৭ বছর বাদে বাংলাদেশে ওয়ানডে খেলতে নামছে ভারত, কেমন হবে রোহিতদের প্রথম একাদশ?

09:48 AM Dec 04, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শেষবার বাংলাদেশের মাটিতে ভারত ওয়ানডে খেলতে নেমেছিল ২০১৫ সালে। কোনও এক মুস্তাফিজুর রহমান (Mustafizur Rahman) এবং তাস্কিন আহমেদের দাপটে সেবারে একরাশ লজ্জা নিয়ে ফিরতে হয়েছিল টিম ইন্ডিয়াকে (Team India)। ৭ বছর বাদে মীরপুরে বাংলার টাইগারদের বিরুদ্ধে নামার আগে সেই সিরিজের আতঙ্ক কোথাও না কোথাও খচখচানির মতো বিঁধবে রোহিতদের (Rohit Sharma)।

Advertisement


২০১৫ সালের সেই বাংলাদেশ দলের সঙ্গে আজকের বাংলাদেশ দলের ফারাক খুব বেশি নয়। শুধু নিয়মিত অধিনায়ক তামিম ইকবাল (Tamim Iqbal) এবং তাস্কিন আহমেদ চোট না পেয়ে গেলে প্রায় ২০১৫ সালের মতোই দল নামাতে পারত বাংলাদেশ। তবে এই জোড়া চোটের জন্য কিছুটা ধাক্কা খেয়েছে টাইগাররা। এবার তাঁরা নামছেন লিটন দাসের নেতৃত্বে। শাকিব, মুস্তাফিজুর, মুশফিকুর, মহম্মদউল্লাহরা এখনও বাংলাদেশ ওয়ানডে দলের স্তম্ভ।

[আরও পড়ুন: ‘উচ্চ মাধ্যমিক পাশ, MBA ডিগ্রি ভুয়ো’, অভিষেকের শিক্ষাগত যোগ্যতা নিয়ে প্রশ্ন শুভেন্দুর]

এবার আসা যাক ভারতের কথায়। ৭ বছর আগের ভারতের সঙ্গে আজকের ভারতের বিস্তর ফারাক। টিম ইন্ডিয়ার ঢুকে পড়েছেন একঝাঁক তরুণ ক্রিকেটার। যদিও এই সিরিজে নিয়মিত ক্রিকেটাররা ফিরে আসায় সেভাবে তরুণদের খেলার সুযোগ নেই। প্রথম একাদশে তাই মূলত ‘বুড়ো ঘোড়া’দের ভিড় হওয়ার সম্ভাবনাই বেশি। আগামী বছর ঘরের মাটিতে বিশ্বকাপ (ICC ODI World Cup)। সেদিকে নজর রেখে প্রস্তুতি সারাটাই ভারতের মূল লক্ষ্য। সেকারণেই এখন থেকে তরুণদের ঘুরিয়ে ফিরিয়ে সুযোগ দেওয়া হবে। দলে সুযোগ পাবেন একগুচ্ছ অলরাউন্ডার। এই সিরিজেও চোটের জন্য নেই বুমরাহ, শামি এবং জাদেজা। সুতরাং বোলিং বিভাগে একাধিক তরুণ তারকার সুযোগ পাওয়ার সম্ভাবনা রয়েছে।

Advertising
Advertising

[আরও পড়ুন: ‘সিবিআই-ইডি-এনআইএ’র জামিন করানোর নামে তোলাবাজি শুভেন্দুর’, বিস্ফোরক অভিষেক]

ভারতীয় দলের সবচেয়ে বড় চিন্তা দলের ভাইস ক্যাপ্টেন কেএল রাহুলের ফর্ম। রাহুল গুরুত্বপূর্ণ ম্যাচগুলিতে রান পাচ্ছেন না। আবার ওয়ানডে দলে তাঁকে কোথায় খেলানো হবে সেটা নিয়েও চিন্তা থেকে যাচ্ছে। কারণ ওয়ানডে দলে ওপেনার হিসাবে রোহিতের (Rohit Sharma) সঙ্গে ধাওয়ানের খেলার সম্ভাবনা বেশি। তিন নম্বরে খেলবেন বিরাট কোহলি। আজ আর ৩০ রান করতে পারলেই বিরাট বাংলাদেশের মাটিতে হাজারের বেশি রান করা দ্বিতীয় বিদেশি ব্যাটার হয়ে যাবেন। চার নম্বরে নামবেন দুর্দান্ত ফর্মে থাকা শ্রেয়স আইয়ার। সেক্ষেত্রে রাহুলকে খেলানো হতে পারে মিডল অর্ডারে, ৫ নম্বরে। ৬ নম্বরে সম্ভবত খেলবেন উইকেটরক্ষক প্যান্ট। ৭, ৮ এবং ৯ নম্বরে খেলবেন ওয়াশিংটন সুন্দর, অক্ষর প্যাটেল এবং শার্দূল ঠাকুর। দুই বোলার হিসাবে খেলতে পারেন দীপক চাহার।

Advertisement
Next