shono
Advertisement

অজিদের বিরুদ্ধে বিরাটকেই বাজি ধরছেন শাস্ত্রী, প্রথম একাদশ নিয়ে মুখ খুললেন রাহুল

কেমন হতে পারে প্রথম টেস্টে ভারতের প্রথম একাদশ?
Posted: 06:53 PM Feb 07, 2023Updated: 06:53 PM Feb 07, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাঝখানে আর একটা দিন। বহু প্রতীক্ষিত বর্ডার-গাভাসকর ট্রফি (Border Gavaskar Trophy) নিয়ে প্রত্যাশার পারদ যত চড়ছে, ততই বাড়ছে সমর্থকদের হৃদকম্প। দুই শিবিরই নিজেদের মতো প্রস্তুতি শুরু করে দিয়েছে। অজি শিবির আপাতত মগ্ন স্পিন সাধনায়। রবিচন্দ্রন অশ্বিনকেই পয়লা নম্বর শত্রু হিসাবে ধরে নিয়ে এগোচ্ছেন স্টিভ স্মিথরা (Steve Smith)। আর ব্যাট হাতে তাঁদের মাথাব্যাথার কারণ হতে পারেন তরুণ শুভমন গিল বা চেতেশ্বর পুজারারা। ভারতের কাছে এরা সকলেই অস্ত্র। তবে টিম ইন্ডিয়ার প্রাক্তন হেডকোচ রবি শাস্ত্রী বলছেন, অজিদের ভারত সফরে সবচেয়ে বড় কাঁটা আর কেউ নন, খোদ বিরাট কোহলি।

Advertisement

শাস্ত্রী (Ravi Shastri) বলছেন, বর্ডার-গাভাসকর ট্রফিতে অজিদের কাবাবে হাড্ডি হতে পারেন প্রাক্তন ভারত অধিনায়কই। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এমনিতে বিরাট বরাবরই ভাল খেলেন। টেস্টে স্টিভ স্মিথদের বিরুদ্ধে তাঁর গড় পঞ্চাশের কাছাকাছি। এই মুহূর্তে তিনি ভাল পারফর্ম করার জন্য মুখিয়েও আছেন। ২০২২ সালের সেপ্টেম্বর মাসের পর থেকে চারটে সেঞ্চুরি করে ফেলেছেন বিরাট। যদিও সবটাই সীমিত ওভারের ক্রিকেটে। টেস্টে তাঁর শেষ সেঞ্চুরি প্রায় সাড়ে ৩ বছর আগে করা। সীমিত ওভারের ফর্মকে টেস্টে ধরে রাখতে মরিয়া বিরাট (Virat Kohli)। শাস্ত্রী মনে করছেন, সেটাই ভারতের সবচেয়ে বড় অস্ত্র হতে পারে। তাঁর মতে,”অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বিরাটের রেকর্ডই ওকে তাতাবে। প্রথম দুটো ইনিংসে ও যদি ভাল শুরুটা করতে পারে, তাহলে অজিদের জন্য কাবাবের হাড্ডি হবেন বিরাটই।”

[আরও পড়ুন: ২০২৪ বিশ্বকাপ পর্যন্ত খেলা চালিয়ে যেতে পারবেন না, আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ফিঞ্চের]

এই বর্ডার গাভাসকর ট্রফি অধিনায়ক রোহিত শর্মার (Rohit Sharma) জন্য টেস্ট ক্রিকেটের সবচেয়ে বড় পরীক্ষা হতে চলেছে। অথচ নাগপুরের প্রথম ম্যাচে নামার আগে ভারতের প্রথম একাদশ কী হবে, সেটা ভেবে কুল করতে পারছে না টিম ম্যানেজমেন্ট। এদিন সাংবাদিক বৈঠকেও সহ-অধিনায়ক কেএল রাহুল প্রথম একাদশ নিয়ে স্পষ্ট কোনও ধারণা দিতে পারলেন না। তিনি বলে গেলেন, দলের ১৫ জনই খুব ভাল খেলছে। এদের মধ্যে ১১ জনকে বেছে নেওয়া খুব কঠিন কাজ। টিম ম্যানেজমেন্ট এখনও প্রথম একাদশ ঠিক করে উঠতে পারেনি।

[আরও পড়ুন: ৩৬ রানে অল আউট! সিরিজ শুরুর আগে ভারতকে কটাক্ষ অস্ট্রেলিয়ার]

রাহুলের (KL Rahul) নিজের সাম্প্রতিক ফর্ম তেমন ভাল নয়। সেক্ষেত্রে প্রথম একাদশে তাঁর জায়গা নিয়েও প্রশ্ন থাকছে। যদিও রাহুলের এদিনের সাংবাদিক বৈঠকে আসাটাই ইঙ্গিত দিচ্ছে প্রথম টেস্টে তিনি দলে থাকছেন। সেটা ওপেনার হিসাবে হওয়ার সম্ভাবনাই বেশি। ভারতীয় দলের সহ-অধিনায়ক জানিয়ে দিয়েছেন, তিনি দলের প্রয়োজনে মিডল-অর্ডারে খেলতে পারেন। তাঁর নিজের কোনও অসুবিধা নেই। তবে সে সম্ভাবনা কম। সেক্ষেত্রে শুভমন গিলকে মিডল অর্ডারে খেলানো হতে পারে। সূর্যকুমার যাদবও রয়েছেন লড়াইয়ে। উইকেটরক্ষক হিসাবে সম্ভবত অভিষেক হচ্ছে কোনা ভরতের। টিম ম্যানেজমেন্ট যে ৩ স্পিনার খেলানোর কথা ভাবছে সেটাও ইঙ্গিত মিলেছে রাহুলের কথায়।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement