আবাহনীর বিরুদ্ধে মাঠে নামার আগে স্বস্তি নেই সবুজ-মেরুন শিবিরে, কী বলছেন কোচ ফেরান্দো?

02:15 PM Apr 19, 2022 |
Advertisement

দুলাল দে: এএফসি যেহেতু একটা গাইডলাইন দিয়ে দিয়েছে, তাই টিকিটের পিছনে নতুন করে আর কিছু লিপিবদ্ধ করা সম্ভব নয়। ফলে পুলিশের সঙ্গে আলোচনা করে যুবভারতীতে প্রবেশের বিভিন্ন গেটে কিছু ডিসপ্লে বোর্ড লাগিয়েছে এটিকে মোহনবাগান কর্তৃপক্ষ। যেখানে পরিষ্কার করে লেখা আছে কী কী নিয়ে গ্যালারিতে প্রবেশ করা যাবে না।

Advertisement

আগের ম্যাচে ব্লু স্টারের বিরুদ্ধে টিফো এবং ক্লাব বিরোধী মন্তব্য লেখা ব্যানার নিয়ে সমর্থকরা ঢুকে পড়লেও, এই ম্যাচে মাঠে প্রবেশের আগে রীতিমতো খতিয়ে দেখা হবে। তবে কোনও সমর্থক যদি জাতীয় পতাকার পাশাপাশি ক্লাবের সবুজ-মেরুন পতাকা নিয়ে গ্যালারিতে যেতে চান, তাঁদের কোনও বাধা দেওয়া হবে না। এক্ষেত্রে এটিকে মোহনবাগান কর্তাদের ব্যাখ্যা হল, আগের ম্যাচে ব্লু স্টারের বিরুদ্ধে মাঠে লোক ঢুকে পড়ার সঙ্গে সঙ্গে ক্লাব বিরোধী টিফো এবং ব্যানারের জন্য এএফসিকে প্রায় ১২ লক্ষ টাকা জরিমানা দিতে হয়েছে ক্লাবকে। তাই আবাহনী ম্যাচে গ্যালারিতে দর্শক প্রবেশের সময় কোনওরকম ঝুঁকি নিতে চাইছে না এটিকে মোহনবাগান (ATK Mohun Bagan) কর্তৃপক্ষ।

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1630720090-3');});

মাঠের বাইরে এরকম উত্তপ্ত আবহাওয়ার মধ্যেই মঙ্গলবার আবাহনীর বিরুদ্ধে খেলতে নামছে এটিকে মোহনবাগান। ব্লু স্টারকে পাঁচ গোলে হারালেও, আবাহনী ম্যাচ নিয়ে কিন্তু একদম নিশ্চিন্তে নেই সবুজ-মেরুন শিবির। চার বিদেশির মধ্যে রেজিস্ট্রেশন হয়নি বলে দেশে আত্মীয়কে দেখতে গিয়েছেন রয় কৃষ্ণ। সন্দেশ এখনও খেলার মতো জায়গায় নেই। ফলে ব্লু স্টারের বিরুদ্ধে যে দল নিয়ে ফেরান্দো নেমেছিলেন, আবাহনীর বিরুদ্ধে সেই দল নিয়েই শুরু করতে চাইছেন মোহনবাগান কোচ।

Advertising
Advertising

[আরও পড়ুন: বড়সড় আর্থিক কেলেঙ্কারির অভিযোগ, অ্যামওয়ের ৭৫৭ কোটির সম্পত্তি বাজেয়াপ্ত করল ED]

আবাহনীর বিরুদ্ধে জিতলেই মূলপর্বের গ্রুপ লিগে পৌঁছনো পাকা। তাই ম্যাচটা নিয়ে অতিরিক্ত সতর্ক তিনি। বিশেষ করে প্রতিপক্ষ দলে যখন আইএসএলে খেলে যাওয়া শুধু নয়, একদা চ্যাম্পিয়ন হওয়া ব্রাজিলিয়ান স্ট্রাইকার আগুস্তো রয়েছেন। ফলে ম্যাচটা খুব সহজভাবে নিচ্ছেন না মোহনবাগান কোচ। সাংবাদিক সম্মেলনে ফেরান্দো বলছিলেন, “ম্যাচটা নব্বই মিনিটের। এটাও জানি নিজেদের ১০০ শতাংশ পুরোপুরি উজাড় করে না দিলে ম্যাচটা কিন্তু আমাদের জন্য রীতিমতো কঠিন হতে পারে।”

আবাহনীর কোচ থেকে ফুটবলার, প্রতিপক্ষ মোহনবাগানকে এগিয়ে রাখার কারণ হিসেবে ইন্ডিয়ান সুপার লিগে (ISL 2021-22) খেলার কথা উল্লেখ করছেন। সেখানে মোহনবাগান কোচ ফেরান্দো বলছেন, “মাথায় রাখতে হবে, এটা কিন্তু আইএসএল নয়। এএফসি কাপ (AFC Cup 2022) মানে, আন্তর্জাতিক প্রতিযোগিতা। আর যে কোনও আন্তর্জাতিক প্রতিযোগিতার ম্যাচ মানেই কঠিন। কারণ, এখানে প্রতিপক্ষ দলগুলি সব নিজের নিজের দেশের চ্যাম্পিয়ন ক্লাব। তবে আবাহনীর বিরুদ্ধে আমরা একটা ব্যাপারেই ভাল জায়গায় রয়েছি। ম্যাচটা ঘরের মাঠে, নিজেদের দর্শকদের সামনে খেলব। এই সুবিধাটা আবাহনী পাবে না।”

প্রথম ম্যাচে ৫-০ গোলে জেতার জন্য স্বাভাবিকভাবেই মঙ্গলবার আবাহনীর বিরুদ্ধে এগিয়ে থেকে ম্যাচ শুরু করবেন প্রীতম কোটালরা। ফেরান্দো অবশ্য প্রথম ম্যাচের এই এগিয়ে থাকাকে খুব একটা গুরুত্ব দিতে চাইছেন না। বলছিলেন, “প্রথম ম্যাচে আমরা ৫-০ ফলে জিতেছি নাকি ৪-০-তে, সেটা একদমই গুরুত্বপূর্ণ নয়। গুরুত্বপূর্ণ হল, সব ম্যাচ আমাদের জিততে হবে। সেখানে আগের ম্যাচের ফল কোনওভাবেই প্রভাব ফেলবে না।”

[আরও পড়ুন: ‘ফালতু লোক, পাত্তা দিই না’, নাম না করে তথাগতকে নিশানা দিলীপের, কোন্দল সামলাতে বৈঠকে বিজেপি]

আজ এএফসি কাপে:
মোহনবাগান বনাম আবাহনী
সন্ধে ৭.০০
যুবভারতী স্টেডিয়াম

Advertisement
Next