shono
Advertisement

কাতার বিশ্বকাপে নিরাপত্তা দেবে পাকিস্তান সেনাবাহিনী! স্বাক্ষরিত হতে চলেছে চুক্তি

জানা গিয়েছে, দ্বিপাক্ষিক এই চুক্তি বাস্তবায়িত হলে একাধিক সুবিধা পাবে পাকিস্তান।
Posted: 03:43 PM Aug 23, 2022Updated: 04:55 PM Aug 23, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চলতি বছর কাতারে বসছে ফুটবল বিশ্বকাপের আসর। আর সেখানে কাতারের সেনার সঙ্গে হাত মিলিয়ে নিরাপত্তার দায়িত্বে থাকতে চলেছে পাকিস্তান সেনাবাহিনী।

Advertisement

আগামী ২০ নভেম্বর থেকে শুরু এবারের বিশ্বকাপ (FIFA World Cup 2022)। প্রথমবার কাতারে বসছে বিশ্বকাপের আসর। চলবে ১৮ ডিসেম্বর পর্যন্ত। টিকিট বিক্রির ছবিতেই স্পষ্ট, এবার মরুদেশে কাতারে কাতারে ভিড় জমাবেন ফুটবলপ্রেমীরা। তারই মধ্যে একটি সংবাদমাধ্যমের খবর অনুযায়ী জানা গিয়েছে, কাতার ও পাকিস্তান সেনার সঙ্গে একটি মউ চুক্তি স্বাক্ষরে সম্মতি দিয়েছে মন্ত্রিসভা। যেখানে উল্লেখ রয়েছে, সুষ্ঠুভাবে ফুটবলের মহাযজ্ঞের আয়োজনের জন্য পাক সেনাকেও নিরাপত্তার দায়িত্ব দেওয়া হচ্ছে। শীঘ্রই চুক্তি স্বাক্ষরিত হবে বলে খবর।

[আরও পড়ুন: নির্বাসনের ফাঁড়া কাটাতে ২ সেপ্টেম্বর AIFF নির্বাচন, নতুন করে মনোনয়ন পেশের নির্দেশ]

স্টেট ব্যাংক অফ পাকিস্তানের তরফে জানানো হয়েছে, দ্বিপাক্ষিক এই চুক্তি বাস্তবায়িত হলে একাধিক সুবিধা পাবে পাকিস্তান। কাতারে পাক সেনা (Pakistan Army) পাঠানো হলে ২ বিলিয়ন ডলার পাবে পাকিস্তান। শুধু তাই নয়, রিপোর্ট অনুযায়ী, সৌদি আরব থেকে এক বিলিয়ন ডলারের তেল সরবরাহ করা হবে পাকিস্তানকে। সেই সঙ্গে সে দেশে একই পরিমাণ অর্থ লগ্নির প্রতিশ্রুতিও দিয়েছে সংযুক্ত আরব আমিরশাহী (UAE)। অর্থাৎ কাতারে সেনা পাঠানোর পরিবর্তে আগামী ১২ মাসে আর্থিক দিক থেকে বিরাট সুবিধা পাবে পাকিস্তান। বর্তমানে আর্থিকভাবে ধুঁকছে দেশ। এমন পরিস্থিতিতে এই চুক্তিতে লাভবান হবে পাকিস্তান বলেই মনে করা হচ্ছে।

শোনা যাচ্ছে, দুই দেশের মধ্যে চুক্তি স্বাক্ষরের জন্য আজ, মঙ্গলবারই দু’দিনের সফরে কাতার যাচ্ছেন পাক প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। চুক্তির পরই যাবতীয় অর্থের অঙ্ক, সমর্থন এবং সেনার সংখ্যা জানা যাবে। তবে কেন নিরাপত্তার জন্য পাক সেনাকেই বেছে নেওয়া হল কিংবা বিশ্বকাপে তাদের ভূমিকা কী হবে, তা এখনও স্পষ্ট নয়। বিশ্বকাপের আয়োজক কমিটিও আপাতত এ নিয়ে কোনও মন্তব্য় করেনি। চুক্তি স্বাক্ষরিত হলে এসব প্রশ্নের উত্তর হয়তো পাওয়া যাবে।

[আরও পড়ুন: অনুব্রতর মামলার বিচারককে হুমকি, জামিন না দিলে মাদক মামলায় ফাঁসবে পরিবার!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement