shono
Advertisement

‘ব্রেনফেড’স্মিথের DRS বিতর্কে উত্তাল হয় ক্রিকেট বিশ্ব, টেস্ট সিরিজের আগে ফিরল সেই স্মৃতি

স্মিথের অখেলোয়াড়োচিত আচরণের তীব্র নিন্দা করেছিলেন বিরাট কোহলি।
Posted: 03:02 PM Feb 05, 2023Updated: 08:28 AM Feb 06, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আর কয়েকদিন পরেই শুরু হতে চলেছে বর্ডার-গাভাসকর (Border-Gavaskar Trophy) ট্রফি। ব্রিসবেনে অজিদের দর্পচূর্ণ করে আগেরবার এই ট্রফি জিতেছিল ভারত। এই দুই দল মুখোমুখি হলেই মাঠের মধ্যে একাধিক উত্তেজক মুহূর্তের সাক্ষী থাকেন ক্রিকেটপ্রেমীরা। হাড্ডাহাড্ডি এই সিরিজের (India vs Australia) আগে আলোচনায় উঠে এসেছে ২০১৭ সালের বর্ডার-গাভাসকর ট্রফির একটি ঘটনা। ভারত সফরে বেঙ্গালুরুতে টেস্ট খেলছিল দুই দল। সেই সময়ে নিয়ম বহির্ভূত কাজ করেন অস্ট্রেলীয় ব্যাটার স্টিভ স্মিথ। ড্রেসিংরুমের কাছে পরামর্শ চান, ডি আর এস নেওয়া উচিত কিনা। এই ঘটনার তীব্র নিন্দা করেন তৎকালীন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি (Virat Kohli)।

Advertisement

কী ঘটেছিল ২০১৭ সালের বর্ডার-গাভাসকর ট্রফির ম্যাচে? বেঙ্গালুরুতে সিরিজের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হয় দুই দল। চতুর্থ ইনিংসে ব্যাট করতে নামে অস্ট্রেলিয়া। ১৮৮ রানের লক্ষ্য ছিল অজিদের সামনে। ম্যাচের পঞ্চম দিনেই বিতর্কিত ঘটনার সূত্রপাত। ৭৩ রানে তিন উইকেট খোয়ালেও ম্যাচ জেতার দৌড়ে তখনও এগিয়ে অস্ট্রেলিয়াই। সেই সময়ে স্মিথের (Steve Smith) বিরুদ্ধে বল করতে আসেন ভারতীয় পেসার উমেশ যাদব।

[আরও পড়ুন: কার্ড সমস্যায় নেই বুমোস-আশিক, রয় কৃষ্ণের দৌড় থামানোই আজ চ্যালেঞ্জ মোহনবাগানের]

ভারতীয় পেসারের ডেলিভারি আছড়ে পড়ে স্মিথের প্যাডে। সঙ্গে সঙ্গে আউট দেন মাঠের আম্পায়ার। নিয়ম মেনে মাঠে থাকা সতীর্থের সঙ্গে আলোচনা করে ১৫ সেকেণ্ডের মধ্যে রিভিউ নেওয়ার কথা ব্যাটারের। কিন্তু স্মিথ সটান ড্রেসিংরুমের দিকে তাকান। সেখান থেকে পরামর্শ চান, কী করা উচিত। গোটা বিষয়টি কোহলির নজর এড়ায়নি। সঙ্গে সঙ্গে আম্পায়ারকে ডেকে ঘটনাটি জানান তিনি। কোহলির মতে, ম্যাচের শুরু থেকেই একাধিকবার এই কাণ্ড ঘটিয়েছেন স্মিথ। তবে সাফাই দিয়ে স্মিথ বলেছিলেন, ওই সময় তাঁর ‘ব্রেনফেড’ হয়ে গিয়েছিল, মাথা কাজ করছিল না। 

ম্যাচের পরে সাংবাদিকদের মুখোমুখি হয়েও এই বিষয়ে কথা বলেন বিরাট। সাফ জানিয়ে দেন, “খেলার মাঠে দুই দলের মধ্যে স্লেজিং হতেই পারে। তবে ক্রিকেট মাঠে বেশ কিছু বিষয় আছে যেখানে সীমা অতিক্রম করা যায় না। আমি উল্লেখ করতে চাই না , কিন্তু স্মিথের আচরণকে বিশেষ একটি শব্দের মাধ্যমে ব্যাখ্যা করা যায়। আমি কখনও এইরকম কাজ করব না।” ভারতের মাটিতে আবারও খেলতে নামবে অস্ট্রেলিয়া। এহেন অপ্রীতিকর ঘটনা যেন আর না ঘটে, এমনটাই আশা ক্রিকেটপ্রেমীদের। অন্যদিকে, সিরিজ শুরুর আগেই প্রথম টেস্ট থেকে ছিটকে গিয়েছেন অজি পেসার জশ হেজেলউড। 

[আরও পড়ুন: নেটদুনিয়ায় ‘ফাঁস’ জীবনের ব্যক্তিগত মুহূর্ত, ক্ষোভ উগরে দিলেন শাহিন আফ্রিদি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement