shono
Advertisement

মহিলা আইপিএলের দল কিনতে আগ্রহী আদানি-হলদিরাম, দৌড়ে আরও ৩০ সংস্থা

শহরভিত্তিক দল হওয়ার তালিকায় রয়েছে কলকাতা।
Posted: 03:50 PM Jan 22, 2023Updated: 03:50 PM Jan 22, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইতিমধ্যেই মহিলাদের আইপিএলের (Women IPL) সম্প্রচার স্বত্ত্ব বিক্রি হয়েছে রেকর্ড দামে। এবার টুর্নামেন্টের দল কেনার জন্য দরপত্র জমা দিল ৩০এর বেশি কোম্পানি। তার মধ্যে অন্যতম আদানি (Adani) গ্রুপ। এছাড়া রয়েছে হলদিরামের (Haldiram) মতো বিখ্যাত সংস্থাও। আরও জানা গিয়েছে, পুরুষদের আইপিএলে যাঁদের দল রয়েছে, সেই সংস্থাগুলিও মহিলাদের দল কিনতে আগ্রহী। তবে উল্লেখযোগ্যভাবে মহিলাদের আইপিএলের সঙ্গে জুড়ছে না বলিউডের নাম। এখনও পর্যন্ত অনেকেই দরপত্র জমা দিলেও তার মধ্যে নেই কোনও বলিউড তারকার নাম। মহিলা আইপিএলের পাঁচ দলের মালিকানা কার হাতে যাবে, সেই উত্তর মিলবে আগামী ২৫ জানুয়ারি।

Advertisement

প্রাথমিক ভাবে জানা গিয়েছে, মোট তিরিশটি সংস্থা মহিলাদের দল কিনতে আগ্রহী। বোর্ড থেকে দরপত্র নিয়েছে হলদিরাম গ্রুপ, অ্যাপোলো, শ্রীরাম গ্রুপ-সহ একাধিক বিখ্যাত সংস্থা। সৌদি আরবের ক্রিকেট লিগে ইতিমধ্যেই দল কিনেছে আদানি গ্রুপ। মহিলাদের আইপিএলের দল কিনতে আগ্রহী তারাও। এছাড়াও জানা গিয়েছে, দিল্লি ক্যাপিটালসের দুই শরিক জেএসডব্লিউ ও জিএমআর আলাদা ভাবে দল কেনার জন্য আবেদন করেছে । তাছাড়াও দল কেনার দৌড়ে রয়েছে নিলগিরি গ্রুপ, জে কে সিমেন্টের মতো সংস্থা। তবে বিশেষজ্ঞদের অনুমান, ইতিমধ্যেই আইপিএলে যেসমস্ত সংস্থার মালিকানা রয়েছে, তারাই মহিলা আইপিএলের দল কেনার দৌড়ে এগিয়ে রয়েছে। কয়েকদিন আগেই দক্ষিণ আফ্রিকার প্রিমিয়ার লিগে একই ঘটনার সাক্ষী থেকেছে ক্রিকেটদুনিয়া। 

[আরও পড়ুন:অস্ট্রেলিয়ান ওপেনের মহিলা ডাবলসে হার, দ্বিতীয় রাউন্ড থেকেই বিদায় সানিয়ার]

তবে উল্লেখযোগ্যভাবে মহিলাদের আইপিএল থেকে দূরেই থাকছে বলিউড। শাহরুখ খান, জুহি চাওলা, প্রীতি জিন্টা- একাধিক দলের মালিকানা রয়েছে বলি তারকাদের হাতে। কিন্তু এখনও পর্যন্ত মহিলা আইপিএলের দল কিনতে দরপত্র জমা দেননি কোনও বলিউড তারকা। কারণ হিসাবে অনুমান করা যায়, বিসিসিআইয়ের নয়া নিয়মের জন্যই দল কিনতে চাইছেন না তাঁরা। এক হাজার কোটি টাকা না থাকলে দরপত্রের জন্য আবেদন জানানো যাবে না, এমনটাই নিয়ম করেছে বিসিসিআই। সেই কারণেই দল কিনতে চান না বলি তারকারা। প্রসঙ্গত, আইপিএল ছাড়াও ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে দল রয়েছে শাহরুখ খান।

চলতি বছর ৩ মার্চ শুরু মহিলা আইপিএলের প্রথম মরশুম। চলবে ২৬ মার্চ পর্যন্ত। অংশ নেবে মোট পাঁচটি দল। শহরভিত্তিক দল হওয়ার তালিকায় রয়েছে কলকাতা, আহমেদাবাদ, চেন্নাই, বেঙ্গালুরু, দিল্লি, ধরমশালা, ইন্দোর, গুয়াহাটি, লখনউ ও মুম্বই। শহরগুলিকে তাদের প্রধান ক্রিকেট স্টেডিয়ামের দর্শকাসনের ভিত্তিতে বেছে নেয় ভারতীয় বোর্ড (BCCI)। এই আইপিএলকে বাণিজ্যিক ভাবে সফল করার ক্ষেত্রে চেষ্টার কোনও ত্রুটি রাখা হচ্ছে না। সম্প্রচারের জন্য ভারতীয় বোর্ডের সঙ্গে ২০২৩ থেকে ২০২৭ সাল, অর্থাৎ ৫ বছরের জন্য চুক্তি হয়েছে ভায়াকম ১৮-র। মোট ৯৫১ কোটি টাকাতে সম্প্রচার স্বত্ব কিনেছে তারা। 

[আরও পড়ুন: হকি বিশ্বকাপে আজ মরণ-বাঁচন ম্যাচ, হার্দিককে ছাড়াই শেষ আটে ওঠার লড়াইয়ে ভারত]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement