Advertisement

ISL 2021: আজ মুখোমুখি এটিকে মোহনবাগান-কেরল, বিদেশি নির্বাচন নিয়ে চাপে হাবাস

03:28 PM Nov 19, 2021 |

দুলাল দে: দলগত পার্থ্যকের সঙ্গে দুই কোচের ভাবনাতেও প্রচুর অমিল। দুই কোচ বলতে, এটিকে মোহনবাগান (ATK Mohun Bagan) কোচ অ্যান্তোনিও লোপেজ হাবাস এবং কেরালা ব্লাস্টার্সের ইভান ভুকোমানোভিচ। কিন্তু শুক্রবার আইএসএলের (ISL 2021-22) উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হওয়ার আগে অন্তত একটি পয়েন্টে এসে হাবাস এবং ইভান একই জায়গায় অবস্থান করছেন।

Advertisement

এমনিতে এটিকে মোহনবাগানের বিরুদ্ধে কেরালা ব্লাস্টার্সের ট্র্যাক রেকর্ড কোনওদিনই ভাল নয়। তবুও এবারের প্রথম ম্যাচে সাক্ষাতের আগে কেরালা ব্লাস্টার্স প্রসঙ্গ উঠলেই হাবাস বলছেন, “প্রতিপক্ষ সব দলকেই আমি সম্মান করি। কিন্তু সত‌্যি বলতে, ম্যাচের আগে প্রতিপক্ষ নিয়ে একদমই ভাবি না। যাবতীয় ভাবনা আবর্তিত হয়, আমার নিজের দল নিয়েই। ম্যাচের আগে প্রতিপক্ষ দল নিয়ে আমার ভাবনা থাকে মাত্র ১৫ শতাংশ। আমার দল নিয়ে ৮৫ শতাংশ।” কী আশ্চর্য, যুদ্ধ শুরুর প্রাক্কালে হাবাসের দল প্রসঙ্গে জিজ্ঞাসা করলে একই উত্তর দিচ্ছেন ইভান ভুকোমানোভিচও। বলছিলেন, “আমি শুধু আমার দল নিয়েই ভাবনা চিন্তা করছি। প্রত্যেক খেলাতেই হয় আমাদের আক্রমণ করতে হবে, নাহলে ডিফেন্স। তাই এটিকে মোহনবাগানকে নিয়ে আলাদা করে কিছুই ভাবছি না। আর যদি পুরনো রেকর্ডের কথা বলেন, তাহলে সেসবই পুরনো। আমরা নতুন ম্যাচ খেলতে নামছি।”

[আরও পড়ুন: ধোনির শহরে আজই সিরিজ নিশ্চিত করতে চান রোহিতরা]

প্রথম ম্যাচ খেলতে নামার আগে হাবাসের (Lopez Habas) সবচেয়ে বড় সমস্যা, প্রথম দলে বিদেশি নির্বাচন। ছ’জনের মধ্যে চার বিদেশি নির্বাচনের এই কঠিন কাজটা হাবাসের করতে হচ্ছে, শেষ মুহূর্তে সন্দেশ দল ছাড়ার জন্য। সন্দেশ ডিফেন্সে থাকলে, নিঃসন্দেহে রয় কৃষ্ণ, ডেভিড উইলিয়মস, কাউকো এবং হুগো বুমোসকে আক্রমণে নামিয়ে দিতে পারতেন। কিন্তু সন্দেশ না থাকায়, তিরিকে তিন ডিফেন্ডারের একজন হিসেবে ব্যবহার করলে, আক্রমণে একজন বিদেশি কম খেলাতে হবে। আর এখানে এসেই দল নির্বাচন করতে গিয়ে সমস্যায় পড়েছেন হাবাস। যদিও মুখে বলছেন, “আমার যে ছয় জন বিদেশি ফুটবলার রয়েছে, প্রত্যেকেই প্রথম দলে খেলার মতো। ওর ভাল ফুটবলার বলেই আইএসএল খেলতে এসেছে।” কিন্তু হুগো বুমোস? এই ফরাসি ফুটবলারকে মুম্বই থেকে দলে নেওয়ার জন্য কম কাঠখড় পোড়াতে হয়নি এটিকে মোহনবাগানকে। হুগো বুমোসের অন্তর্ভুক্তি নিয়েও বলছেন, “হুগো বুমোস ভাল ফুটবলার। কিন্তু আলাদা করে বলার মতো নয়। দলের অন্যান্য ফুটবলারদের মতোই হুগো বুমোস একজন। আর আমরা সব সময় দল হিসেবে খেলি। আমাদের খেলায় আক্রমণ আর রক্ষণের সব সময় একটা ভারসাম্য থাকে।”

হাবাস মুখে যতই ভারসাম্যর কথা বলুন না কেন, ইন্ডিয়ান সুপার লিগের যাঁরা খোঁজ খবর রাখেন, তাঁরা সবাই জানেন, অ্যাটাকের থেকেও ডিফেন্স ঠিক রাখার জন্যই সব সময় সচেষ্ট তিনি। তবুও কিন্তু গত মরশুমের শেষের দিকে হাবাসের দলের রক্ষণ নিয়ে প্রচুর প্রশ্ন উঠেছে, বিশেষ করে ফাইনালে মুম্বই সিটি এফসির (Mumbai City FC) বিরুদ্ধে। সেই প্রসঙ্গে এদিন হাবাস বলেন, “৯০ মিনিটের ম্যাচে সব সময় একই রকম পরিস্থিতি থাকে না। কিন্তু লক্ষ্য সব সময় তিন পয়েন্টের থাকে। তবে একটা ব্যাপার বুঝি না, সব সময় একই রকম খেলা হবে, এটা কেন সবাই প্রত্যাশা করে? যদি রিয়াল মাদ্রিদ কিংবা বার্সেলোনার উদাহরণ দেন, তারাও কখনও একই রকম ফুটবল খেলতে পারে না।’’ শুধুমাত্র আইএসএল খেলার জন্য এবার তিন থেকে সাড়ে তিন মাস ধরে প্রস্তুতি নিয়েছে কেরালা ব্লাস্টার্স (Karala Blasters)। সেখানে কয়েকদিনের প্রস্তুতিতে নামছে হাবাসের দল। কেরালা কোচ বললেন, “প্রত্যেক দলেরই নিজস্ব পরিকল্পনা থাকে। সেভাবেই এটিকে মোহনবাগানও কিছু পরিকল্পনা নিয়েই এগিয়েছে। আমরা আমাদেরটাই ভাবছি।”

[আরও পড়ুন: খেলবেন না আইপিএলেও, সব ফরম্যাটের ক্রিকেট থেকে অবসর নিয়ে ফেললেন ডিভিলিয়ার্স]

আজ ম্যাচ সন্ধে সাড়ে ৭টায়

Advertisement
Next