shono
Advertisement

কিকে সেতিয়েনের পরিবর্তে নিজেদের ‘ঘরের ছেলে’কেই কোচ করল বার্সেলোনা

বার্সেলোনার হয়ে ৬ বছর খেলে গিয়েছেন তিনি। The post কিকে সেতিয়েনের পরিবর্তে নিজেদের ‘ঘরের ছেলে’কেই কোচ করল বার্সেলোনা appeared first on Sangbad Pratidin.
Posted: 05:21 PM Aug 19, 2020Updated: 05:21 PM Aug 19, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভগ্ন দশা থেকে উত্থানের চেষ্টা শুরু করে দিল বার্সেলোনা (Barcelona)। যার প্রথম পদক্ষেপ কোচ বদল। সরকারিভাবে নতুন কোচের নাম ঘোষণা করল কাতালান ক্লাবটি। আর কেউ নন, বার্সার নতুন ম্যানেজার হলেন দলেরই প্রাক্তন ফুটবলার রোনাল্ড কোম্যান (Ronald Koeman)। যিনি কিনা এতদিন পর্যন্ত নেদারল্যান্ডের জাতীয় দলের কোচ ছিলেন।

Advertisement

সদ্যই জার্মান জাত্যাভিমানের কাছে ধ্বংস হয়েছে বার্সার সাম্রাজ্য। ৮-২। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে শেষ আটে এত বড় ব্যবধানে হারেনি কোনও দল। এই লজ্জাজনক হারের পর প্রশ্ন উঠেছে এই শতছিন্ন টিম আর কতদিন? আর শুধু চ্যাম্পিয়ন্স লিগের হার কেন? গত বছরই সাম্প্রতিক অতীতের সবচেয়ে খারাপ মরশুম গিয়েছে বার্সার। ১২ বছর পর এই প্রথম ট্রফিহীন মরশুম কাটল মেসিদের। যার জেরে এক বছরের মধ্যে চাকরি গিয়েছে দু’জন ম্যানেজারের। ভালভারদেকে ছাঁটাই করা হয়েছিল সেই জানুয়ারিতেই। তাঁর চাকরি যাওয়ার পর দায়িত্বে আসেন কিকে সেতিয়েন  (Quique Setien)। কিন্তু মাত্র সাত মাস পরেই তাঁকে বিদায় করছে ক্লাব। এবার দায়িত্ব দেওয়া হল ক্লাবেরই প্রাক্তন ফুটবলার কোম্যানকে। আপাতত তাঁর সঙ্গে দু’বছরের চুক্তি করেছে বার্সা।

[আরও পড়ুন: বায়ার্নের কাছে লজ্জার হারের জেরে বরখাস্ত বার্সার কোচ, ছাঁটাইয়ের পথে প্রায় সব ফুটবলারই]

কোম্যান ফুটবলার হিসেবে মোট ৬ বছর খেলেছেন বার্সেলোনার জার্সিতে। খেলোয়াড় হিসেবে বার্সার হয়ে মোট চারটি লা লিগা জিতেছেন তিনি। কোচ হিসেবে বেশ কয়েক মরশুম কাটিয়েছেন ইংলিশ প্রিমিয়ার লিগে। সাউদাম্পটন এবং এভারটনের কোচিং করিয়েছেন কোম্যান। ২০১৮ সালে তিনি নেদারল্যান্ডের জাতীয় দলের দায়িত্ব নেন। কিকে সেতিয়েনকে ছাঁটাই করার পর কোম্যানকে প্রস্তাব দেয় বার্সা। নিজের প্রিয় দলে কোচিং করানোর সুযোগ পেয়ে আর না করতে পারেননি কোম্যান। আগামী মরশুমে মেসিদের ফের ট্রফি এনে দেওয়ার দায়িত্ব তাঁর কাঁধেই। বার্সেলোনা সমর্থকদের আশা, ফুটবলার হিসেবে কোম্যান যে সাফল্য পেয়েছেন, কোচ হিসেবেও তাঁর পুনরাবৃত্তি  ঘটবে। 

The post কিকে সেতিয়েনের পরিবর্তে নিজেদের ‘ঘরের ছেলে’কেই কোচ করল বার্সেলোনা appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement