Advertisement

করোনার কোপ, AFC কাপের পর এবার স্থগিত হতে পারে বিশ্বকাপের বাছাই পর্বের ম্যাচও

11:18 AM May 11, 2021 |
Advertisement
Advertisement

স্টাফ রিপোর্টার: এএফসি কাপ (AFC Cup) বাতিল হওয়ার পর কাতারে বিশ্বকাপ কোয়ালিফাইং রাউন্ডের খেলাও কি বাতিলের পথে? এখনও পর্যন্ত কোনও সিদ্ধান্ত না হলেও মনে হচ্ছে সেই পথেই যেতে চলেছে। কারণ, পরিস্থিতি ব্যাখ্যা করে ইতিমধ্যেই এএফসিকে চিঠি লিখেছে ভারতীয় ফুটবল ফেডারেশন। কাতারে গিয়ে খেলা দূর অস্ত, করোনা সমস্যায় বিভিন্ন রাজ্য থেকে ফুটবলার উড়িয়ে এনে এক জায়গাতে করতে পারছে না ভারতীয় ফুটবল ফেডারেশন (AIFF)। করোনা পরিস্থিতির জন্য হোম-অ্যাওয়ে না করে ঠিক হয়েছে কাতার, বাংলাদেশ, বাহরিন আর আফগানিস্তানকে নিয়ে বিশ্বকাপ কোয়ালিফাইং রাউন্ডের বাকি ম্যাচগুলো কাতারে হবে। প্রথম ম্যাচ ৩ জুন। কিন্তু ভারতীয় দল কাতার যাবে কী করে?

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

বিশ্বকাপের (FIFA World Cup) পরের রাউন্ডে যাওয়ার কোনও সুযোগ না থাকলেও ভারতীয় দলের কোচ ইগর স্টিমাচ চাইছিলেন, দ্বিতীয় রাউন্ডে ফল ভাল করার জন্য ভালভাবে প্রস্তুতি নিয়ে কাতার যেতে। আর তার জন্যই ১৭ বছর পর দীর্ঘদিন ধরে কলকাতায় জাতীয় শিবির করার ইচ্ছে ছিল। কিন্তু করোনার জন্য যাবতীয় পরিকল্পনা বাতিল হয়ে যায় ভারতীয় ফুটবল ফেডারেশনের। পরবর্তী পরিস্থিতিতে ঠিক ছিল, ৭-৮ মে’ সরাসরি কাতারে গিয়ে সেখানেই জাতীয় শিবিরের আয়োজন করবে। সেখানেই সরাসরি ম্যাচ খেলতে কোনও সমস্যা হবে না। কিন্তু সেখানেও সমস্যা। কাতার ফুটবল ফেডারেশন, সে দেশে ভারতীয় ফুটবল দলের (Indian Football Team) শিবির করতে কোনও সমস্যার কথা না জানালেও, কাতারের স্বাস্থ্য মন্ত্রক সেদেশে ভারতীয় দলের শিবির করার জন্য এখনও কোনও অনুমতি দেয়নি। ফলে সুনীলদেরও এই মুহূর্ত কাতার যাওয়া হচ্ছে না। এর পাশাপাশি, কাতারের এখন নিয়ম হল, ভারত থেকে কেউ গেলে, তাঁর দশ দিন কোয়ারেন্টাইনে থাকা বাধ্যতামূলক। কিন্তু ৩ জুন প্রথম ম্যাচ খেলতে হলে, কবে কাতার গিয়ে প্রস্তুতি নেবে ভারতীয় দল? এরপর সরাসরি গিয়ে বিশ্বকাপের কোয়ালিফাইং রাউন্ডের ম্যাচটাই বা খেলবে কি করে?

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[আরও পড়ুন: ফের করোনার থাবা খেলার দুনিয়ায়, পিছিয়ে গেল এএফসি কাপ]

কাতারে দল পাঠানোর থেকে এআইএফএফেরর কাছে এখন বড় সমস্যা হল, দেশের মধ্যে সব ফুটবলারকে কীভাবে একত্রিত করবে? দেশের মধ্যেই এখন সব রাজ্যে বিমান চলাচল নিয়মিত নয়। বেশিরভাগ রাজ্যেই এখন লকডাউন চলছে। ফলে ফুটবলারদের কিছুতেই এক জায়গায় নিয়ে আসা সম্ভব নয়। তার উপর দেশে কোভিড পরিস্থিতির জন্য ফুটবলাররা কেউ প্র্যাকটিসও করতে পারছেন না। এই অবস্থায় কাতার, বাহরিনের বিরুদ্ধে কীভাবে খেলবে ভারতীয় দল? পুরো পরিস্থিতি জানিয়ে এশিয়ান ফুটবল কনফেডারেশনকে চিঠি পাঠিয়েছে ভারতীয় ফুটবল ফেডারেশন। আশা করা হচ্ছে, এএফসি নিশ্চয়ই ভারতীয় দলের সমস্যা বুঝতে পারবে।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
Advertisement
Next