shono
Advertisement

সেপ্টেম্বরেই ফের ভারত-পাক মহারণ, বড় ঘোষণা জয় শাহর

গত বছরই ৩ বার মুখোমুখি হয়েছে ভারত-পাকিস্তান।
Posted: 01:02 PM Jan 05, 2023Updated: 01:16 PM Jan 05, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামী সেপ্টেম্বরেই ফের ভারত-পাক মহারণ। গতবছর যে ম্যাচ দিয়ে শুরু হয়েছিল ভারতের অভিশপ্ত ২০ ওভারের এশিয়া কাপ অভিযান এবছরও সেই ম্যাচ থাকছে ৫০ ওভারের এশিয়া কাপে। ৫০ ওভারের বিশ্বকাপের আগে সেপ্টেম্বরে এশিয়া কাপ (Asia Cup) আয়োজিত হওয়ার কথা। সেই মেগা টুর্নামেন্টে ফের একই গ্রুপে রাখা হয়েছে ভারত এবং পাকিস্তানকে। বৃহস্পতিবার টুইট করে একথা জানিয়েছেন এশিয়ান ক্রিকেট কাউন্সিলের সভাপতি জয় শাহ (Jay Shah)।

Advertisement

জয় শাহ বৃহস্পতিবার টুইট করে ২০২৩ এবং ২০২৪ সালে এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (ACC) ক্রিকেট ক্যালন্ডার প্রকাশ করেছেন। সেখানে দেখা যাচ্ছে, চলতি বছর সেপ্টেম্বর মাসে এশিয়া কাপ আয়োজিত হবে। সেই টুর্নামেন্টে ভারতের সঙ্গে একই গ্রুপে রয়েছে পাকিস্তান। ভারত এবং পাকিস্তানের গ্রুপে আরেকটি দল উঠে আসবে বাছাই পর্ব থেকে। অর্থাৎ গ্রুপ পর্বেই মুখোমুখি হবে ভারত-পাকিস্তান (India vs Pakistan)। অন্য গ্রুপে রয়েছে শ্রীলঙ্কা, বাংলাদেশ এবং আফগানিস্তান। অর্থাৎ এবছরও গতবারের মতোই গ্রুপ বিন্যাস হয়েছে।

[আরও পড়ুন: নিয়মের বেড়াজালে রোনাল্ডো, আল নাসেরের হয়ে অভিষেক ম্যাচে নামা হচ্ছে না মহাতারকার]

এই মুহূর্তে ভারত এবং পাকিস্তানের মধ্যেকার দ্বিপাক্ষিক সিরিজ বন্ধ। তাই দু’দলের মধ্যে যে কটা খেলা হয়, সেটা হয় এশিয়া কাপে নাহয় আইসিসি (ICC) টুর্নামেন্টে। এশিয়া কাপ এবং বিশ্বকাপ মিলিয়ে গত কয়েক মাসে ৩ বার মুখোমুখি হয়েছে দু’দল। দু’বার এশিয়া কাপে এবং একবার বিশ্বকাপে। এর মধ্যে দুটি ম্যাচে জিতেছে ভারত। পাকিস্তান জিতেছে একটি। সেপ্টেম্বরে ফের দু’দেশ মুখোমুখি হবে।

[আরও পড়ুন: শ্রীলঙ্কার বিরুদ্ধে টি-২০ সিরিজ থেকেই বাদ সঞ্জু স্যামসন, কে খেলবেন তাঁর জায়গায়?]

ভারত-পাকিস্তানের শেষ তিন সাক্ষাৎকারই অবশ্য ছিল টি-২০ ফরম্যাটে। দীর্ঘদিন বাদে ৫০ ওভারের ফরম্যাটে মুখোমুখি হবে রোহিত শর্মা-বাবর আজমরা। গত বছর এশিয়া কাপ হয়েছিল টি-২০ ফরম্যাটে। কারণ গতবছর ছিল ২০ ওভারের বিশ্বকাপ। এবছর বিশ্বকাপ হবে ৫০ ওভারের। সেকারণে এশিয়া কাপও করা হচ্ছে ৫০ ওভারেই।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement