shono
Advertisement

মহিলাদের অধিকার খর্ব করছে তালিবান, প্রতিবাদে আফগানিস্তানের বিরুদ্ধে সিরিজে ‘না’অজিদের

অস্ট্রেলিয়ার এহেন সিদ্ধান্তের প্রতিবাদে বিগ ব্যাশ থেকে নিজেকে সরিয়ে নিতে চলেছেন রশিদ খান।
Posted: 04:47 PM Jan 12, 2023Updated: 09:25 PM Jan 12, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফেব্রুয়ারিতে ভারত সফরে আসছে অস্ট্রেলিয়া (Australia)। ভারতের মাটিতে চারটি টেস্ট ও তিনটি ওয়ানডে খেলবে অজিরা। সেই সিরিজ খেলে উঠেই মার্চে আফগানিস্তানের (Afghanistan) বিরুদ্ধে ওয়ানডে সিরিজে নামার কথা ছিল অস্ট্রেলিয়ার। কিন্তু খবর হল, আফগানদের বিরুদ্ধে সেই ওয়ানডে সিরিজ খেলবে না অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়া সরকারের সঙ্গে কথাবার্তা বলার পরই সিরিজ না খেলার সিদ্ধান্ত নিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া।

Advertisement

আফগানিস্তানে এখন চলছে তালিবান-শাসন। আর সেই শাসনে মহিলাদের মৌলিক অধিকার খর্ব করা হচ্ছে। মহিলাদের স্বাধীনতা হরণ করা হচ্ছে। এই সমস্ত কারণ দেখিয়েই ক্রিকেট অস্ট্রেলিয়া স্থির করেছে তারা আফগানিস্তানের বিরুদ্ধে সিরিজ খেলবে না। 

[আরও পড়ুন: রোনাল্ডোর একসময়ের প্রতিপক্ষকে এবার ‘টার্গেট’ করছে আল নাসের, দেওয়া হয়েছে মোটা অঙ্কের প্রস্তাব]

 

ক্রিকেট অস্ট্রেলিয়ার তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, ”অস্ট্রেলিয়া সরকার এবং সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে কথা বলার পরই ক্রিকেট অস্ট্রেলিয়া এই সিদ্ধান্তে এসে পৌঁছেছে যে ২০২৩ সালের মার্চে আইসিসি সুপার লিগের তিন ম্যাচের ওয়ানডে সিরিজে আফগানিস্তানের বিরুদ্ধে খেলা তাদের পক্ষে সম্ভব নয়।”

 

অস্ট্রেলিয়া খেলছে না আফগানিস্তানের বিরুদ্ধে সিরিজ। আর তা না খেলায় ৩০ পয়েন্ট পাওয়ার কথা আফগানিস্তানের। অন্য সময় হলে এই তিরিশ পয়েন্ট ওয়ানডে বিশ্বকাপ খেলার ক্ষেত্রে সাহায্য করত আফগানিস্তানকে। চলতি বছর হবে ওয়ানডে বিশ্বকাপ। সেই বিশ্বকাপে ইতিমধ্যেই যোগ্যতা অর্জন করে ফেলেছে অস্ট্রেলিয়া। ফলে এখন আর এই পয়েন্ট খুব একটা গুরুত্বপূর্ণ নয় অজিদের কাছে। 

Disappointed with Australia pulling out of series with Afghanistan in March.If playing with Afghanistan is uncomfortable for Australia, I’ll be considering my future in BBL:Cricketer Rashid Khan on Australia’s withdrawal from ODI series in response to Taliban’s treatment of women

এদিকে আফগানদের বিরুদ্ধে অস্ট্রেলিয়া না খেলার সিদ্ধান্ত নেওয়ার প্রেক্ষিতে গভীর অসন্তোষ প্রকাশ করেছেন আফগান ক্রিকেটাররা। নভীন উল হক প্রতিবাদ জানিয়েছেন। ঘোষণা করেছেন, অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ টুর্নামেন্ট থেকে তিনি নাম প্রত্যাহার করে নিয়েছেন। বিগ ব্যাশ লিগে নভীন উল হক খেলেন সিডনি সিক্সার্সের হয়ে। নভীনের মতোই চিন্তাভাবনা তারকা স্পিনার রশিদ খানের। আফগানিস্তানের বিরুদ্ধে ওয়ানডে সিরিজ থেকে অস্ট্রেলিয়া  নিজেদের সরিয়ে নেওয়ায় হতাশা গোপন রাখেননি তিনি। রশিদ বলেছেন, ”আফগানিস্তানের সঙ্গে খেলা যদি অস্ট্রেলিয়ার কাছে অস্বস্তির ব্যাপার হয়, তাহলে আমার বিবিএল ভবিষ্যৎ নিয়েও চিন্তাভাবনা করব।” 

[আরও পড়ুন: বিশ্বকাপ আয়োজনে সৌদি আরবের শুভেচ্ছাদূত রোনাল্ডো! টুইট করে সত্যিটা জানাল আল নাসের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement