২০২৬ ফুটবল বিশ্বকাপ ৪৮ দলের, কোন অঙ্কে সুযোগ পেতে পারে ভারত?

05:46 PM Aug 02, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০২২ ফুটবল বিশ্বকাপই (FIFA World Cup 2022) শেষবারের জন্য ৩২টি দল নিয়ে হচ্ছে। এরপর থেকে বিশ্বকাপ হবে ৪৮ দলের। ২০২৬ সালে আমেরিকার মাটিতে যে বিশ্বকাপের আসর বসবে সেটিও হবে ৪৮ দলের। এশিয়া থেকে সেই বিশ্বকাপে (FIFA World Cup 2026) খেলার সুযোগ পাবে ৮টি দল। যা কিনা কাতার বিশ্বকাপের থেকে ৩টি বেশি। সেক্ষেত্রে কি ভারতের বিশ্বকাপে সুযোগ পাওয়াটা সহজ হবে? কী বলছে অঙ্ক? কীভাবে হবে এশিয়ার বাছাই পর্বের খেলা?

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782001027-0'); });

এশিয়ান ফুটবল ফেডারেশনে নথিভুক্ত দেশের সঙ্গে ৪৭। এর মধ্যে ২৫টি দলকে বাছাই পর্বের প্রাথমিক রাউন্ডে বা প্রাক বাছাই পর্বের ম্যাচ খেলতে হবে না। ২৬ থেকে ৪৭ নং দল খেলবে প্রাক বাছাই পর্বের ম্যাচে। এই রাউন্ডে অন্য কোনও দেশের বিরুদ্ধে নক আউট খেলবে দলগুলি। এদের মধ্যে ১১টি দল সুযোগ পাবে বাছাই পর্বের প্রথম রাউন্ডে। বাছাই পর্বের প্রথম রাউন্ডে ৩৬টি দলকে ৯টি গ্রুপে ভাগ করা হবে। প্রতি গ্রুপ থেকে সেরা দুটি দেশ যাবে বাছাই পর্বের পরের রাউন্ডে।

window.unibots = window.unibots || { cmd: [] }; unibots.cmd.push(()=>{ unibotsPlayer('sangbadpratidin'); });

[আরও পড়ুন: জল নয়, বিষপান করছেন দেশের অধিকাংশ মানুষ! খোদ কেন্দ্রের তথ্য ঘিরে ছড়াল উদ্বেগ]

অর্থাৎ ১৮টি দেশ খেলবে বাছাই পর্বের চূড়ান্ত রাউন্ডে। এই ১৮ দেশকে আবার ৩টি গ্রুপে ভাগ করে দেওয়া হবে। প্রতি গ্রুপের শীর্ষ দুটি দেশ সরাসরি বিশ্বকাপে খেলার সুযোগ পাবে। অর্থাৎ এই রাউন্ড থেকে ছ’টি দল সরাসরি বিশ্বকাপে খেলার সুযোগ পেয়ে যাবে। বাকি দুটি জায়গার জন্য আবার আগের রাউন্ডের তৃতীয় ও চতুর্থ স্থানাধিকারীদের নিয়ে দুটি গ্রুপ তৈরি হবে। এই দুটি গ্রুপের চ্যাম্পিয়নরাও সরাসরি বিশ্বকাপে খেলার সুযোগ পাবে। শুধু তাই নয়, এই রাউন্ডে যে দু’টি দল রানার্স আপ হচ্ছে। তাঁরাও নিজেদের মধ্যে প্লে-অফ খেলবে। সেখানকার জয়ী দল আবার অন্য মহাদেশের একটি দলের সঙ্গে প্লে-অফ খেলবে। এবং তাঁদের মধ্যে জয়ীও বিশ্বকাপে খেলার সুযোগ পাবে।

Advertising
Advertising

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782050143-0'); });

[আরও পড়ুন: উত্তরপ্রদেশে জলে ভাসছে ‘রাম’ নাম লেখা পাথর! ভাইরাল ভিডিও ঘিরে শোরগোল]

এই মুহূর্তে ভারত (Indian Football Team) এশিয়ার মধ্যে ১৭তম দল। এই পরিস্থিতিতে প্লে-অফ শুরু হলে প্রাক বাছাই পর্বে খেলতে হবে না টিম ইন্ডিয়াকে। কিন্তু বাছাই পর্বের এশিয়ার ভাল দলগুলির মোকাবিলা করতে হবে মনবীর সিংদের। সেই পর্ব পেরলে আবার এশিয়ার সেরা দেশগুলির বিরুদ্ধে খেলতে হবে। তারপর গিয়ে বিশ্বকাপে সুযোগ। যা ভারতের জন্য একেবারেই সহজ হবে না।

Advertisement
Next