shono
Advertisement

নিউজিল্যান্ড সিরিজে টি-২০ ক্যাপ্টেন হার্দিকই, রাহুলের অনুপস্থিতিতে দলে এই উইকেটকিপার

শর্তসাপেক্ষে টেস্ট দলে জায়গা পেয়েছেন রবীন্দ্র জাদেজা।
Posted: 09:03 AM Jan 14, 2023Updated: 09:36 AM Jan 14, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: টি-টোয়েন্টি ফরম্যাটে ভারতীয় দলের অধিনায়ক হিসেবে কার্যত পাকাপাকি জায়গা দখল করে নিয়েছেন হার্দি পাণ্ডিয়া। নিউজিল্যান্ডের বিরুদ্ধেও আসন্ন টি-টোয়েন্টি সিরিজে তিনিই নেতৃত্ব দেবেন। আর কিউয়িদের বিরুদ্ধে ওয়ানডে এবং অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম দুই টেস্ট সিরিজের অধিনায়ক রোহিত শর্মা। শর্তসাপেক্ষে টেস্ট দলে জায়গা পেয়েছেন রবীন্দ্র জাদেজা। আর কেএল রাহুলের অনুপস্থিতিতে উইকেটকিপার হিসেবে ডাক পেলেন ঈশান কিষান।

Advertisement

আগামী ১৮ জানুয়ারি থেকে ঘরের মাটিতে কিউয়িদের বিরুদ্ধে ওয়ানডে সিরিজ টিম ইন্ডিয়ার। সিরিজ চলাকালীনই সাত পাকে বাঁধা পড়বেন রাহুল। খেলতে পারবেন না দুর্ঘটনার কবলে পড়ে হাসপাতালে ভরতি ঋষভ পন্থও। তাই পরিবর্ত হিসেবে কে ডাক পান, সেদিকেই ছিল নজর। অনেকেই আন্দাজ করেছিলেন হয়তো সঞ্জু স্যামসনের শিকে ছিঁড়বে। কিন্তু তেমনটা হল না। ডাক পেলেন ঈশান। টি-টোয়েন্টি, ওয়ানডে ও অজিদের বিরুদ্ধে প্রথম দুই টেস্টেও উইকেটকিপার হিসেবে তাঁকেই রাখা হয়েছে। তবে প্রত্যাশা মতোই একদিনের ম্যাচ ও টেস্টে ডাক পেয়েছেন আরেক উইকেটকিপার কেএ ভরতও। ২০২০ সালে অজিদের বিরুদ্ধে ওয়ানডে সিরিজে দলে ঠাঁই হয়েছিল। কিন্তু সেবার খেলার সুযোগ হয়নি। এবার অভিষেক ঘটতে পারে তাঁর। 

এদিকে চোট সারিয়ে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজে ফিরলেন রবীন্দ্র জাদেজা। চোটের জন্য দীর্ঘদিন মাঠের বাইরে ছিলেন তারকা অলরাউন্ডার। তবে শর্তসাপেক্ষে ফেরানো হয়েছে তাঁকে। ফিটনেস টেস্টে পাশ করতে পারলে তবেই দলে থাকবেন তিনি। টেস্ট দলে রোহিতের ডেপুটি হিসেবে কেএল রাহুল থাকলেও তাঁকে হয়তো উইকেটের পিছনে দেখা যাবে না।  

[আরও পড়ুন: বিশ্রী রক্ষণে ফের ডুবল দল, দুর্বল জামশেদপুরের বিরুদ্ধে এগিয়ে গিয়েও হার ইস্টবেঙ্গলের]

তবে ঘরোয়া ক্রিকেটে দুরন্ত ছন্দে থাকার সৌজন্যে দীর্ঘদিন পর জাতীয় দলে (Team India) জায়গা করে নিলেন পৃথ্বী শ। কিউয়িদের বিরুদ্ধে টি-টোয়েন্টি স্কোয়াডে রয়েছেন তিনি। শ্রীলঙ্কার বিরুদ্ধে দুর্দান্ত কামব্যাকের দৌলতে তিন ফরম্যাটেই রাখা হয়েছে ভারতের চায়নাম্যান কুলদীপ যাদবকে।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজের জন্য ঘোষিত ভারতীয় দল: হার্দিক পাণ্ডিয়া (অধিনায়ক), সূর্যকুমার যাদব (সহ-অধিনায়ক), ঈশান কিষান (উইকেটকিপার), ঋতুরাজ গায়কোয়াড়, শুভমান গিল, দীপক হুডা, রাহুল ত্রিপাঠী, জিতেশ শর্মা (উইকেটকিপার), ওয়াশিংটন সুন্দর, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চাহাল, অর্শদীপ সিং, উমরান মালিক, শিবম মাভি, পৃথ্বী শ, মুকেশ কুমার।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে ওয়ানডে সিরিজের জন্য ঘোষিত ভারতীয় ঘোষিত দল: রোহিত শর্মা (অধিনায়ক), শুভমান গিল, ঈশান কিষান (উইকেটকিপার), বিরাট কোহলি, শ্রেয়স আইয়ার, সূর্যকুমার যাদব, কেএস ভরত (উইকেটকিপার), ওয়াশিংটন সুন্দর,শাহবাজ আহমেদ, শার্দূল ঠাকুর, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চাহাল, মহম্মদ শামি, মহম্মদ সিরাজ, উমরান মালিক। 

[আরও পড়ুন: পঞ্চব্যাঞ্জনে সাজানো থালা ছুঁলেনও না! স্রেফ ছবি তুলেই গ্রাম ছাড়লেন ‘দিদির দূত’ শতাব্দী]

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম ২ টেস্ট সিরিজের জন্য ঘোষিত ভারতীয় ঘোষিত দল: রোহিত শর্মা (অধিনায়ক), কেএল রাহুল (সহ-অধিনায়ক), শুভমান গিল, চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি, শ্রেয়স আইয়ার, কেএস ভরত (উইকেটকিপার), ঈশান কিষান (উইকেটকিপার), আর অশ্বিন, অক্ষর প্যাটেল, কুলদীপ যাদব, রবীন্দ্র জাদেজা, মহম্মদ শামি, মহম্মদ সিরাজ, উমেশ যাদব, জয়দেব উনাদকাট, সূর্যকুমার যাদব।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement