FIFA Suspends AIFF: AIFF-কে সাসপেন্ড করল ফিফা, সংকটে অনূর্ধ্ব-১৭ মেয়েদের বিশ্বকাপ

03:12 PM Aug 16, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সর্বসম্মতভাবে সর্বভারতীয় ফুটবল ফেডারেশনকে (AIFF) সাসপেন্ড করল ফিফা। তৃতীয় পক্ষের অনৈতিক হস্তক্ষেপের কারণেই ভারতীয় ফুটবল সংস্থাকে সাসপেন্ড করা হয়েছে। ফিফার নিয়মাবলি লঙ্ঘন করেছে ভারত, এই অভিযোগেই শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হল। সোমবার রাতেই ফিফার (FIFA) তরফ থেকে সিদ্ধান্তের চিঠি পাঠিয়ে দেওয়া হয়েছে। সাসপেন্ড হয়ে যাওয়ার ফলে অনূর্ধ্ব-১৭ মেয়েদের বিশ্বকাপ আয়োজন করা নিয়ে অনিশ্চয়তা তৈরি হল। চলতি বছরের অক্টোবর মাসেই এই টুর্নামেন্ট আয়োজন করার কথা ছিল ভারতের। 

Advertisement

ফিফার তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, “সর্বসম্মতভাবে ফিফার তরফে সর্বভারতীয় ফুটবল ফেডারেশনকে সাসপেন্ড করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নিয়ামক সংস্থায় তৃতীয় পক্ষের হস্তক্ষেপের কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গুরুতর ভাবে ফিফার নিয়ম লঙ্ঘন করা হয়েছে। এই নোটিস দেওয়ার সঙ্গে সঙ্গেই সাসপেন্ডের সিদ্ধান্ত কার্যকর হবে।” 

Advertising
Advertising

[আরও পড়ুন: দিল্লিতে মোদি-শাহর সঙ্গে সাক্ষাৎ সৌরভের! রাজনীতির প্রসঙ্গ নাকি অন্য কারণ? তুঙ্গে জল্পনা]

এই নির্দেশের সঙ্গে সঙ্গেই অনূর্ধ্ব-১৭ মেয়েদের বিশ্বকাপ (Under-17 World Cup) নিয়েও অনিশ্চয়তা তৈরি হল। চলতি বছরের ১১-৩০ অক্টোবর ভারতেই বিশ্বকাপের আসর বসার কথা ছিল। কিন্তু ফিফার বিবৃতিতে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে, এমতাবস্থায় ভারতে বিশ্বকাপ আয়োজন করা যাবে না। পরিস্থিতি পালটালে অবশ্যই বিশ্বকাপের ভবিষ্যৎ নিয়ে ভেবে দেখা হবে বলে জানিয়েছে ফিফা। জানানো হয়েছে, AIFF আধিকারিকরা যখন সম্পূর্ণভাবে ফেডারেশনের দায়িত্ব নেবেন, তখনই সাসপেনশন তুলে নেওয়া হবে।

এই ঘটনার জন্য প্রাক্তন ফুটবলারদের অধিকাংশই দায়ী করছেন ফেডারেশন কর্তাদের। নির্বাচন করতে তাঁদের আলস্যের কারণেই শাস্তির (AIFF Suspend) মুখে পড়তে হয়েছে ভারতীয় ফুটবলকে। বিশ্বফুটবলের মঞ্চে যেটুকু অগ্রগতি হয়েছিল ভারতের, সেটুকুও নষ্ট হয়ে যাবে বলেই অভিমত তাঁদের। তবে দ্রুত সমস্যা সমাধান করতে আগ্রহী ফিফাও। বিবৃতিতে বলা হয়েছে, “ভারতীয় ক্রীড়ামন্ত্রকের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখা হচ্ছে। খুব তাড়াতাড়ি এই সমস্যার সমাধান করা যাবে, এমনটাই আশা করছে ফিফা। পরিস্থিতি বুঝে ভারতে বিশ্বকাপ আয়োজন করা নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।”

[আরও পড়ুন:ফের শুরু মোহনবাগান-ইস্টবেঙ্গল ডার্বির টিকিট বিক্রি, কখন, কীভাবে মিলবে, জেনে নিন]

 

Advertisement
Next