Advertisement

ড্র করেও বিশ্বকাপে যোগ্যতা অর্জন আর্জেন্টিনার, কোন অঙ্কে কোয়ালিফাই করবেন রোনাল্ডোরা?

09:45 PM Nov 17, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামী বছর কাতারে সম্ভবত শেষবারের মতো বিশ্বকাপে (FIFA World Cup) খেলতে দেখা যাবে লিওনেল মেসিকে। বুধবার সকালে চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের বিরুদ্ধে ড্র করলেও কাতার বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করে ফেলেছে আর্জেন্টিনা। নীল-সাদা ব্রিগেডের সুবিধা করে দিয়েছে অন্য দুটি ম্যাচে অপ্রত্যাশিত ফলাফল।

Advertisement

লাতিন আমেরিকার দেশগুলির মধ্যে ব্রাজিল গত বৃহস্পতিবারই কাতার বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করে ফেলেছিল। বুধবার ভোরে সেই ব্রাজিলেরই মুখোমুখি হয় লিওনেল মেসির (Leo Messi) আর্জেন্টিনা। এই ম্যাচ জিতলে বুধবারই সরাসরি বিশ্বকাপের টিকিট নিশ্চিত করে ফেলত আর্জেন্টিনা। বেশ কিছুদিনের বিরতি কাটিয়ে বুধবারই জাতীয় দলে ফিরেছিলেন মেসি। কিন্তু দলে ফিরলেও চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের (Brazil) বিরুদ্ধে সেভাবে জ্বলে উঠতে পারেননি লিও। কঠিন প্রতিদ্বন্দ্বীদের বিরুদ্ধে সেভাবে সুযোগই গড়ে তুলতে পারেনি আর্জেন্টিনা। গোল করতে পারেনি ব্রাজিলও। ফলে এই ম্যাচ শেষ হয় গোলশূন্যভাবে।

[আরও পড়ুন: আইএসএলের নতুন মরশুমের জন্য তিন অধিনায়কের নাম ঘোষণা করল এটিকে মোহনবাগান]

কিন্তু ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচ ড্র হলেও অন্য দুটি ম্যাচের ফলাফল অনুকূলে যাওয়ায় কাতার বিশ্বকাপে খেলার ছাড়পত্র পেয়ে গিয়েছেন মেসিরা। এদিন লাতিন আমেরিকার আরও দুই হেভিওয়েট উরুগুয়ে এবং চিলি নিজেদের ম্যাচে পরাজিত হয়েছে। বলিভিয়ার কাছে উরুগুয়ে হেরেছে ৩-০ গোলে। ইকুয়েডরের কাছে চিলি হেরেছে ২-০ গোলে। চিলি এবং উরুগুয়ের এই পরাজয় আর্জেন্টিনার বিশ্বকাপ খেলা নিশ্চিত করে দিয়েছে। এই নিয়ে লাতিন আমেরিকা থেকে ব্রাজিল এবং আর্জেন্টিনা (Argentina) বিশ্বকাপের টিকিট নিশ্চিত করে ফেলল। আর দুটি দল ওই গ্রুপ থেকে সরাসরি বিশ্বকাপে খেলার সুযোগ পাবে।

[আরও পড়ুন: ডার্বিতে সমর্থকদের প্রত্যাশার চাপ থাকবে? মুখ খুললেন সবুজ-মেরুন ফরাসি তারকা হুগো]

এদিকে মেসিরা কাতারের টিকিট কেটে ফেললেও রোনাল্ডোর পর্তুগাল কিন্তু এখনও বিশ্বকাপের টিকিট কাটতে পারেনি। কাতারে খেলতে হলে রোনাল্ডোদের খেলতে হবে বিশ্বকাপের বাছাই পর্বের প্লে-অফে। বাছাই পর্বের প্লে-অফে খেলবে মোট ১২টি দল। চারটি করে দল নিয়ে গড়া হবে একটি করে গ্রুপ। প্রতি গ্রুপের দুটি করে দল একে অপরের বিরুদ্ধে খেলবে প্রথম ম্যাচ। দুই জয়ী দল খেলবে ফাইনাল। তাদের মধ্যে জয়ী দল সরাসরি খেলবে বিশ্বকাপে। বাকি দলগুলি বিশ্বকাপে খেলতে পারবে না। আগামী ২৬ নভেম্বর এই প্লে-অফের ড্র। রোনাল্ডোদের গ্রুপে পড়তে পারে চেক প্রজাতন্ত্র, অস্ট্রিয়া, রাশিয়া, পোল্যান্ড, নর্থ ম্যাসেডনিয়া, ফিনল্যান্ড, ইউক্রেন, নেদারল্যান্ড, তুরস্কের মতো দল।

Advertisement
Next