shono
Advertisement

ধর্ষণে অভিযুক্ত ক্রিকেটার সুযোগ পেলেন নেপালের জাতীয় দলে, ক্রিকেট বয়কটের ডাক আমজনতার

নাবালিকাকে ধর্ষণের অভিযোগ রয়েছে ক্রিকেটারের বিরুদ্ধে।
Posted: 04:59 PM Feb 05, 2023Updated: 04:59 PM Feb 05, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ধর্ষণে অভিযুক্ত ক্রিকেটার সন্দীপ লামিছানের (Sandip Lamichhane) বিরুদ্ধে ক্রিকেট বয়কটের ডাক দিলেন আমজনতা। কয়েকদিন আগেই জাতীয় দলের হয়ে খেলার অনুমতি দেওয়া হয়েছে সন্দীপকে। তারপর থেকেই ক্ষোভে ফুঁসছে সাধারণ মানুষ। একযোগে তাঁদের দাবি, ধর্ষণের অভিযুক্তকে জাতীয় দলের হয়ে খেলার অনুমতি দিলে ক্রিকেট দেখাই উচিত নয়। রাস্তায় নেমে প্ল্যাকার্ড হাতে প্রতিবাদ মিছিল করেছেন সাধারণ মানুষ। এমনকি অন্যান্য দেশের ক্রিকেট বোর্ডের প্রতি নেটিজেনদের আবেদন, নেপালের সঙ্গে খেলার সিদ্ধান্ত বদল করুন। প্রসঙ্গত, সেপ্টেম্বর মাসে এক নাবালিকাকে ধর্ষণের অভিযোগ ওঠে নেপালের (Nepal) জাতীয় দলের অধিনায়ক সন্দীপের বিরুদ্ধে। আপাতত জামিনে মুক্ত তিনি।

Advertisement

বেশ কয়েকদিন পুলিশি হেফাজতে থাকার পর জামিন দেওয়া হয় নেপালের জাতীয় ক্রিকেট দলের অধিনায়ককে। তবে এখনও তাঁর বিরুদ্ধে তদন্ত চালাচ্ছে নেপাল পুলিশ। প্রাথমিকভাবে ক্রিকেট থেকে সাসপেন্ড করা হলেও কয়েকদিন আগে তাঁকে দলের হয়ে খেলার অনুমতি দেয় নেপালের ক্রিকেট সংস্থা। দলের সঙ্গে প্র্যাকটিসে নেমে পড়েন সন্দীপ। তারপরেই বিক্ষোভে ফেটে পড়েন নেপালের সাধারণ মানুষ। ক্রিকেট অ্যাসোসিয়েশন অফ নেপালের সদর দপ্তরের সামনে জড়ো হয়ে তাঁরা ক্রিকেট বয়কটের স্লোগান দেন।

[আরও পড়ুন: ‘চুল কেটো না’, ধোনির হেয়ারস্টাইলের ফ্যান ছিলেন মুশারফ, দেখুন ভিডিও]

কয়েকদিন পরেই নেপালের মাটিতে ত্রিদেশীয় সিরিজ খেলতে আসবে নামিবিয়া ও স্কটল্যান্ড। এই দুই দেশের ক্রিকেট সংস্থার উদ্দেশে টুইট করেছেন নেপালের সাধারণ মানুষ। তাঁদের দাবি,নেপালের ক্রিকেটকে বয়কট করা উচিত সকল দেশের। নেপালের প্রধানমন্ত্রীকেও এই বিষয়ে হস্তক্ষেপ করার অনুরোধ জানিয়েছেন তাঁরা। অনেকের দাবি,নারীসুরক্ষার বিষয়টিকে গুরুত্বহীন করে দিয়েছেন নেপাল ক্রিকেট সংস্থার এহেন সিদ্ধান্ত। তবে সন্দীপের বিরুদ্ধে এখনও তদন্ত চলছে। দোষী প্রমাণিত হলে ১২ বছরের কারাদণ্ড হতে পারে তাঁর।

গত ৬ সেপ্টেম্বর নেপাল পুলিশের কাছে লামিছানের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ আনে এক নাবালিকা। তারপরের দিনই গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয় সন্দীপের নামে। তদন্ত শেষ না হওয়া পর্যন্ত তাঁকে সাসপেন্ড করে নেপালের ক্রিকেট বোর্ড।দীর্ঘদিন বেপাত্তা ছিলেন সন্দীপ। শেষ পর্যন্ত নেপাল পুলিশের মনে হয়েছে, ইন্টারপোলের সাহায্য ছাড়া সন্দীপকে নেপালে ফিরিয়ে আনা সম্ভব নয়। সন্দীপের বিরুদ্ধে ডিফিউশন নোটিস জারি করে ইন্টারপোল। প্রসঙ্গত, ২০১৮ সাল থেকে দু’বছর দিল্লি ক্যাপিটালস দলের হয়ে আইপিএল খেলেছিলেন তিনি। নেপালের একমাত্র খেলোয়াড় হিসাবে আইপিএলে সুযোগ পেয়েছিলেন তিনি।

[আরও পড়ুন: ‘ব্রেনফেড’ স্মিথের DRS বিতর্কে উত্তাল হয় ক্রিকেট বিশ্ব, টেস্ট সিরিজের আগে ফিরল সেই স্মৃতি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement