Advertisement

Euro 2020 থেকে সোজা সবুজ-মেরুনে, জনি কাউকোকে সই করাল ATK Mohun Bagan

08:15 PM Jun 24, 2021 |
Advertisement
Advertisement

দুলাল দে: জল্পনাই সত্যি হল। আগামী ISL মরশুমের জন্য ATK Mohun Bagan-এ সই করলেন ফিনল্যান্ডের জাতীয় দলের ফুটবলার জনি কাউকো। যিনি কিনা সদ্য জাতীয় দলের জার্সি গায়ে খেলে এলেন ইউরো কাপে। বৃহস্পতিবার সরকারিভাবে তাঁকে সই করানোর কথা জানিয়ে দল সবুজ-মেরুন শিবির। ৩০ বছর বয়সি এই ফুটবলার আগামী মরশুমে এটিকে মোহনবাগানের মাঝমাঠের মূল ভরসা হতে চলেছেন।

Advertisement

ISL-এ বিশ্বের প্রথিতযশা বহু ফুটবলাররা খেলে গিয়েছেন। কেউ এসেছেন খেলা ছেড়ে দেওয়ার পর। অনেকে আবার এসেছেন ফুটবল জীবনের সায়াহ্নে। তাই তাঁদের নিয়ে ফুটবল প্রেমীদের আগ্রহ থাকলেও উৎসাহ তেমন ছিল না। যতই হোক ফুটবল জীবনের মধ্যাহ্নের সঙ্গে সায়াহ্নের পার্থক্য বিশাল। কিন্তু ফিনল্যান্ডের জনি কাউকো হতে চলেছেন ব্যতিক্রম। সদ্য ইউরোর (Euro Cup 2020) মতো বড় মঞ্চে খেলতে খেলতে ভারতে আসা সহজ কথা নয়। ৩০ বছরের কাউকো (Joni Kauko) এবার সবুজ-মেরুন জার্সি পরে খেলতে চলেছেন। মূলত মিডফিল্ডে খেলেন। ফিনল্যান্ড দলের হয়ে একাধিক বয়সভিত্তিক প্রতিযোগিতায় দাপিয়ে খেলেছেন। সিনিয়র দলের হয়ে প্রথম তাঁর আত্মপ্রকাশ ২০১২-তে। ইতিমধ্যে তাঁর ২৭টা ম্যাচ খেলা হয়ে গিয়েছে। বেলজিয়ামের বিপক্ষে ১৯ নম্বর জার্সি গায়ে তাঁকে পরিবর্ত হিসাবে খেলতে দেখা গিয়েছিল। এডেন হ্যাজার্ডকে রোখার জন্য তাঁকে পাঠিয়ে ছিলেন কোচ। কাউকো মূলত সেন্ট্রাল মিডফিল্ডার, মাঠের এপ্রান্ত থেকে অপ্রান্ত দৌড়াতে পারেন। তাই বক্স টু বক্স মিডিও হিসেবে তাঁকে কাজে লাগাতে পারবেন কোচ হাবাস।

[আরও পড়ুন: Euro 2020: রোনাল্ডোর জোড়া গোলে ফ্রান্সকে আটকাল পর্তুগাল, শেষ ষোলোয় দুই দলই]

ফিনল্যান্ডের চ্যাম্পিয়নশিপ দল আইএফকে মারিহাম দলের সদস্য ছিলেন এই জনি কাউকো। বুন্দেশলিগার দ্বিতীয় ডিভিসন ক্লাব এফএসভি ফ্রাঙ্কফুর্টের হয়ে বেশ কয়েক বছর খেলেছেন। ফিনিশ ক্লাব এসবার্গের সঙ্গে চুক্তি শেষ হয়ে গিয়েছে তাঁর। তাই তিনি এখন ফ্রি ফুটবলার। বৃহস্পতিবারই মোটা অঙ্কের চুক্তিতে তাঁকে সই করিয়ে ফেলল সবুজ-মেরুন শিবির। কাউকোর সবুজ-মেরুন জার্সিতে খেলা ভারতীয় ফুটবলে নিঃসন্দেহে একটা বড় চমক।

Advertisement
Next