ব্রিটেনের কোয়ারেন্টাইন নিয়মের পালটা পদক্ষেপ! কমনওয়েলথ গেমস হকি থেকে নাম তুলল ভারত

02:01 PM Oct 06, 2021 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এফআইএইচ পুরুষদের জুনিয়র বিশ্বকাপ হকি (FIH Junior Hockey World Cup) থেকে নাম প্রত্যাহার করেছিল ইংল্যান্ড। কারণ হিসাবে তারা দেখেছিল করোনা ভাইরাসের প্রাদুর্ভাব। এবং আরও একটি কারণ ছিল, ইংল্যান্ডের কোনও নাগরিক ভারতে পা দিলে দশদিনের কোয়ারান্টাইনে থাকতে হবে। ইংল্যান্ডের এই সিদ্ধান্তের পরই পালটা দিল ভারতীয় হকি (Commonwealth Games 2022)। মঙ্গলবার হকি ইন্ডিয়ার পক্ষ থেকে জানানো হয়েছে যে, ২০২২ সালে বার্মিংহামে অনুষ্ঠিত কমনওয়েলথ গেমসে ভারতীয় হকি দল অংশগ্রহণ করবে না।

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1630720090-3');});

আসলে, ইংল্যান্ড সরকার নিয়ম জারি করেছে, করোনা ভ্যাকসিনের দুটি ডোজ নেওয়া থাকলেও ভারতের নাগরিকদের ইংল্যান্ডে পা দিলে দশদিনের কোয়ারান্টাইনে থাকতে হবে। করোনা নিয়ে ব্রিটিশ সরকার এবং ভারত সরকারের মধ্যে সাম্প্রতিককালে টানাপোড়েন চলছে। যা এবার ক্রীড়াক্ষেত্রকেও প্রভাবিত পড়ল। হকি ইন্ডিয়ার (Hockey India) পক্ষ থেকে বলা হয়েছে, করোনা ভাইরাসের প্রাদুর্ভাব এবং ভারত থেকে আগত নাগরিকদের জন্য ব্রিটিশ সরকারের দশদিনের কোয়ারান্টাইন নিয়ম বাধ্যতামূলক মানা সম্ভব নয়। বার্মিংহাম কমনওয়েলথ গেমস থেকে সরে দাঁড়ানোর কথা ঘোষণা করার পর হকি ইন্ডিয়ার সভাপতি জ্ঞানেন্দ্র নিনগোমবাম ভারতীয় অলিম্পিক অ্যাসোসিয়েশনের (Indian Olympic Association) সভাপতি নরেন্দ্র বাত্রাকে বিষয়টি জানিয়েছেন।

Advertising
Advertising

[আরও পড়ুন: অক্সিজেন ছাড়াই ৮ হাজার মিটার উঁচুতে বঙ্গকন্যা! ধৌলাগিরি জয় করে ইতিহাস পিয়ালি বসাকের]

হকি ইন্ডিয়ার পক্ষ থেকে বলা হয়েছে, “২০২২ কমনওয়েলথ গেমস এবং ২০২২ এশিয়ান গেমসের মধ্যে সময়ের ফারাক খুবই কম। কমনওয়েলথ গেমস শুরু হবে ২৮ জুলাই। শেষ হবে ৮ আগস্ট। অন্যদিকে, এশিয়ান গেমস শুরু হবে ১০ সেপ্টেম্বর। চলবে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত। অর্থাৎ, দুই প্রতিযোগিতার মধ্যে মাত্র ৩২ দিনের ব্যবধান। এশিয়ান গেমস আবার ২০২৪ প্যারিস অলিম্পিকের কোয়ালিফিকেশন ইভেন্ট। ফলে অলিম্পিকের কথা মাথায় রেখে তাঁরা এশিয়ান গেমসকেই বেশি গুরুত্ব দিচ্ছেন। হকি ইন্ডিয়া করোনার কারণে কোনওরকম ঝুঁকি নিতে রাজি নয়। কমনওয়েলথ গেমসের সময় ভারতীয় দলের কোনও সদস্য করোনার সংস্পর্শে আসুক, হকি ইন্ডিয়া তা চায় না।”

প্রকাশ্যে হকি ইন্ডিয়ার তরফে এ কথা বলা হলেও ওয়াকিবহাল মহল মনে করছে কমনওয়েলথ গেমস থেকে ভারতের নাম তুলে নেওয়ার নেপথ্যে আসল কারণ ব্রিটেনের কড়া কোয়ারেন্টাইন নিয়ম।

Advertisement
Next