shono
Advertisement

নকআউটের আগে মরক্কোকে সমীহ করছে স্পেন, অঘটনের আতঙ্ক লা রোজা শিবিরে

নক-আউটে যেতে হলে অন্তত ১ পয়েন্ট পেতেই হবে স্পেনকে। The post নকআউটের আগে মরক্কোকে সমীহ করছে স্পেন, অঘটনের আতঙ্ক লা রোজা শিবিরে appeared first on Sangbad Pratidin.
Posted: 04:26 PM Jun 25, 2018Updated: 04:56 PM Jun 25, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বকাপে আজ ‘আফ্রিকান জায়ান্ট’ মরক্কোর মুখোমুখি হচ্ছে ২০১০-এর চ্যাম্পিয়ন স্পেন। নকআউটে উঠতে গেলে কোনওরকমে হার বাঁচাতেই হবে লা রোজাকে। অন্যদিকে, নকআউটের লড়াই থেকে ছিটকে যাওয়া মরক্কো চাইছে জয় দিয়ে অভিযান শেষ করতে।

Advertisement

[ইরান কাঁটা টপকে শেষ ষোলোয় যাওয়া নিশ্চিত করতে মরিয়া পর্তুগাল]

বিশ্বকাপের সবচেয়ে ‘আনলাকি’ দল হয়তো মরক্কো। প্রথম ম্যাচে ইরানের বিরুদ্ধে শেষ মুহূর্তে আত্মঘাতী গোলে হার, আর দ্বিতীয় ম্যাচে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর একটি দুর্দান্ত হেডার। টুর্নামেন্টে নিজেদের দুটি ম্যাচেই দাপিয়ে খেলেছে আফ্রিকার দলটি, কিন্তু নিট ফল শূন্য। মুহূর্তের ভুলের জন্য হারতে হয়েছে দুটি ম্যাচই। অনেকেই বলছেন, ভাগ্য সঙ্গ দিলে হয়তো শেষ ম্যাচের আগে গ্রুপ বি-এর ছবিটা অন্যরকম হতে পারত। একথা মেনে নিচ্ছে মরক্কোর আজকের প্রতিদ্বন্দ্বী স্পেনও। স্প্যানিশ মিডফিল্ডার বুস্কেটস বলছেন, “পয়েন্ট টেবিলে যা দেখাচ্ছে সে তুলনায় মরক্কো অনেক ভাল দল, ওদের জন্য খারাপ লাগছে, এতো ভাল খেলেও ওরা নকআউটে যেতে পারল না। আমরা কোনওভাবেই ওদের দুর্বল দল মনে করছি না।”

[একঘরে সাম্পাওলি, নাইজেরিয়ার বিরুদ্ধে দল বাছবেন মেসি-মাসচেরানো]

২০১০ চ্যাম্পিয়নরা, গত বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে ছিটকে গিয়েছিল। এবারের শুরুটাও মোটেই ভাল হয়নি স্প্যানিশদের। ফেভরিট তকমা নিয়ে বিশ্বকাপে আসা স্পেন প্রথম ম্যাচেই আটকে যায় রোনাল্ডোর পর্তুগালের কাছে। দ্বিতীয় ম্যাচে ইরানের বিরুদ্ধে জয় পেলেও পারফরম্যান্স আহামরি কিছু ছিল না। তাছাড়া দুটি ম্যাচেই রক্ষণভাগের ফাঁকফোকর স্পষ্ট হয়ে গিয়েছে। পিকে-ব়্যামোসরা আক্রমণে যতটা সাবলীল, প্রতি-আক্রমণে ততটায় অসহায়। তাই, শেষ ম্যাচে নামার আগে গত বিশ্বকাপের আতঙ্ক তাড়া করে বেড়াচ্ছে  ইনিয়েস্তাদের। সেকারণেই হয়তো আসরে নামতে হচ্ছে কোচ হিয়েরোকে। গত বিশ্বকাপের স্মৃতি ফুটবলারদের মাথা থেকে মুছে ফেলতে মরিয়া হিয়েরো বলছেন, “আমার দলে যারা আছে তাদের মানসিকতা ২০১০ চ্যাম্পিয়ন দলের মতো, গতবারের হেরো দলের মতো নয়।”

[মিশরের হয়ে আর খেলবেন না সালাহ! কেন তিতিবিরক্ত তারকা?]

কোচ মুখে যাই বলুন, আতঙ্ক যে তাঁরও রয়েছে সেকথা শোনা যাচ্ছে স্প্যানিশ শিবিরে কান পাতলেই। তবে, মরক্কোর বিরুদ্ধে নামার আগে স্পেন শিবিরের স্বস্তি একটাই, শেষ এই ম্যাচটিতে কোনওরকমে ড্র করলেই পরের রাউন্ড নিশ্চিত। তাছাড়া নেহাত কপাল ভাল থাকলে জুটে যেতে পারে ‘গ্রুপ উইনার’-এর তকমাও। যদিও, সেসব অঙ্কে চোখ রাখতে রাজি নন স্পেন কোচ। মরক্কোর বিরুদ্ধে পুরো তিন পয়েন্টের জন্যই নামছেন তিনি। আফ্রিকার দলটির বিরুদ্ধে এর আগে মাত্র ২ বার সাক্ষাৎ হয়েছে স্পেনের, তাও সেই ১৯৬২-তে। দুটিতেই জিতেছিলেন স্প্যানিশরা। তাছাড়া, আফ্রিকার দলগুলির বিরুদ্ধে শেষ ৪ ম্যাচের তিনটেতেই জিতেছেন কোস্তারা। পরিসংখ্যান এগিয়ে রাখছে স্প্যানিশদেরই। শক্তির বিচারেও অনেকটাই এগিয়ে স্পেন। তবে, গত ম্যাচে আম্রাবাত, বেনাটিয়ারা যেভাবে পর্তুগিজ ডিফেন্ডারদের নাস্তানাবুদ করে ছেড়েছিলেন তা দেখে মোটেই স্বস্তি পাচ্ছেন না স্পেনের সদ্য-নিযুক্ত কোচ ফার্নান্দো হিয়েরো।

The post নকআউটের আগে মরক্কোকে সমীহ করছে স্পেন, অঘটনের আতঙ্ক লা রোজা শিবিরে appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement