Advertisement

৪০ বছর পর শাপমুক্তি! রেলওয়েকে হারিয়ে কলকাতা লিগ চ্যাম্পিয়ন মহামেডান স্পোর্টিং

05:02 PM Nov 18, 2021 |

মহামেডান: ১ (মার্কাস)
রেলওয়ে: ০
সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৪০ বছর পর শাপমুক্তি। রেলওয়েকে হারিয়ে কলকাতা লিগের চ্যাম্পিয়ন হল মহামেডান স্পোর্টিং ক্লাব (Mohammedan SC)। বৃহস্পতিবার যুবভারতীতে ৪০ হাজার দর্শকের সামনে রেলওয়েকে ১-০ গোলে হারিয়ে দিল সাদা-কালো ব্রিগেড। আরও একবার উন্মাদনা ফিরল কলকাতার তৃতীয় প্রধানের ঘরে। এই নিয়ে ১২ বার কলকাতা লিগ জিতল মহামেডান।

Advertisement

এই ম্যাচে নামার আগে মহামেডানের উপর প্রত্যাশার চাপ অনেকটাই বেশি ছিল। একে তো দল ৪০ বছরে কলকাতা লিগ (Kolkata Football League) জেতেনি। তার উপর আবার ফাইনালের আগে সকলেই কমবেশি সাদা-কালো ব্রিগেডকে ফেভরিট ধরেই নিচ্ছিলেন। তার উপরে ছিল ৪০ হাজার সমর্থকের প্রতাশা। সব মিলিয়ে এই ম্যাচে নামার আগে মহামেডান যেমন এগিয়ে ছিল। তেমন চাপেও ছিল। আর এই চাপের মুখে শুরুটা দুর্দান্ত করেন কোচ আন্দ্রেই চের্নিশভের ছেলেরা।

[আরও পড়ুন: আইএসএলের নতুন মরশুমের জন্য তিন অধিনায়কের নাম ঘোষণা করল এটিকে মোহনবাগান]

এদিন শুরু থেকেই দলের তিন সেরা অস্ত্র মার্কাস, আজহারউদ্দিন এবং ফৈয়াজকে নামিয়েছিলেন মহামেডান কোচ। আর এই তিন অস্ত্রের ছন্দময় সমন্বয়েই একেবারে শুরু থেকে মারকাটারি ভঙ্গিতে খেলা শুরু করে সাদা-কালো শিবির। ম্যাচের দ্বিতীয় মিনিটেই গোল তুলে নেন মার্কাস। এরপরও প্রথমার্ধে বেশ কয়েকটি সুযোগ তৈরি করে মহামেডান। কিন্তু আর গোল আসেনি। দ্বিতীয়ার্ধের শুরু থেকে লড়াই অনেকটাই সমানে সমানে হয়। মহামেডানের পাশাপাশি সুযোগ তৈরি করা শুরু করে রেলও (Railway FC)। বিশেষ করে ম্যাচের শেষদিকে বেশ কয়েকটি সুযোগ পায় রেল। কিন্তু মহামেডান রক্ষণভাগের তৎপরতা এবং গোলরক্ষক মিঠুনের দক্ষতায় গোলমুখ খুলতে পারেননি রেলওয়ের আক্রমণ ভাগের ফুটবলাররা।

[আরও পড়ুন: গতবার ব্যর্থ, এবার আইএসএলে ‘ফার্স্ট বয়’ হতে তৈরি হচ্ছেন সুনীলরা]

ফাইনালে রেলের বিরুদ্ধে এই জয়ে মহামেডানের ইতিহাসে নতুন অধ্যায় লেখা হল। শেষবার সাদা-কালো ব্রিগেড কলকাতা লিগ (Kolkata Football League) জিতেছিল ১৯৮১ সালে। তারপর প্রায় ৪০ বছরের অপেক্ষা। কলকাতার বাকি দুই প্রধান যেখানে আইএসএলে খেলা শুরু করেছে, সেখানে অনেকটাই পিছিয়ে পড়েছে মহামেডান। কলকাতার তৃতীয় প্রধানের জায়গাটায় যেন বড়সড় শূন্যতা তৈরি হয়েছিল। সেই শূন্যতা আবারও পূর্ণ করার পথে বড়সড় পদক্ষেপ করল মহামেডান।

Advertisement
Next