Advertisement

করোনা আতঙ্ক কাটিয়ে শুরু Euro Cup 2020, প্রথম ম্যাচেই দুর্দান্ত জয় ইটালির

02:26 AM Jun 12, 2021 |
Advertisement
Advertisement

ইটালি: ৩ (ডেমিরাল (আত্মঘাতী), ইমমোবিল, ইনসাইন)
তুরস্ক: ০

Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রোমের স্টাডিও অলিম্পিকো সেজে উঠেছে। উদ্বোধনী অনুষ্ঠানে যেন একসঙ্গে হোলির আলো আর দলের রঙের ছটা। তাতে আবার পারফর্ম করলেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন শিল্পীরা। কে বলবে? গোটা বিশ্ব এখনও ভয়ংকর এক মহামারীর বিরুদ্ধে লড়ছে। কেই বা বলবে, এই মহামারীর জন্যই ইউরো কাপ একবছর পিছিয়ে দিতে হয়েছে! আসলে মহামারীর আতঙ্ককে দূরে সরিয়ে রেখেই শুক্রবার ইউরোপজুড়ে শুরু হয়ে গেল ফুটবলের উৎসব, ইউরো কাপ ২০২০ (Euro Cup 2020)।

তবে, উদ্বোধনে রং ছড়ালেও প্রথম ম্যাচে প্রত্যাশিত লড়াই দেখতে পেলেন না ফুটবলপ্রেমীরা। টুর্নামেন্টের অন্যতম ফেভরিট দল ইটালির (Italy) বিরুদ্ধে তেমন লড়াকু মানসিকতাই দেখাতে পারল না আন্ডারডগ তুরস্ক (Turkey)। রবার্তো ম্যানচিনির আজুরিরা ৩-০ গোলের অনায়াস জয় দিয়েই শুরু করল নিজেদের ইউরো অভিযান। সেই সঙ্গে বুঝিয়ে দিল, কেন তাঁদের এবারের ইউরোর অন্যতম দাবিদার বলা হচ্ছে।

[আরও পড়ুন: ইতিহাসের হাতছানি, ইউরোতে রোনাল্ডোর সামনে ৫টি রেকর্ড ভাঙার সুযোগ]

শুক্রবার ম্যাচের শুরুটা হয়েছিল নির্বিষভাবেই। প্রথমার্ধে ম্যাচের রাশ পুরপুরি ইটালির হাতে থাকলেও আজুরিদের ফুটবলে প্রত্যাশিত গতি দেখা যায়নি। চিরাচারিত রক্ষণাত্মক ফুটবল ভুলে ম্যানচিনির (Roberto Manchini) ইটালি ছোট ছোট পাসে, ধৈর্য ধরে প্রতিপক্ষের ডিফেন্স ভাঙার চেষ্টা করল। কিন্তু প্রথমার্ধে ইটালির অধিকাংশ আক্রমণই উঠে এল ডানপ্রান্ত দিয়ে। আর সবক্ষেত্রেই গতির অভাবে ভুগতে হলে আজুরিদের। আবার তুরস্ককে দেখা গেল নিজেদের অর্ধে বন্দি হয়ে যেতে। সেভাবে আক্রমণ শানানোর চেষ্টাটাই করলেন না ইয়ালমিজ, ক্যালানগলুরা। যার ফলে প্রথমার্ধ শেষ হয় গোলশূন্যভাবেই।

[আরও পড়ুন: বারবার ফাইনালে উঠেও হাতছাড়া কোপার খেতাব, এবার কীভাবে সাজল মেসির আর্জেন্টিনা?]

দ্বিতীয়ার্ধের শুরুতেই পালটে যায় গোটা ছবিটা। এবারে প্রথমার্ধের তুলনায় খানিকটা আক্রমণাত্মক মেজাজ দেখানো শুরু করে তুরস্ক। আর সেটাই তাঁদের জন্য কাল হল। তুরস্কের রক্ষণের বাঁধন খুলতেই গোলমুখ খুলে ফেলল ইটালি। ৫৩ মিনিটে আজুরিরা এগিয়ে গেল তুরস্কের ডিফেন্ডার ডেমিরালের আত্মঘাতী গোলের সুবাদে। এই প্রথম ইউরোর প্রথম গোলটিই হল আত্মঘাতী। ডানপ্রান্ত থেকে স্পিনজোলার করা ক্রস গোলের বাইরে পাঠাতে গিয়ে নিজের গোলের দিকেই ঘুরিয়ে দিলেন ডেমিরাল। এরপর আর পিছনে ফিরে তাকাতে হয়নি ইটালিকে। ম্যাচের দ্বিতীয় গোলটি তাঁরা পায় দুর্দান্ত বিল্ড-আপের পরই। এবারে দুর্দান্ত শট থেকে গোল করেন ইটালির অন্যতম সেরা স্ট্রাইকার ইমমোবিল। তাঁর স্ট্রাইক পার্টনার ইনসাইনও পিছিয়ে রইলেন না। ম্যাচের ৭৯ মিনিটে তিনিও দুর্দান্ত একটি গোল করে তুরস্কের কফিনে শেষ পেরেকটি পুঁতলেন। ইটালি জিতল ৩-০ গোলে। ছন্দময় ফুটবল খেলে আজুরিরা বুঝিয়ে দিল, কেন তাঁদের টুর্নামেন্টের অন্যতম ফেভরিট দল বলা হচ্ছে। 

Advertisement
Next