকাস্টে বলেছেন, লাগাতার ব্যর্থতার সময়ে সকলের অলক্ষ্য তাঁর পাশে ছিলেন মহেন্দ্র সিং ধোনি (MS Dhoni)। ক্রিকেট ব্যাট হাতে নিয়ে ফের লড়াইয়ের ময়দানে নেমে পড়ার সাহসও জুগিয়েছিলেন ক্যাপটেন কুলই। টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে উঠে ফের শোনা গেল কোহলির জীবনে ধোনির ভূমিকার কথা।

Advertisement

এশিয়া কাপে পাকিস্তানের কাছে ম্যাচ হেরে সাংবাদিক সম্মেলনে এসেছিলেন বিরাট। সেখানেই বিস্ফোরণ ঘটান ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক। সাফ জানিয়ে দেন, টিভির পর্দা বা খবরের কাগজে অনেকেই তাঁকে নিয়ে নানা চর্চা করেছেন। কিন্তু সরাসরিভাবে তাঁর সঙ্গে কথা বলে পাশে দাঁড়াননি কেউই। একমাত্র ব্যতিক্রম এমএস ধোনি। কঠিন সময়ের কথা উল্লেখ করে বিরাট বলেছিলেন, “যখন টেস্ট ক‌্যাপ্টেন্সি ছাড়ি, আমি যাদের সঙ্গে খেলেছিলাম, তাদের মধ্যে শুধু একজনের থেকে মেসেজ পেয়েছিলাম। সে হল মহেন্দ্র সিং ধোনি। আমার ফোন নম্বর কিন্তু অনেকের কাছে আছে। অনেকেই  টিভিতে প্রচুর পরামর্শ দেন। টিভিতে অনেক কিছু বলেন। কিন্তু এমএস ছাড়া আর একজনের থেকেও টেক্সট পাইনি।”

[আরও পড়ুন: আর্থিকভাবে অনগ্রসরদের জন্য সংরক্ষণ বৈধ, ঐতিহাসিক রায় সুপ্রিম কোর্টের]

ঠিক কী মেসেজ করেছিলেন ক্যাপ্টেন কুল? রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের একটি পডকাস্টে বিরাট বলেন, “মেসেজ করে মাহি ভাই বলেছিল, সকলে মনে করে তুমি খুব শক্তিশালী। কিন্তু মানুষ জিজ্ঞাসা করতে ভুলে যায়, তুমি ভালো আছ কিনা।” ধোনির এই কথা শুনেই মনে আরও বেশি সাহস পান বিরাট। পডকাস্টে তিনি বলেছেন, “ধোনির এই মেসেজ পেয়েই মনে হয়েছিল, ব্যস। বুঝতে পেরেছি ঠিক কী সমস্যা হচ্ছিল আমার। তারপরেই ফের খেলতে শুরু করেন কিং কোহলি।” এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে দেখা যাচ্ছে বিরাট কোহলি দুরন্ত ছন্দে রয়েছেন। তিনি তাঁর ক্রিকেট উপভোগ করছেন। চাপ অনুভব করছেনই না। আর তাঁর ব্যাট কথা বলতে শুরু করায় ভারতও দারুণ পারফরম্যান্স দিচ্ছে। 

ওই পডকাস্টে বিরাট আরও বলেছেন, “কঠিন সময়ে একমাত্র পাশে দাঁড়িয়েছিল ধোনি। ওর সঙ্গে আমার এই সম্পর্কটা আশীর্বাদের মতো। আমার সিনিয়রের সঙ্গে এত সুন্দর একটা সম্পর্ক রয়েছে, এটা ভেবেই খুব ভাল লাগে। আমরা দু’ জনেই দু’জনকে খুব সম্মান করি, তাই বন্ধুত্বটা এত ভাল।” ধোনির নেতৃত্বেই ক্যাপ্টেন বিরাটের যাত্রা শুরু হয়েছিল। অবসর নিয়ে আপাতত ক্রিকেট থেকে বহুদূরে রয়েছেন এমএস। কিন্তু কঠিন সময়ে কীভাবে সতীর্থের পাশে দাঁড়ানো উচিত, তা আজও শেখাচ্ছেন ক্যাপ্টেন কুল। 

[আরও পড়ুন: রাজ্য পুলিশের ডিজির বিরুদ্ধে আদালত অবমাননার মামলা খারিজ, হাই কোর্টে ধাক্কা শুভেন্দুর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement