নিয়ম না মানায় ফেডারেশনকে নির্বাসনের হুমকি ফিফার, সরতে পারে মেয়েদের বিশ্বকাপও

01:29 PM Aug 06, 2022 |
Advertisement

দুলাল দে: গত বুধবার সুপ্রিম কোর্টের রায়ের পর যখন মনে হচ্ছিল ফেডারেশনের নির্বাচন হওয়াটা শুধু সময়ের অপেক্ষা, ঠিক তখনই ফেডারেশনের কার্যকরী সচিব সুনন্দ ধরকে পত্রবোমা পাঠালেন ফিফা এবং এএফসি সচিব যথাক্রমে ফাতমা সামোরা এবং জন উইন্ডসর। তাঁরা জানিয়েছেন, ফেডারেশনের উপর তৃতীয় পক্ষের হস্তক্ষেপ কিছুতেই মেনে নেবে না ফিফা এবং এএফসি। অক্টোবরে অনূর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপ (FIFA U-17 Women’s World Cup) হওয়ার কথা ভারতে। তাও সরিয়ে নেওয়ার কথা ভাবছে ফিফা এবং এএফসি। একইসঙ্গে জানানো হয়েছে ৯ আগস্টের মধ্যে সংবিধান সংক্রান্ত ইস্যুতে আদালতের রায় পাঠিয়ে দিতে হবে ফিফার দপ্তরে। যেহেতু ফিফার সংবিধান অনুযায়ী ফেডারশেনের নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন করার প্রক্রিয়া চেষ্টা চলছে না, তাই ভারতীয় ফুটবল ফেডারেশনকে অনির্দিষ্টকালের জন‌্য নির্বাসনেও পাঠাতে পারে ফিফা।

Advertisement

এদিন সুনন্দ ধরকে পাঠানো চিঠিতে ফিফা (FIFA) এবং এএফসির সচিব বলেন, কিছুদিন আগে দিল্লিতে ফিফার এবং এএফসির প্রতিনিধিরা এসেছিলেন। তাঁদের সঙ্গে মিটিং হয় রাজ‌্য সংস্থাগুলির পাশাপাশি অ‌্যাডমিনিস্ট্রেটরদের এবং কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রকের। সেখানে তাঁরা নির্বাচন সংক্রান্ত সংবিধান তৈরির পথপ্রদর্শক হিসাবে বলেছিলেন, ফিফার গাইডলাইন অনুযায়ী ৭ আগস্টের মধ্যে নির্বাচনের সংবিধান প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। একইসঙ্গে নির্বাচন সম্পন্ন করতে হবে ১৫ সেপ্টেম্বরের মধ্যে।

[আরও পড়ুন: আম্পায়ারের ‘পক্ষপাতিত্বে’ হকিতে সোনা হাতছাড়া ভারতীয় মহিলাদের, রাগে ফুঁসছে নেটদুনিয়া]
Advertising
Advertising

এর পরিপ্রেক্ষিতে ২৫ জুলাই একটি চিঠিও পাঠানো হয় ফিফা এবং এএফসির পক্ষ থেকে ফেডারেশনকে। তারই পরিপ্রেক্ষিতে আগস্টের প্রথম সপ্তাহে অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন (AIFF) একটি স্পেশ্যাল জেনারেল মিটিংয়েরও আয়োজন করে। যেখানে বলা হয়, ফিফা এবং এএফসির নিয়মাবলি মেনে কাজ করা হবে।

এদিন সুনন্দ ধরকে পাঠানো চিঠিতে ফিফা এবং এএফসি সচিব লিখেছেন, ‘‘আমরা জানতে পেরেছি, ফেডারেশনের নির্বাচন সংক্রান্ত ইস‌্যুতে সুপ্রিম কোর্টের একটি রায় বেরিয়েছে। এবং আমরা যতদূর জেনেছি, ফিফার অন্তর্ভুক্ত যে সদস‌্য দেশগুলি রয়েছে, তারা প্রত্যেকে ফিফার সংবিধান অনুযায়ী নির্বাচন করতে বাধ‌্য। কিন্তু এখানে যতদূর জানতে পারছি, ফিফার সংবিধান না মেনে ফেডারেশনের নির্বাচনী সংবিধানে অনেক নতুন নিয়ম প্রয়োগ করা হচ্ছে। যা ফিফার নিয়ম বিরুদ্ধ। এবং এতে তৃতীয় পক্ষের হস্তক্ষেপের সম্ভাবনা দেখা যাচ্ছে। যা ফিফা কিছুতেই মেনে নেয় না। এরপরই সুনন্দ ধরকে নির্বাচন সংক্রান্ত ইস্যুতে আদালতের রায়ের কপি ফিফা দপ্তরে পাঠানোর নির্দেশ দিয়েছেন তাঁরা।

এরপরও যদি ফিফার নির্দেশ না মেনে নতুন নিয়ম অনুযায়ী নির্বাচন করা হয়, সেক্ষেত্রে ফিফা কী করবে তারও ইঙ্গিত দিয়ে দিয়েছে তারা। ফিফা এবং এএফসির দুই সাধারণ সচিব এদিন যে পত্রবোমা সুনন্দ ধরকে পাঠিয়েছেন, তাতে স্পষ্ট করে জানিয়েছেন, ফিফার নিয়ম বিরুদ্ধ ভাবে নির্বাচন সম্পন্ন হলে অনূর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপ ভারত থেকে সরিয়ে নেওয়া হবে। একইসঙ্গে অনির্দিষ্টকালের জন‌্য নির্বাসনে পাঠানো হবে ভারতীয় ফুটবল ফেডারেশনকে।

[আরও পড়ুন: প্রেসিডেন্সি জেলের ২ নম্বর সেলে ঠাঁই পার্থর, কীভাবে কাটল প্রথম রাত?]

Advertisement
Next