ফেডারেশনে কোনও হস্তক্ষেপ নয়, অ্যাডভাইসরি কমিটি বাতিলের নির্দেশ দিল ফিফা-এএফসি

10:16 PM Jun 21, 2022 |
Advertisement

স্টাফ রিপোর্টার: রঞ্জিত বাজাজকে চেয়ারম্যান করে যে উপদেষ্টা কমিটি তৈরি করে দিয়েছিলেন সুপ্রিম কোর্ট নিযুক্ত তিন সদস্যের অ্যাডমিনিস্ট্রেটর কমিটি (সিওএ), সেই কমিটির কার্যকলাপ এবার বন্ধ করার নির্দেশ দিল ফিফা ও এএফসি।

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782001027-0'); });

সংবিধান সংশোধন করে সর্বভারতীয় ফুটবল ফেডারেশনে (AIFF) দ্রুত নির্বাচনের জন্য ইতিমধ্যে তিন সদস্যের কমিটি নিয়োগ করেছে সুপ্রিম কোর্ট (Supreme Court)। যার মধ্যে রয়েছেন সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি অনিল দাভে, প্রাক্তন মুখ্য নির্বাচন কমিশনার এসওয়াই কুরেশি এবং ভারতীয় ফুটবল দলের প্রাক্তন অধিনায়ক ভাস্কর গঙ্গোপাধ্যায়।

দেশের সর্বোচ্চ আদালতের তরফে ফেডারেশনের উপর অ্যাডমিনিস্ট্রেটর কমিটি বসানোর পরেই এই ব্যাপারে ফিফা কিংবা এশিয়ান ফুটবল কনফেডারেশনের প্রতিক্রিয়া কী হয় তা নিয়ে আশঙ্কা দানা বাঁধছিল। ফুটবল ফেডারেশনের উপর কোনও তৃতীয়পক্ষের হস্তক্ষেপ রয়েছে কি না, তা নিয়ে উদ্বিগ্ন হয়ে উঠেছিল ফিফা (FIFA) ও এএফসি। কারণ ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা কখনওই এটাকে বরদাস্ত করে না যে, কোনও ফুটবল ফেডারেশনের উপর তৃতীয়পক্ষ কেউ হস্তক্ষেপ করুক। যে কারণে অতীতে পাকিস্তান ফুটবল ফেডারেশনকে সম্পূর্ণ নির্বাসিত করে দিয়েছিল ফিফা। সেই আশঙ্কা ঘনীভূত হচ্ছিল এআইএফএফের ক্ষেত্রেও। উদ্বিগ্ন ফিফা ও এএফসির কর্তারা তাই পুরো ব্যাপার খতিয়ে দেখতে এদিন দিল্লিতে আসেন। উপস্থিত ছিলেন এএফির সচিব দাতো সেরি উইন্ডসর জন, ছিলেন সহ-সচিব ভাহিদ কারদানি। সঙ্গে ফিফার সদস্য কেনি জেন মেরি, নোদর আখালকাতসি, প্রিন্স রুফাস। ছিলেন ফিফা আরডিও পুরুষোত্তম কেতাল এবং যোগেশ দেশাই।

Advertising
Advertising

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782050143-0'); });

[আরও পড়ুন: ভারত যা বলে সেটাই হয়, বিসিসিআইকেই ‘বিশ্ব ক্রিকেটের রাজা’ মেনে নিলেন আফ্রিদি]

সেই প্রতিনিধি দলের সঙ্গে এদিন বৈঠকে বসেন সুপ্রিম কোর্ট নিযুক্ত তিন সদস্যের অ্যাডমিনিস্ট্রেটর কমিটি। বৈঠকে ফিফা-এএফসির প্রতিনিধিদের তরফে বলা হয়, ফেডারেশনের কাজ পরিচালনার জন্য যে অ্যাডভাইসরি কমিটি তৈরি হয়েছে, তা অবিলম্বে বাতিল করতে হবে। তবে তিন সদস্যের কমিটি যেভাবে সংবিধান মেনে ফেডারেশনের নির্বাচন প্রক্রিয়ার কথা ভাবছে তা নিয়ে আপত্তি নেই ফিফা-এএফসি প্রতিনিধি দলের। তবে আলাদা করে কোনও কমিটির হস্তক্ষেপ চাইছেন না তারা। একইসঙ্গে একটি ফুটসল টিম ওসানিয়ায় পাঠানোর সিদ্ধান্ত নিয়েছিল তিন সদস্যের অ্যামিনিস্ট্রেটর কমিটি। যদিও ফুটসলের কোনও জাতীয় দল না থাকায় দল গঠনের পুরো দায়িত্ব দেওয়া হয় রঞ্জিত বাজাজকে। তবে এই দলগঠনে যে অর্থব্যয় হবে তা বহন করার মতো অবস্থা বর্তমানে নয় ফেডারেশনের।

অ্যাডভাইসরি কমিটির অস্তিত্ব যেখানে সংকটে সেখানে ফিফার আপত্তির পর জাতীয় দল ও কোচিং বিষয়ক ব্যাপারে এই কমিটিতে দায়িত্বে থাকা স্যাভিও মেদেইরা সঙ্গে আলোচনা করে ওসানিয়াতে রঞ্জিত বাজাজ ফুটসল টিম পাঠাতে পারবেন কিনা তা নিয়ে সন্দেহ থেকেই যাচ্ছে। তবে যে উদ্দেশে এদিন ফিফা-এএফসির প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করেন সুপ্রিম কোর্ট নিযুক্ত তিন সদস্যের অ্যাডমিনিস্ট্রেটর কমিটি তা সফল ও সদর্থক বলেই মনে করছে ফুটবলমহল।

[আরও পড়ুন: ইংল্যান্ডের বিরুদ্ধে ওয়ানডে সিরিজে ভারতীয় দলে কারা? ইঙ্গিত দিল বিসিসিআই]

Advertisement
Next