এতদিন ছিল ১৯, মোহনবাগানে কত নম্বর জার্সি পরে খেলবেন ফ্লোরেন্টিন পোগবা?

01:27 PM Jun 27, 2022 |
Advertisement

কৃশানু মজুমদার: ভুবনবিখ্যাত ভাই ৬ নম্বর জার্সিতে পরিচিত বিশ্বফুটবলে। তাঁর দাদা সদ্যই সই করেছেন মোহনবাগানে। নতুন মরশুমে ভাইয়ের জার্সির নম্বর যদি দাদার পিঠে ওঠে, তাহলে অবাক হওয়ার কিছু নেই। এদেশের গ্যালারিতে সবুজ-মেরুন সমর্থকরা সুর করে গাইবেন ‘পোগবা, পোগবা’। এই জয়ধ্বনি এতদিন বিদেশের মাঠেই শোনা যেত। দেশীয় ফুটবলে তা ছিল অশ্রুত। এবার থেকে দেশের স্টেডিয়ামও অনুরণিত হবে পোগবা-ধ্বনিতে। যাঁর জন্য হবে তিনি ফ্লোরেন্টিন পোগবা। ফরাসি তারকা পল পোগবার দাদা। 

Advertisement

ম্যাঞ্চেস্টার ইউনাইটেড ছেড়ে পল পোগবার নতুন ঠিকানা সম্ভবত  জুভেন্টাস। দাদা ফ্লোরেন্টিনও (Florentin Pogba) দল বদল করেছেন। তাঁকে সই করিয়ে চমক দিয়েছে মোহনবাগান (Mohun Bagan)। গিনির তারকা ফুটবলার সবুজ-মেরুনে সই করার অব্যবহিত পরেই পল পোগবা সোশ্যাল মিডিয়ায় শুভেচ্ছা জানিয়েছেন দাদা ফ্লোরেন্টিনকে। সব মিলিয়ে পোগবার দাদাকে নিয়ে তোলপাড় এদেশের ফুটবল। নতুন দেশের নতুন লিগে পল পোগবার (Paul Pogba) দাদার জার্সির নম্বরও বদলাতে চলেছে। খবরের ভিতরের খবর এমনটাই।   

সাধারণত ফুটবলাররা নিজেদের পছন্দ অনুযায়ী জার্সির নম্বর বেছে নেনে। আবার কোন পজিশনে সংশ্লিষ্ট প্লেয়ারকে খেলানো হচ্ছে তার উপর নির্ভর করে জার্সির নম্বর। ফ্লোরেন্টিনের জন্মদিন আগস্টের ১৯ তারিখ। জন্মতারিখ যেহেতু ১৯, তাই ১৯ নম্বর জার্সি পরে তিনি খেলেছেন এতদিন। কিন্তু মোহনবাগানে ফ্লোরেন্টিন ১৯ নম্বর জার্সি পরে খেলবেন না। তাঁর পিঠে থাকবে অন্য নম্বরের জার্সি। সেই নম্বর পরে পল পোগবা মাঠে ফুল ফোটান। সব ঠিকঠাক থাকলে ফ্লোরেন্টিনের পিঠে উঠতে চলেছে মোহনবাগানের ৬ নম্বর জার্সি। সূত্রের খবর এমনটাই।  

Advertising
Advertising

[আরও পড়ুন: অবাধ যৌনতা চলবে না, উইম্বলডনের আগে নিষেধাজ্ঞা জারি করে পোস্টার ইংল্যান্ডে]

জন্মতারিখের সঙ্গে সঙ্গতি রেখে অনেকেই জার্সির নম্বর বেছে নেন। ভারতের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি ৭ নম্বর জার্সি পিঠে চাপিয়ে ক্রিকেট মাঠে দাপিয়ে খেলেছেন। মাহির জন্মদিন ৭ জুলাই সবাই জানেন। সেই কারণেই ধোনি বেছে নিয়েছিলেন সাত নম্বর। পল পোগবার দাদা ফ্লোরেন্টিনের পিঠেও একই কারণে এতদিন দেখা গিয়েছিল ১৯ নম্বর জার্সি। সেই তিনিই এবার এতদিনের পছন্দের জার্সির নম্বর বদলে ফেলতে চলেছেন বলে খবর। 

কিন্তু ১৯ থেকে ৬ নম্বর জার্সি কেন? সূত্রের খবর, ফ্লোরেন্টিনকে ডিফেন্সিভ মিডফিল্ডার হিসেবে ব্যবহার করার ভাবনাচিন্তা হচ্ছে মোহনবাগানে। সেন্ট্রাল ডিফেন্ডারের ঠিক আগে দাঁড় করানো হবে তাঁকে। ফুটবলের পরিভাষায় এটাই ৬ নম্বর পজিশন। সেই কারণেই সব ঠিকঠাক থাকলে ৬ নম্বর জার্সি উঠবে পল পোগবার দাদার পিঠে। মোহনবাগানে সই করার পরে ফ্লোরেন্টিনকে নিয়ে কম চর্চা হয়নি। সোশ্যাল মিডিয়ায় মোহনবাগান সমর্থকরা একের পর এক পোস্ট করে চলেছেন। এখন থেকেই তাঁকে নিয়ে উৎসাহ তুঙ্গে। মাঠে নামার পরে তাঁকে নিয়ে কী বীরপুজোটাই না হবে! বাড়বে প্রত্যাশার চাপ। এগুলো নিয়েই এগিয়ে যেতে হবে ফ্লোরেন্টিনকে। 

সবুজ-মেরুনে সই করে নিজের লক্ষ্য স্থির করে ফেলেছেন পল পোগবার দাদা। মোহনবাগানের মিডিয়া টিমকে দেওয়া প্রথম সাক্ষাৎকারেই ফ্লোরেন্টিন জানিয়ে দিয়েছেন, মোহনবাগানের (Mohun Bagan) মতো ঐতিহ্যশালী ক্লাবে সই করতে পেরে তিনি গর্বিত। এই জার্সির ঐতিহ্যই আলাদা। পোগবা বলছেন, “এশিয়ার ঐতিহ্যশালী এবং অন্যতম সেরা ক্লাবের হয়ে মাঠে নামতে পারব, এটা ভেবেই আমি গর্বিত। এই জার্সির ঐতিহ্য আলাদা। অপেক্ষায় রয়েছি কবে সবুজ-মেরুন জার্সি পরে নামতে পারব।” ভারতীয় ফুটবল সম্পর্কে বিশদে না জানলেও আইএসএলে (ISL) খেলে যাওয়া নিকোলাস আনেলকা এবং রবার্ট পিরেসের মুখে এই টুর্নামেন্টের অনেক প্রশংসা শুনেছেন। তারপরই এটিকে মোহনবাগানে সই করার ব্যাপারে মনস্থির করেন। সেই ফ্লোরেন্টিন মোহনবাগানে ৬ নম্বর জার্সি পরে খেলবেন। এখনও পর্যন্ত তেমনটাই স্থির হয়েছে। 

[আরও পড়ুন: ফের কোভিডের থাবা ‘অভিশপ্ত’ পঞ্চম টেস্টে, আদৌ শেষ হবে তো ভারত-ইংল্যান্ড সিরিজ?]

Advertisement
Next