Advertisement

ঘরের ছেলের ঘরে ফেরা, টালমাটাল বার্সেলোনার নতুন কোচ হলেন জাভি

11:54 AM Nov 06, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফুটবলার হিসাবে বার্সাকে প্রচুর ট্রফি জিতিয়েছেন। এবার কোচ জাভির অভিষেক হতে চলেছে বার্সায়। শুক্রবার সরকারিভাবে নিজেদের নতুন কোচ হিসাবে জাভির (Xavi Hernández) নাম ঘোষণা করে দিল বার্সেলোনা (FC Barcelona)। ২০২৪ সাল পর্যন্ত বার্সার কোচের পদে থাকতে চলেছেন ক্লাবের কিংবদন্তি। আবার ‘ঘরে’ ফিরতে পেরে জাভি নিজেও প্রচণ্ড উচ্ছ্বসিত। বার্সার সেরা সময়টা আবার ফিরিয়ে নিয়ে আসতে বদ্ধপরিকর তিনি।

Advertisement

জাভিকে বার্সার কোচ করে আনার চেষ্টা অবশ্য আগেও হয়েছিল। কিন্তু তখন আর্থিক কারণে সম্ভব হয়নি। রোনাল্ড কোমানকে (Ronald Koeman) যখন বার্সেলোনা কোচ করে আনল তখনই ঠিক ছিল, জাভিকে প্রস্তাব দেওয়া হবে। আসলে সেই সময় জাভির সঙ্গে দীর্ঘ চুক্তি ভাঙতে চায়নি কাতারের ক্লাব আল সাদ। আর জাভিও সেই সময় বার্সেলোনার কোচ হতে ততটা উদ্যোগী ছিলেন না। ফলে চাইলেও জাভিকে কোচ করা সম্ভব হয়নি স্প্যানিশ ক্লাবটির। অবশেষে অক্টোবরের শেষের দিকে কোমান ছাঁটাই হতেই জাভিকে কোচ করার জন্য উদ্যোগী হয়ে ওঠে বার্সা। শুক্রবার সেই উদ্যোগ সাফল্য পেল।

[আরও পড়ুন: ফের ম্যান ইউ’র সম্মান বাঁচালেন রোনাল্ডো, ভাঙলেন কোচ সোলজায়ারের রেকর্ডও]

যেরকমটা হওয়ার কথা ছিল, শুক্রবার জাভিকে কেন্দ্র করে এদিন কাতারের আল সাদ (Al-Sadd) ক্লাবের পক্ষ থেকে সেটাই ঘোষণা করা হল। ক্লাবের পক্ষ থেকে টুইট করে এদিন সরকারি ভাবে জানিয়ে দেওয়া হল, দীর্ঘ চুক্তি থাকলেও জাভিকে ছেড়ে দিচ্ছে তারা। একই সঙ্গে কাতারের ক্লাবটির পক্ষ থেকে জানানো হয়েছে, আল সাদ ক্লাবের ইতিহাসে জাভি গুরুত্বপূর্ণ হয়েই থাকবেন। আল সাদ থেকে বার্সেলোনার প্রাক্তন মিডফিল্ডারকে চুক্তি ছিন্ন করে নিয়ে আসতে সমস্যা ছিল আর্থিক। কারণ, কাতারের ক্লাবটির সঙ্গে দীর্ঘ চুক্তি থাকায়, চুক্তি ভঙ্গ করলে আল সাদকে বিশাল আর্থিক ক্ষতি দিতে হত। সেই বিশাল আর্থিক ক্ষতি মেনে নিতে অবশেষে রাজি হয়েছে বার্সেলোনা কর্তৃপক্ষ। আর তাতেই এদিন জাভিকে ছেড়ে দেওয়ার কথা ঘোষণা করেছে আল সাদ।

[আরও পড়ুন: ওড়ালেন অবসরের জল্পনা, ফের বার্সেলোনায় ফিরতে চান লিওনেল মেসি]

আল সাদ ছেড়ে দেওয়ার পরই সরকারিভাবে বার্সেলোনার চুক্তিপত্রে সই করছেন জাভি। তারপরই বার্সার তরফে ঘোষণা করা হয়, জাভির সঙ্গে চলতি মরশুমের শেষ এবং আগামী দুই মরশুমের জন্য জাভিকে ক্লাবের কোচ করা হচ্ছে। আগামী সোমবার কোচ হিসাবে জাভিকে দলের সঙ্গে পরিচয় করিয়ে দেওয়া হবে। তার আগে শনিবারের ম্যাচে অবশ্য অন্তর্বর্তীকালীন কোচ সের্জি বরজুয়ানই ক্লাবের দায়িত্বে থাকবেন।

Advertisement
Next